অধিনায়ক তামিমের প্রশংসায় পঞ্চমুখ রাসেল ডমিঙ্গো

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:১৪ এএম, ১৫ জুলাই ২০২২
অধিনায়ক তামিমের প্রশংসায় পঞ্চমুখ রাসেল ডমিঙ্গো

ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশ দল এমনিতেই শেষ কয়েক বছর ধরে ধারাবাহিকভাবে ভালো খেলছে। তামিমের অধিনায়কত্বে যেন আরও অপ্রতিরোধ্য হয়ে উঠেছে টাইগাররা। অধিনায়কত্ব দিয়ে সমর্থকদের প্রশংসাও পাচ্ছেন প্রথম থেকেই। এবার হেড কোচ রাসেল ডোমিঙ্গোর কণ্ঠেও ঝড়লো তামিক ইকবালকে নিয়ে প্রশংসার বৃষ্টি। 

পাকাপাকি অধিনায়ক হওয়ার পর বাংলাদেশকে সাতটি সিরিজে নেতৃত্ব দিয়েছেন তামিম। যেখানে ছয়টি সিরিজেই শিরোপা গেছে টাইগারদের ঘরে। এর আগে ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবেও অধিনায়কত্ব করেছেন তিনি। সব মিলিয়ে ২৩ ম্যাচে অধিনায়কত্ব করে ১৪টিতেই জয় ছিনিয়ে নিয়ে এসেছেন তিনি।   

শুধু অধিনায়কত্ব নয়, তার ব্যাটও সমানে কথা বলেছে এই সময়ে। অধিনায়ক হওয়ার পর থেকে ব্যাট হাতে যেন আরও বেশি ধারাবাহিক এই ওপেনারের। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের হেড কোচ রাসেল ডোমিঙ্গোর মতে, নিজের পারফর্মেন্স দিয়েই অধিনায়কত্ব করেন তামিম।

বর্তমানে ওয়েস্ট ইন্ডিজে রয়েছে বাংলাদেশ। টেস্ট ও টি-টোয়েন্টিতে ভরাঢুবি হলেও তামিমের অধিনায়কত্বে ওয়ানডে সিরিজে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতে নিয়েছে টাইগাররা। সিরিজ জয় শেষে গায়ানার একটি টিভি চ্যানলে দলের বিভিন্ন বিষয়ে কথা বলেছেন রাসেল। তার মধ্যে তামিমের অধিনায়কত্ব ছিল অন্যতম বিষয়। 

২০২৩ বিশ্বকাপ সিনিয়র চারজনের জন্য বিশেষ কিছু: তামিম

বলেন, “সে এমন একজন, ছেলেরা যার সঙ্গ পছন্দ করে। সে নিজে পারফর্ম করে, নেতা হিসেবে যা মূল কাজগুলির একটি। সে রান করে, আমাদের সবচেয়ে ধারাবাহিক ব্যাটসম্যান। কিছু নেতা নেতৃত্ব দেয় নিজের খেলার ধরন দিয়েই। সে পারফরম্যান্স দিয়েই নেতৃত্ব দেয়।”

শুধু মাঠে নয় মাঠের বাইরেও তামিমের তামিমের অনবদ্য ভূমিকা রয়েছে বলে জানান রাসেল। বোলিং কোচের সঙ্গে বোলারদের মিটিংয়ে উপস্থিত থেকে সাহায্য করার কথাও শোনা গেল তামিমদের হেডমাস্টারের মুখে। 

“টিম মিটিং সে উপভোগ করে। শুধু সেটিই নয়, আমার সঙ্গে বা অ্যানালিস্টের সঙ্গে, সবার সঙ্গে কথা বলে। বোলিং কোচের মিটিংয়েও সে থাকে, যেন বোলারদেরকে অনুবাদ করে বুঝিয়ে দিতে পারে” যোগ করেন রাসেল।

sportsmail24

শুধু ব্যাটিং নয় ব্যাটার তামিমেরও প্রশংসা ঝড়েছে রাসেলের মুখ থেকে। চলতি বছরের মার্চে দক্ষিণ আফ্রিকার মাটিতে তামিমের অধিনায়কত্বেই প্রথমবার ওয়ানডে সিরিজ জিতেছিল বাংলাদেশ। ওই সিরিজে ব্যাট হাতেও দারুণ খেলেছিলেন তামিম। সিরিজ নির্ধারনী ম্যাচে  ৮২ বলে ৮৭ রানের দুর্দান্ত ইনিংস খেলে  অপরাজিত ছিলেন টাইগার অধিনায়ক। 

রাসেলের মুখেও শোনা গেল দলে ব্যাটার তামিমের গুরত্ব। টাইগারদের টপ অর্ডারে তামিমের অভিজ্ঞতাকে মহামূল্য বলেন তিনি। 

তামিমের সিদ্ধান্ত জানতে অপেক্ষায় বিসিবি

বলেন, “দুর্দান্ত ক্রিকেটার, সব সংস্করণে তার রেকর্ড দারুণ। বিশেষ করে, রান তাড়ায় আমাদের জন্য সত্যিই সে ভালো ব্যাট করে আসছে। দক্ষিণ আফ্রিকায় সেঞ্চুরিয়নে অপরাজিত ৮০ করে সে আমাদের জিতিয়েছে। টপ অর্ডারে এরকম অভিজ্ঞতা থাকা মানে তা মহামূল্য।”

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

‘আরও ২-৩ জন অলরাউন্ডার থাকলে এই প্রশ্নগুলো হতো না’

‘আরও ২-৩ জন অলরাউন্ডার থাকলে এই প্রশ্নগুলো হতো না’

টি-টোয়েন্টি নিয়ে তামিমের ‘রহস্যময়’ ফেসবুক স্ট্যাটাস

টি-টোয়েন্টি নিয়ে তামিমের ‘রহস্যময়’ ফেসবুক স্ট্যাটাস

ডোপ টেস্টে পজিটিভ হয়ে নিষিদ্ধ বাংলাদেশি পেসার শহিদুল ইসলাম

ডোপ টেস্টে পজিটিভ হয়ে নিষিদ্ধ বাংলাদেশি পেসার শহিদুল ইসলাম

মেডেন ওভারের সংখ্যায় সাকিব-মাশরাফির পাশে নাসুম

মেডেন ওভারের সংখ্যায় সাকিব-মাশরাফির পাশে নাসুম