স্টোকসের শেষ ওয়ানডেতে আফ্রিকার বিপক্ষে হারলো ইংল্যান্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৩৩ এএম, ২০ জুলাই ২০২২
স্টোকসের শেষ ওয়ানডেতে আফ্রিকার বিপক্ষে হারলো ইংল্যান্ড

আচমকাই ম্যাচের আগের দিন অবসরের ঘোষণা দিয়েছিলেন ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস। জানিয়েও দিয়েছিলেন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচটাই হতে যাচ্ছে তার ক্যারিয়ারের শেষ ওয়ানডে। 

তবে শেষটা রাঙাতে পারলেন না স্টোকস। তার সতীর্থরাও তার জন্য কিছু করতে পারলো না। নিজেও যেমন ব্যাটে-বলে বিবর্ণ একটা দিন কাটালেন, তেমনি দলও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৬২ রানে হেরে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে পিছিয়ে পড়লো ১-০ ব্যবধানে। 

চেস্টার-লি-স্ট্রিটে মঙ্গলবার (১৯ জুলাই) টসে জিতে ইংল্যান্ডকে প্রথমে ফিল্ডিং করতে পাঠায় সফরকারী দক্ষিণ আফ্রিকা। সপ্তম ওভারে দলীয় ৩৫ রানেই উইকেটরক্ষক ব্যাটার কুইন্টন ডী কককে হারায় আফ্রিকা।

এরপর দেখেশুনে খেলতে থাকেন জানেমান মালান ও ভ্যান ডার ডুসেন। দু’জনের ১০৯ রানের জুটিতে বড় সংগ্রহের ইংগিত দিয়েছিলো সফরকারীরা।

কোহলির সমস্যা সমাধানে আগ্রহী ছোটবেলার কোচ

দলীয় ১৪৪ রানে ৭৭ বলে ৫৭ করে ফিরে জানেমান। এরপর এইডেন মার্কারামকে সঙ্গে নিয়ে আবারও লম্বা জুটি গড়েন ডুসেন। ৪৫ বলে হাফসেঞ্চুরি করার ডুসেনের সেঞ্চুরি আসে ৯০ বলে। 

অন্যদিকে মার্কারামও ব্যাট হাতে ইংলিশ বোলারদের উপর ঝড় তোলেন। দলীয় ২৯৫ রানে ব্যক্তিগত ৬১ বলে ৭৭ রান করে মার্কারাম ফিরে গেলে ভাঙে তাদের ১৫১ রানের ম্যাচ জয়ী জুটি।। এরপর ডুসেনও বেশিক্ষণ থাকতে পারেননি। 

এক বল ও  দুই রানের ব্যবধানে ব্যক্তিগত ১১৭ বল ১৩৩ রানের ইনিংস খেলে ইংলিশ অলরাউন্ডার লিয়াম লিভিংস্টোনের বলে বোল্ড হয়ে ফেরেন ডুসেন। 

sportsmail24

শেষ দিকে ডেভিড মিলারের ১৪ বলে ২৪ রানের ক্যামিওতে নির্ধারিত ৫০ ওভার শেষে পাঁচ উইকেট হারিয়ে ৩৩৩ রানে শেষ হয় আফ্রিকার ইনিংস ।

আফ্রিকার ইনিংসে কোনো ব্যাটারই ছয় মারতে পারেননি। পুরুষদের ওয়ানডেতে ছয় ছাড়া এর চেয়ে বেশি রানের ইনিংস আছে মাত্র একটি। ২০২০ সালে হাম্বানটোটায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৮ উইকেটে ৩৪৫ রান করতে কোনো ছয় মারেনি শ্রীলঙ্কা।

sportsmail24

ক্যারিয়ারের শেষ ওয়ানডে খেলতে নেমে পাঁচ ওভার বল করেছিলেন স্টোকস। কিন্তু কোনো উইকেট পাননি তিনি, রান দিয়েছেন ৪৪। 

