ভালো ছিল না মুশফিক-হাথুরুসিংহের সম্পর্ক

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৩৩ পিএম, ১৮ মে ২০২০
ভালো ছিল না মুশফিক-হাথুরুসিংহের সম্পর্ক

ফাইল ছবি

মুশফিকুর রহিম! বাংলাদেশ ক্রিকেটের এক নিবেদিত প্রাণ। শেষ ১৫ বছরে বাংলাদেশের ক্রিকেটের কত উত্থান-পতনের সাক্ষীই না তিনি। সময়ের বিবর্তনে কঠোর পরিশ্রম আর অনুশীলনের মাধ্যমে নিজেকে তৈরি করেছেন দুর্দান্ত এক পারফর্মার হিসেবে। সাকিব,তামিম, মাশরাফি, রিয়াদের সাথে মুশফিকের পারফরম্যান্সের বদৌলতে বলে গেছে বাংলাদেশের ক্রিকেট।

খুব ডিসিপ্লিন আর বেশ ভালো মানুষ হিসেবে মুশফিকুর রহিমের একটা সুনাম আছে। দীর্ঘ ১৫ বছরের ক্যারিয়ারের খেলেছেন ডেভ হোয়াটমোর, জেমি সিডন্স, রিচার্ড পাইবাস, স্টুয়ার্ট ল, শেন জার্গেনসেন, স্টিভ রোডস ও সর্বশেষ রাসেল ডোমিঙ্গোর অধীনে। এদের কারও সাথে মুশফিকের সম্পর্ক ভালো নয় এমন খবর কখনও প্রকাশিত হয়নি এমনকি গুঞ্জনও উঠেনি।

তবে এক সময়ের কোচ চন্ডিকা হাথুরুসিংহের সাথে নাকি মুশফিকের রহিমের সম্পর্ক ভালো নয়। এমন খবর প্রায়ই শোনা যেতো তবে তা নিয়ে মুশফিক কিংবা হাথুরুসিং কখনও মুখ খুলেননি। খোদ মুশফিকুর রহিমই জানিয়েছেন তাদের মাঝে বোঝাপড়ার ঘাটতি ছিল।

রোববার রাতে ক্রীড়া সাংবাদিক নোমান মোহাম্মদের সঙ্গে লাইভে মুশফিকুর রহিম জানিয়েছেন কোচ হাথুরুসিংহের সঙ্গে তার সমস্যা ছিল এবং শেষ দিকে সম্পর্ক ভাল ছিল না।

নোমান যখন জানতে চাইলেন, ‘হাথুরুসিহের সঙ্গে আসলে সমস্যাটা কোাথায় ছিল?’ মুশফিকের প্রথম কথা ছিল, ‘আসলে এ প্রশ্নটা আমাকে না করে হাথুরুসিংহেকে করলেই বেটার হয়।’ পরক্ষণেই তিনি বোঝানোর চেষ্টা করেন, তার পক্ষ থেকে সমস্যা ছিল না। তাই মুখে এমন কথা, ‘আমার দিক থেকে কোন সমস্যা ছিল না। ওর দিক থেকে কেন কী হয়েছে, সেটা ওই ভাল বলতে পারবেন।’

মুশফিকের ধারণা, দক্ষিণ আফ্রিকা সফরে টিম পারফরমেন্স ভাল ছিল না। তার প্রত্যাশা মতো পারফর্ম করতে পারেনি দল। হয়তো বা কোচ হাথুরুর লক্ষ্য পূরণ হয়নি। সে কারণে কোচ হাথুরুর মনে একটা আক্ষেপ থেকে থাকতে পারে। কিন্তু তিনি তা অধিনায়ক হিসেবে মুশফিককে বললেই পারতেন। তা না করে হাথুরু একে ওকে গিয়ে বলেছেন। সেটাই আসলে বেশি খারাপ লাগার ছিল।

‘আমার মনে হয় যে সাউথ আফ্রিকায় যেটা ছিল হাথুরুর শেষ সফর, আমাদের টিমের ভেতরে খুব ভাল বোঝাপড়া ছিল না। কোচ-ক্যাপ্টেন হিসেবে আমরা যে রেজাল্টের আশা করেছিলাম, সে রেজাল্টটা করতে পারিনি। যখন প্রত্যাশিত ফল না আসে তখন একটা দলের ভেতরে সমস্যা হতেই পারে। আমি প্রাণপন চেষ্টা করেছি। হয়তো বা উনি (হাথুরু) আমার ভেতরে কোন কমতি দেখতে পেয়েছিলেন।

কিন্তু আমার কাছে এটাই খারাপ লেগেছে যে, উনি আমাকে সরাসরি কিছু বলেননি। যে এটা করতে পারতে বা ওটা করতে পারতে। হয়তো বা উনি যেভাবে চেয়েছিলেন, সেভাবে নাও হতে পারে। আমি তো মানুষ। আমারও সীমাবদ্ধতা আছে। ভুল করতেই পারি। সেটা আমাকে না বলে অন্য কোথাও বলেছেন যে, এটা হলে ভাল হয়। ওটা হলে ভাল হয়।’

নিজেকে খানিক দূর্ভাগা ভাবছেন মুশফিক। তিনি মনে করেন, যত ভুল বোঝাবুঝি বা চিন্তার অমিল থাকুক না কেন, কোচ হাথুরু যদি তাকে মুখ ফুটে বলতেন, আমার প্রত্যাশা পূরণ হচ্ছে না, আমি যা চাই, তা হচ্ছে না। সে বিষয়গুলো নিজেদের ভেতরে কথা বলে নিলেই আর সমস্যা থাকত না। কিন্তু হাথুরু তা করেননি।

মুশফিক আক্ষেপ করে বলেন, ‘এটাই বলবো যে, আমি আনলাকি। কারও সঙ্গে সম্পর্ক ভাল-খারাপ যাই হোক না কেন, সরাসরি কথা বললে অনেক সমস্যাই মিটে যায়। যেহেতু হাথুরুরও টিম না, আমারও না। এটা একটা দেশের দল, বাংলাদেশ জাতীয় দল। দুইজনের জন্য যাতে দলের কোন ইফেক্ট না হয় সে চেষ্টা করেছি আমি। আমার দিক থেকে।

হয়তো বা সে আর চাকুরি করতে চায়নি, তার একটা অন্যরকম মাইন্ডসেট ছিল। সেজন্য হয়ত হাথুরু চায়নি আমার সঙ্গে কথা বলবে বা ডিসকাশন করবে। আমি আসলে বের করতে পারছিলাম না যে তার সঙ্গে আমার কী এমন হয়েছিল?’

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ডোমিঙ্গোর ভাবনায় নেই মাশরাফি, অবসর চান গিবসন

ডোমিঙ্গোর ভাবনায় নেই মাশরাফি, অবসর চান গিবসন

ধারাভাষ্য নয়, কোচিং পেশায় জড়াতে চান যুবরাজ

ধারাভাষ্য নয়, কোচিং পেশায় জড়াতে চান যুবরাজ

স্টিভ ওয়াহ সবচেয়ে স্বার্থপর ক্রিকেটার : শেন ওয়ার্ন

স্টিভ ওয়াহ সবচেয়ে স্বার্থপর ক্রিকেটার : শেন ওয়ার্ন

জুনের শুরুতে ক্রিকেট ফিরছে অস্ট্রেলিয়ায়

জুনের শুরুতে ক্রিকেট ফিরছে অস্ট্রেলিয়ায়