ভারত থেকে বিশ্বকাপ সরিয়ে নেওয়ার হুমকি আইসিসির

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:১১ এএম, ২৮ মে ২০২০
ভারত থেকে বিশ্বকাপ সরিয়ে নেওয়ার হুমকি আইসিসির

সূচি অনুযায়ী ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক দেশ ভারত। বিশ্বকাপের এক বছর বাকি থাকলেও এখনও কর মওকুফের ব্যবস্থা করতে পারেনি ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই। আর তাতেই ভারত থেকে বিশ্বকাপ সরিয়ে নেওয়ার হুমকি দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

সৌরভ গাঙ্গুলির নেতৃত্বাধীন বিসিসিআইকে কড়া ই-মেইল পাঠিয়েছে আইসিসি। জানিয়ে দিয়েছে যে, ভারত থেকে বিশ্বকাপ আয়োজন সরিয়ে নেওয়ার একতিয়ার রয়েছে আইসিসির। ১৮ মে পর্যন্ত কর মওকুফের ব্যবস্থা করা নিয়ে কেন্দ্রীয় সরকারের সঙ্গে কথা বলে সমস্যা মেটানোর সময় দেওয়া হয়েছিল বিসিসিআইকে। কিন্তু করোনাভাইরাসের জেরে দেশজুড়ে চতুর্থ দফার লকডাউন চলায় তা সম্ভব হয়নি। এই অবস্থায় ৩০ জুন পর্যন্ত সময়সীমা বাড়ানোর আবেদন করেছে বিসিসিআই।

কিন্তু আইসিসির তরফে জোনাথন হল এক ক্রিকেট ওয়েবসাইটে স্পষ্ট জানিয়েছেন, ‘বিসিসিআইয়ের হাতে অনেক সময় ছিল কর নিশ্চিত করার জন্য। প্রতিযোগিতার দেড় বছর আগে তা হয়ে যাওয়ার কথা। যা ৩১ ডিসেম্বরের মধ্যে হওয়া উচিত ছিল। এখন বোর্ড ৩০ জুন  পর্যন্ত সময় চাইছে। যা আইসিসি বিজনেস কর্পোরেশন দিতে রাজি হচ্ছে না।’

এর আগেও কর মওকুফের ব্যবস্থা নিয়ে আইসিসির সঙ্গে সংঘাত বেধেছে বিসিসিআইয়ের। ২০১৬ সালে ভারতে হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপেও কর দিতে করতে ব্যর্থ হয়েছিল বোর্ড। যার ফলে ২০-৩০ মিলিয়ন ডলার ক্ষতি হয়েছিল আইসিসির। এবার বোর্ড যদি কর নিশ্চিত করতে না পারে তা হলে টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ১০০ মিলিয়ন ডলার ক্ষতি হতে পারে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থার।

বিসিসিআই লকডাউনের পরিপ্রেক্ষিতে সময় চেয়েছে। আইসিসি-কে জানিয়েছে যে এই পরিস্থিতিতে ভারত সরকারের সঙ্গে আলোচনা করা যাচ্ছে না। ২০২১ সালের অক্টোবর-নভেম্বরে এই প্রতিযোগিতা হওয়ার কথা ভারতে।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ফাঁকা মাঠে ম্যাচ আয়োজনে ক্ষতির শঙ্কা দ্রাবিড়ের

ফাঁকা মাঠে ম্যাচ আয়োজনে ক্ষতির শঙ্কা দ্রাবিড়ের

বিশ্বকাপ নিয়ে প্রয়োজন দ্রুত সিদ্ধান্ত

বিশ্বকাপ নিয়ে প্রয়োজন দ্রুত সিদ্ধান্ত

আমার খেলা দেখেনি কিন্তু সমালোচনা করে : সুজন

আমার খেলা দেখেনি কিন্তু সমালোচনা করে : সুজন

ভক্তদের জন্য ‘সারপ্রাইজ’ ঘোষণা করলেন মুশফিক

ভক্তদের জন্য ‘সারপ্রাইজ’ ঘোষণা করলেন মুশফিক