বড় রান তাড়া করতে নেমে ইংল্যান্ডকে ব্যাট দুর্দান্ত শুরু এনে দুই ওপেনার, জেসন রয় ও জনি বেয়ারস্টো। দু’জনে মিলে আফ্রিকান বোলারদের উপর শুরু থেকেই ঝড় তোলেন।

১৮.৬ ওভারে আফ্রিকান স্পিনার কেশব মহারাজের বলে ব্যক্তিগত ৪৩ রানে রয় আউট হলে ভাঙে তাদের ১০২ রানের ওপেনিং জুটি। সঙ্গীকে হারিয়ে বেশিক্ষণ মাঠে থাকেননি বেয়ারস্টোও!  ১২৫ রানে ব্যক্তিগত ৬৩ রানে মার্কারামের বলে ফিরে যান তিনি।

sportsmail24

ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে চূড়ান্ত ব্যর্থ হয়েছিলেন ইংলিশ ব্যাটার জো রুট। আফ্রিকার বিপক্ষে প্রথম ম্যাচেই খোলস ছেড়ে বের হলেন তিনি। তবে তার ৭৭ বলে ৮৬ রানের দুর্দান্ত ইনিংসও জেতাতে পারেনি ইংল্যান্ডকে।

ব্যাট হাতে ঝড় তোলার পর বল হাতেও কাল আফ্রিকার অধিনায়ক ডেভিড মিলারের অন্যতম ভরসার জায়গায় পরিণত হয়েছিল মার্কারাম। 

রয়কে আউট করার পর বিদায়ী ওয়ানডে খেলতে নামা স্টোকসকেও লেগ বিফোর উইকেটের ফাঁদে ফেলে আউট করেছেন এই অলরাউন্ডার। শেষ ম্যাচ বল-ব্যাট কোনোকিছুতেই জ্বলে উঠতে পারলেন না ইংলিশদের ২০১৯ বিশ্বকাপ জেতানো এই অলরাউন্ডার।

sportsmail24

ব্যাটিং অর্ডারের প্রথম তিন ব্যাটার ছাড়া আর কেউই বলার মতো ইনিংস খেলতে পারেননি। অধিনায়কত্ব পাওয়াটাই যেন কাল হয়েছে ইংলিশ উইকেটরক্ষক ব্যাটার জস বাটলারের জন্য। কিছুতেই রান পাচ্ছেন না তিনি।

জো রুটে একপাশ আগলে রেখে রানের চাকা সচলন রাখলেও কোনো কাজ হয়নি, অন্যপ্রান্ত থেকে ইংলিশ ব্যাটারা যাওয়া-আসার মিছিল বজায় রেখেছে। 

শেষ পর্যন্ত ৪৬.৫ ওভারে ২৭১ রানে অলআউট হয় স্বাগতিকরা। তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডে অনুষ্ঠিত হবে শুক্রবার (২২ জুলাই) ম্যানচেস্টারে। সিরিজ বাঁচাতে ঐ ম্যাচে জেতার কোনো বিকল্প নেই ইংলিশদের সামনে। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

জিম্বাবুয়ে সফরে টাইগারদের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ

জিম্বাবুয়ে সফরে টাইগারদের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ

ওয়ার্নারের অধিনায়কত্বে নিষেধাজ্ঞা উঠিয়ে নেওয়ার সময় হয়েছে: চ্যাপেল

ওয়ার্নারের অধিনায়কত্বে নিষেধাজ্ঞা উঠিয়ে নেওয়ার সময় হয়েছে: চ্যাপেল

অনুমোদন পেল আঞ্চলিক ক্রিকেট সংস্থা, প্রত্যেক ক্লাবে কাউন্সিলর একজন

অনুমোদন পেল আঞ্চলিক ক্রিকেট সংস্থা, প্রত্যেক ক্লাবে কাউন্সিলর একজন

সাকিবের পাশে বসলেন হার্দিক

সাকিবের পাশে বসলেন হার্দিক