বেঞ্চের শক্তি পরীক্ষা: তামিম চাইলেও ম্যানেজমেন্ট চায়নি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:২২ এএম, ১৭ জুলাই ২০২২
বেঞ্চের শক্তি পরীক্ষা:  তামিম চাইলেও ম্যানেজমেন্ট চায়নি

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জয় নিশ্চিত করেছিল বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচের পর হেড কোচ রাসেল ডমিঙ্গো ও অধিনায়ক তামিম ইকবালের কণ্ঠে শেষ ম্যাচে বেঞ্চের শক্তি পরীক্ষার সুর শোনা গিয়েছিল।

কিন্তু মাত্র এক দিনের ব্যবধানেই ডমিঙ্গোর মুখে শোনা গিয়েছিল উল্টো সুর। এমনকি ঢাকা প্রিমিয়ার লিগের (ডিপিএল) ওয়ানডে ফরম্যাটে রেকর্ড হাজারের বেশি রান করা এনামুল হক বিজয়কেও বিবেচনা করা হয়নি ম্যচের আগের দিনই! 

কারণ হিসেবে ডানহাতি/বাঁহাতি ব্যাটারের সেই পুরোনো খোড়া যুক্তি শুনিয়েছিলেন ডমিঙ্গো। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সদ্য শেষ হওয়া ওয়ানডে সিরিজ বিশ্বকাপ সুপার লিগের অংশ ছিল না। এছাড়া এক ম্যাচ হাতে রেখে সিরিজ জিতে যাওয়ায় শেষ ম্যাচটা আরও অগুরুত্বপূর্ণ হয়ে পড়েছিল।

সেক্ষেত্রে যে কোনো দলই এরকম ম্যাচকেই বেঁছে নিবে বেঞ্চের শক্তি পরোখ করে নেওয়ার জন্য। কোচ-অধিনায়ক সে পথেই হাটতে চাইলেও কেন সরে আসলেন!

আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে তামিমের অবসর ঘোষণা

তৃতীয় ম্যাচ শেষে তামিম বললেন তিনি চাইলেও টিম ম্যানেজমেন্ট না চাওয়াতেই বেঞ্চ পরোখ করতে পারেনি তারা। 

বলেন, “এটা ( বেঞ্চের শক্তি পরোখ করা) আমি অবশ্যই করতে চেয়েছিলাম। তবে ম্যানেজমেন্টের সঙ্গে যখন কথা বলেছি, তখন তারা মনে করেছে যে পূর্ণ শক্তির দল নিয়েই নামা উচিত। আমরা সেটাই করেছি।”

শেষ ম্যাচে বাংলাদেশ দলের একাদশে পরিবর্তন এসেছে একটি। সেটাও কৌশলগত কারণে এক পেসার কমিয়ে স্পিনার বাড়ানোর হয়েছে। তবে তামিমের নিজের ইচ্ছা পূর্ণ না হলেও টিম ম্যানেজমেন্টের সিদ্ধান্তে খুশি। 

sportsmail24

“আজকে একটাই পরিবর্তন করার কথা ছিল, কারণ আমরা জানতাম যে একই উইকেটে খেলব। তখন একজন পেস বোলারকে কমিয়ে তাইজুলকে খেলানোর সিদ্ধান্ত হয়। আমি যে কথাটি বলেছিলাম, তা অবশ্যই আমার ইচ্ছা ছিল। তবে যেটা ম্যানেজমেন্ট বলেছে, তাতেও আমি ‘কনভিন্সড।’ দল যখন ভালো করছে, শেষটাও ভালোভাবে করা উচিত” যোগ করেন টাইগারদের ওয়ানডে অধিনায়ক। 

তবে বেঞ্চ পরীক্ষা করতে না পেরে যে তামিম খুব একটা সন্তষ্ট নয়, সেটা বোঝা গেলো পরের কথায়। তার মতে সামনে যেতে বেঞ্চ পরোখ করতে হবে, একসাথে বেশি না হলেও দুই/একজন করে হলেও করতে হবে। 

সুযোগের অপেক্ষায় ছিলেন তাইজুল

বলেন, "সামনে যেতে হলে বেঞ্চের শক্তি দেখতেই হবে। নাহলে কীভাবে বুঝতাম তাইজুলের এই গুণ আছে, বা মোসাদ্দেকের বোলিংয়ের এই সামর্থ্য আছে। কোনো না কোনো সময় দেখতেই হবে। হয়তো একসঙ্গে পাঁচজনকে করবেন না, এক-দুই জন করে করতে হবে।”

আগে করা হয়নি বলে যে দ্বিধা তৈরি হয় সেটা কাটাতে হবে। ভবিষ্যতে বেঞ্চ পরীক্ষা হবে বলেও জানিয়ে দেন ওয়ানডে অধিনায়ক।

“ওয়ানডেতে বিশ্বের বড় দলগুলো কিন্তু এভাবেই করে, সিরিজ জিতলে খেলোয়াড় বদলায়। আমাদের আরেকটু সাহস দেখিয়ে করতে হবে। আবার আমরা এর আগে করিওনি। ফলে একটা দ্বিধা থেকে যায় সবসময়। আমি নিশ্চিত, ভবিষ্যতে আপনারা দেখতে পাবেন” যোগ করেন তামিম।

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

ক্যারিবীয়দের তৃতীয়বারের মতো হোয়াইটওয়াশ করলো বাংলাদেশ

ক্যারিবীয়দের তৃতীয়বারের মতো হোয়াইটওয়াশ করলো বাংলাদেশ

দর্শক-মিডিয়ার চাপ সামলে বিশ্বকাপে ম্যাচ জিততে চান ডমিঙ্গো

দর্শক-মিডিয়ার চাপ সামলে বিশ্বকাপে ম্যাচ জিততে চান ডমিঙ্গো

বাংলাদেশ ‘এ’ দলে সৌম্য-সাব্বির, নেই মুমিনুল

বাংলাদেশ ‘এ’ দলে সৌম্য-সাব্বির, নেই মুমিনুল

অধিনায়ক তামিমের প্রশংসায় পঞ্চমুখ রাসেল ডমিঙ্গো

অধিনায়ক তামিমের প্রশংসায় পঞ্চমুখ রাসেল ডমিঙ্গো