সিরিজের প্রথম ওয়ানডেতে টস হার, ব্যাটিংয়ে বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:০৩ পিএম, ০৫ আগস্ট ২০২২
সিরিজের প্রথম ওয়ানডেতে টস হার, ব্যাটিংয়ে বাংলাদেশ

টি-টোয়েস্টি সিরিজ খোয়ানোর পর এবারর হারারে স্পোর্টস ক্লাবে শুরু হলো জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। সিরিজের প্রথম ম্যাচেই টস হেরে প্রথমে ব্যাটিং পেয়েছে বাংলাদেশ। টাইগারদের সর্বশেষ একাদশ থেকে আনা হয়েছে দুটি পরিবর্তন।

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে সর্বশেষ ওয়ানডে একাদশ থেকে দুটি পরিবর্তন এনেছে বাংলাদেশ। সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলা একদাশ থেকে বাদ পড়েছেন নাজমুল হোসেন শান্ত এবং নুরুল হাসান সোহান। তাদের পরিবর্তে তিন বছর পর ওয়ানডে একাদশে ঢুকেছেন এনামুল হক বিজয় এবং মুশফিকুর রহিম।

এ মুহূর্তে ওয়ানডেতে বিশ্বের সেরা দল বাংলাদেশ। ২০১৯ সালের ওয়ানডে বিশ্বকাপের পর ৯টি দ্বিপাক্ষীক সিরিজ খেলেছে বাংলাদেশ। এর মধ্যে সাতটিতেই জিতেছে টাইগাররা।

২০১৯ সালে শ্রীলঙ্কা ও ২০২১ সালে নিউজিল্যান্ডের কাছে দু’টি সিরিজ হেরেছে বাংলাদেশ। নিউজিল্যান্ডের কাছে হারের পর টানা পাঁচটি সিরিজ জিতেছে বাংলাদেশ। শ্রীলঙ্কা-জিম্বাবুয়ে-আফগানিস্তান-দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয় তুলে নিয়েছে টাইগাররা। তবে টি-টোয়েন্টি সিরিজ হারের পর জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজও চ্যালেঞ্জিং হবে বলে মনে করছেন টাইগার অধিনায়ক তামিম ইকবাল।

ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে তামিম বলেছেন, “নরমালি এখানে (হারারে স্পোর্টস ক্লাব) উইকেট ভালো থাকে। একটু চ্যালেঞ্জিং হয় যখন ৯টা ১৫ মিনিটে খেলা শুরু হয়, যখন ব্যাটিং করেন। প্রবাবলি এক-দেড় ঘণ্টা একটু চ্যালেঞ্জিং থাকে, এছাড়া নরমান ব্যাটিং।”

ম্যাচের প্ল্যান নিয়ে তিনি আরও বলেন, “আমি আশার আগে একটা কথা বলেছিলাম, যদি দল হিসেব করেন আমরা ব্যাটার। তবে নির্দিষ্ট দিনে মাঠে কে ভালো খেলছে -এটা জয়ে ভূমিকার রাখে। প্ল্যানিং এটাই থাকবে যে, এতদিন যে জিনিসগুলো ভুল করছিলাম সেগুলোকে ঠিক করা। প্রসেসটা ঠিক রাখা এবং কঠিন সময়েও যেন আমরা জিততে পারি।”

বাংলাদেশ একাদশ
তামিম ইকবাল (অধিনায়ক), লিটন কুমার দাম, এনামুল হক বিজয়, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, আফিফ হোসেন ধ্রুব, তাসকিন আহমেদ, মেহেদী হাসান মিরাজ, শরিফুল ইসলাম, মোস্তাফিজুর রহমান এবং মোসাদ্দেক হোসেন সৈকত।

জিম্বাবুয়ে একাদশ
রেজিস চাকাভা (অধিনায়ক), ইনোসেন্ট কাইয়া, ওয়েসলি মাধেভেরে, তারিসাই মুসাকান্দা, সিকান্দার রাজা, মিল্টন শুম্বা, রায়ার্ন বার্ল, লুক জঙ্গুয়ে, ভিক্টর নিয়াউচি, রিচার্ড এনগারাভা, ওয়েলিংটন মাসাকাদজা।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

তিন বছর পর ওয়ানডে একাদশে বিজয়

তিন বছর পর ওয়ানডে একাদশে বিজয়

বাংলাদেশের টেস্ট নিয়ে পিটারসেনের 'ভয়ঙ্কর' বার্তা

বাংলাদেশের টেস্ট নিয়ে পিটারসেনের 'ভয়ঙ্কর' বার্তা

‘ভুল শুধরে’ জিম্বাবুয়ের বিপক্ষে জয় চান তামিম ইকবাল

‘ভুল শুধরে’ জিম্বাবুয়ের বিপক্ষে জয় চান তামিম ইকবাল

রিয়াদকে টি-টোয়েন্টি স্কোয়াডে নেওয়ার বিষয়ে জানতেন না বোর্ড সভাপতি

রিয়াদকে টি-টোয়েন্টি স্কোয়াডে নেওয়ার বিষয়ে জানতেন না বোর্ড সভাপতি