পাড়ার খেলা নয়, যে যোগ্য সে একাদশে থাকবে: তামিম

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৪২ পিএম, ৩০ জুলাই ২০২২
পাড়ার খেলা নয়, যে যোগ্য সে একাদশে থাকবে: তামিম

তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে দেশ ছেড়ে বাংলাদেশ ওয়ানডে স্কোয়াড। টি-টোয়েন্টি স্কোয়াডের বাইরে থেকে জিম্বাবুয়েতে দলের সাথে যোগ দিবেন ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম ও তাইজুল ইসলাম। বিমানে ওঠার আগে তামিম ইকবাল একাদশ নিয়ে প্রশ্নে তামিম জানিয়েছেন, পাড়ার ক্রিকেট নয়, যে একাদশে ঢোকার যোগ্য সেই ম্যাচ খেলবে।

ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজকে তাদের ঘরের মাঠে হোয়াইটওয়াশ করার সুখস্মৃতি সঙ্গী হবে বাংলাদেশ দলের। এরপরেও জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নামার আগে মোটেও আত্মবিশ্বাসী হতে চান না অধিনায়ক তামিম ইকবাল। বরং, প্রতিপক্ষকে কঠিন ভেবেই মাঠে খেলতে চান তিনি।

বলেন, “পরিকল্পনা একই থাকবে—জিততে চাই। আসলে আমি সব সময় একটা কথা বলি, (র‌্যাঙ্কিংয়ে) কে আগে, কে পরে, এটা কোনো বিষয় নয়। কে ভালো খেলছে, এটা বেশি গুরুত্বপূর্ণ। অবশ্যই আমরা ওদের চেয়ে ভালো দল। কিন্তু ওদের দেশে যে সহজেই হারিয়ে দেওয়া যাবে, তা নয়।”

অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপে জায়গা করে নেওয়ার আত্মবিশ্বাসী থাকবে জিম্বাবুয়ে। তাই স্বাগতিকদের বিপক্ষে মোটেও নির্ভার থাকার কোনো সুযোগ দেখছেন না তামিম।

আরও পড়ুন- ‘আমরা চাইলেই রাসেল-পোলার্ড হতে পারবো না’

তিনি বলেন, “শেষ কয়েকটা সিরিজ যদি দেখেন, পাকিস্তানের মতো দলও কিন্তু ওখানে গিয়ে হেরেছে।আমাদের রিল্যাক্স করার কোনো সুযোগ থাকবে না। যদি ভালো করতে চাই, প্রথম বল থেকে চেষ্টাটা থাকতে হবে। অবশ্যই আমরা ভালো দল। কিন্তু খেলায় হারজিত নির্ভর করে কে ভালো খেলছে তার ওপর, কে ভালো দল তা দিয়ে হয় না। আমরা যদি ভালো খেলি, অবশ্যই আমরা জিতব।”

জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজটি বিশ্বকাপ সুপার লিগের অংশ নয়। সিরিজটি সুপার লিগের অংশ না হওয়ায় স্বাভাবিকভাবেই অধিনায়ক তামিমের কাছে প্রশ্ন ছিল একাদশ কি রকম হবে। অধিনায়কের সাফ জবাব যাদের সামর্থ্য আছে তারাই খেলবে। বলেন, “আমার তো মনে হয় তরুণেরা সব সুযোগই পাচ্ছে এখন। একটা দলে ১৫ জন থাকে, সবাইকে তো খেলানোর সুযোগ থাকে না। আপনি যদি শেষ সিরিজেও দেখেন, তরুণেরাই খেলেছে। এই সিরিজে মুশফিক ঢুকছে, সে আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ। আমার কাছে মনে হয় না তরুণ বা বৃদ্ধ, এটা নিয়ে ইদানীং বেশি কথা হচ্ছে।”

তিনি আরও বলেন, “যাদের সামর্থ্য আছে, তারাই সুযোগ পাবে ১৫ জনে বিশেষত। সেরা একাদশই আমরা বেছে নেব। ১৫ জনে অনেক সময় অনেক খেলার সুযোগ পায় না। এ রকম যদি সুযোগ থাকে, আমরা খেলাতে পারি, দলের জন্য ভালো হবে। কিন্তু যেটা বললাম, এটা আন্তর্জাতিক ক্রিকেট, আন্তর্জাতিক সিরিজ। পাড়ার খেলা নয়, আমি একে-ওকে খেললাম। যে–ই হোক, যে দলে জায়গা পাওয়ার যোগ্য, সে অবশ্যই খেলবে।”

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

দল অনভিজ্ঞ, মানতে নারাজ অধিনায়ক সোহান

দল অনভিজ্ঞ, মানতে নারাজ অধিনায়ক সোহান

ভবিষ্যৎ না ভেবে বর্তমানে ভালো করতে চান আফিফ

ভবিষ্যৎ না ভেবে বর্তমানে ভালো করতে চান আফিফ

বাদ নয়, বিশ্রামের কারণেই ‘এ’ দলে নেই মুমিনুল

বাদ নয়, বিশ্রামের কারণেই ‘এ’ দলে নেই মুমিনুল

ক্রান্তিকালে নেই বাংলাদেশ ক্রিকেট: সুজন

ক্রান্তিকালে নেই বাংলাদেশ ক্রিকেট: সুজন