শ্রীলঙ্কাকে ৩১৭ রানে হারিয়ে নতুন রেকর্ড গড়লো ভারত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৩৬ পিএম, ১৫ জানুয়ারি ২০২৩
শ্রীলঙ্কাকে ৩১৭ রানে হারিয়ে নতুন রেকর্ড গড়লো ভারত

আন্তর্জাতিক একদিনের ম্যাচে রান ব্যবধানে এতদিন সবচেয়ে বড় জয় ছিল নিউজিল্যান্ডের দখলে। ২০০৮ সালে আয়ারল্যান্ডকে ২৯০ রানের ব্যবধানে হারিয়েছিল তারা। এবার সেই রেকর্ড নিজেদের করে নিলো ভারত। বিরাট কোহলির সেঞ্চুরির ম্যাচে শ্রীলঙ্কাকে ৩১৭ রানের ব্যবধানে হারিয়ে দিয়েছে রোহিত শর্মার নেতৃত্বাধীন ভারত। যা ওয়ানডে ক্রিকেট ইতিহাসে রান ব্যবধানে সবচেয়ে বড় জয়।

রোববার (১৫ জানুয়ারি) থিরুভানান্থাপুরামে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের শেষ ও তৃতীয় ওয়ানডেতে প্রথমে ব্যাট হরে ৩৯০ রানের বিশাল সিংগ্রহ গড়ে ভারত। দলের পক্ষে ব্যাট হাতে অপরাজিত ১৬৬ রানের ইনিংস খেলেন কোহলি।

জবাবে ব্যাট করতে নেমে রানের চাপ সামলাতে না পেলে ভারতীয় বোলারদের সামনে অসহায় আত্মসমর্থন করে লঙ্কান ব্যাটাররা। ২২তম ওভারের শেষ বলে দলীয় ৭৩ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কার ব্যাটিং ইনিংস। ফলে ৩১৭ রানের রেকর্ড পরাজয় বরণ করে তারা। একই সাথে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হওয়ার লজ্জাও পেয়েছে লঙ্কানরা।

থিরুভানান্থাপুরামে টস জিতে প্রথমে ব্যাট করতে নামে ভারত। উদ্বোধনী জুটিতে অধিনায়ক রোহিত শর্মা-শুভমান গিল ৯২ বলে ৯৫ রান করেন। ২টি চার ও ৩টি চারে ৪৯ বলে ৪২ রান করে রোহিত আউট হলে প্রথম উইকেট হারায় ভারত।

টেন্ডুলকারকে ছাড়িয়ে কোহলির দুই রেকর্ড

দ্বিতীয় উইকেটে ১১০ বলে ১৩১ রান যোগ করেন গিল ও কোহলি। এ জুটিতে ওয়ানডে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরির দেখা পান গিল। সেঞ্চুরি পূর্ণ করে ১১৬ রানে আউট হওয়ার আগে ৯৭ বলের ইনিংসে ১৪টি বাউন্ডারি ও ২টি ওভার বাউন্ডারি মারেন আরেক ওপেনার গিল।

তৃতীয় উইকেটে শ্রেয়াস আইয়ারের সাথেও সেঞ্চুরির জুটি গড়েন কোহলি। ৭১ বলে ১০৮ রান যোগ করেন তারা। এ সময় ৮৫ বল খেলে ওয়ানডেতে ৪৬তম সেঞ্চুরি করেন কোহলি।

আইয়ার ৩৮ রানে থামলেও ইনিংসের শেষ পর্যন্ত খেলেছেন কোহলি। ১১০ বলে অপরাজিত ১৬৬ রান করা ইনিংসে ১৩টি চার ও ৮টি ছয় মারেন সাবেক এ অধিনায়ক। শেষ পর্যন্ত ৫০ ওভারে ৫ উইকেটে ৩৯০ রানের বিশাল সংগ্রহ পায় ভারত। শ্রীলঙ্কার কাসুন রাজিথা-লাহিরু কুমারা ২টি করে উইকেট নেন।

জবাবে ভারতীয় বোলারদের তোপে ২২ ওভারে মাত্র ৭৩ রনে অলআউট হয় শ্রীলঙ্কা। দলের পক্ষে তিন ব্যাটার দুই অংকের কোটা স্পর্শ করতে পেরেছেন। নুয়ানিদু ফার্নান্দো সর্বোচ্চ ১৯ রান করেন। ভারতের মোহাম্মদ সিরাজ ৪টি, মোহাম্মদ সামি-কুলদীপ যাদব ২টি করে উইকেট নেন।

এ ম্যাচ জয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি ৩-০ ব্যবধানে জিতলো ভারত। এর আগে টি-টোয়েন্টি সিরিজ ২-১ ব্যবধানে জিতেছিল টিম ইন্ডিয়া।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

টেন্ডুলকারকে ছাড়িয়ে কোহলির দুই রেকর্ড

টেন্ডুলকারকে ছাড়িয়ে কোহলির দুই রেকর্ড

আরও একটি অস্ত্রোপচার লাগবে পান্তের

আরও একটি অস্ত্রোপচার লাগবে পান্তের

ভারতের টেস্ট দলে সূর্যকুমার-কিশান

ভারতের টেস্ট দলে সূর্যকুমার-কিশান

চার স্পিনার নিয়ে ভারত সফরে অস্ট্রেলিয়া

চার স্পিনার নিয়ে ভারত সফরে অস্ট্রেলিয়া