আয়ারল্যান্ড চ্যালেঞ্জে প্রস্তুত বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:১০ পিএম, ১৭ মার্চ ২০২৩
আয়ারল্যান্ড চ্যালেঞ্জে প্রস্তুত বাংলাদেশ

নিজেদের সেরা ক্রিকেট খেলা এবং জয়ের ধারা অব্যাহত রাখার লক্ষ্য নিয়ে শনিবার (১৮ মার্চ) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করছে বাংলাদেশ। সিরিজের প্রথম দুটি ম্যাচ শুরু হবে দুপুর ২টায়।

শনিবার সিরিজ নিয়ে বাংলাদেশের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে বলেছেন, “ইংল্যান্ডের মতো আয়ারল্যান্ডকেও সম্মান করি আমরা। কিন্তু আমরা কোন দলকে ভয় করি না। ইংল্যান্ডের বিপক্ষে যেভাবে দলকে প্রস্তুত করেছিলাম আয়ারল্যান্ডের সাথেও তার চেয়ে কম করা হচ্ছে না। নিজেদের সেরা ক্রিকেট খেলতে পারলে কোন দলকে হারানোই আমাদের জন্য কঠিন না। এটা আমাদের মূল বিষয়।”

টি-টোয়েন্টিতে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হোয়াইটওয়াশের পর আত্মবিশ্বাসে ভরপুর বাংলাদেশ হট ফেভারিট হয়েই আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ শুরু করবে। ২০০৮ সালের পর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে প্রথমবারের মতো বাংলাদেশে এসেছে আয়ারল্যান্ড।

পরিসংখ্যান অনুযায়ী, এখন পর্যন্ত ১০ ম্যাচে মুখোমুখি হয় বাংলাদেশ ও আয়ারল্যান্ড। এর মধ্যে সাতটি জিতেছে বাংলাদেশ এবং মাত্র দু’টিতে জয় পায় আয়ারল্যান্ড। বাকি ১টি ম্যাচ পরিত্যক্ত হয়েছে।

২০০৭ সালের ওয়ানডে বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের ব্রিজটাউনে প্রথমবারের দেখায় বাংলাদেশের বিপক্ষে জয় পেয়েছিল আয়ারল্যান্ড। ২০১০ সালে বেলফাস্টে শেষবার বাংলাদেশকে হারিয়ছিল আইরিশরা। তবে গত এক দশকে বাংলাদেশের বিপক্ষে ম্যাচে কোন লড়াই করতে পারেনি আয়ারল্যান্ড ক্রিকেট দল।

এই দশকে প্রথম ম্যাচ হতে যাচ্ছে দুই দলের। ২০১৯ সালে ত্রিদেশীয় টুর্নামেন্টের ম্যাচে সর্বশেষ মুখোমুখি হয়েছিল দুই দল। ম্যাচটি হেসে খেলে ৬ উইকেটে জিতেছিল বাংলাদেশ। ওই ত্রিদেশীয় টুর্নামেন্টের অন্য দল ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে ইতিহাসে একমাত্র বড় ট্রফি জিতেছিল বাংলাদেশ।

২০১৬ সালে ও গত মাসে ইংল্যান্ডের কাছে দু’টি হার ছাড়া ২০১৫ সাল থেকে ঘরের মাঠে ওয়ানডেতে কোন সিরিজ হারেনি বাংলাদেশ।
আধিপত্য বিস্তার করার সাথে স্পিনে সফরকারীদের দুর্বলতা এবং ঘরের মাঠে অবিশ্বাস্য রেকর্ডের পরও খেলোয়াড়দের আত্মতুষ্টি না ভোগার আহ্বান করেছেন হাথুরুসিংহে।

হাথুরুসিংহে জানান, প্রথম ওয়ানডের সেরা একাদশে কিছু পরিবর্তন করা হবে। কারণ, ভারতে আগামী ওয়ানডে বিশ্বকাপের দিকে চোখ রেখেই দল নিয়ে পরিকল্পনা করা হচ্ছে।

তিনি বলেন, “আমরা যেভাবেই খেলি না কেন, আমাদের লক্ষ্য জয়। আন্তর্জাতিক ক্রিকেটে কোন দলই ছোট নয়। বিশ্বকাপে ইংল্যান্ডকে হারায় তারা। নিজেদের দিনে যেকোন দলকে যেকেউ হারাতে পারে।”

তিনি আরও বলেন, “আমরা যেভাবেই খেলি না কেন আমরা আমাদের পুলকে বড় করার চেষ্টা করছি। আমরা জয়ের চেষ্টা করবো।”

এদিকে, অনুশীলনের সময় ইনজুরিতে পড়েছেন প্রথমবারের মতো ওয়ানডে দলে ডাক পাওয়া জাকির হাসান। তার জায়গায় দলে নেওয়া হয়েছে রনি তালুকদারকে। এছাড়া অনুশীলনের সময় ফুটবলের আঘাত পেলেও মেহেদী মিরাজকে নিয়ে কোন শঙ্কার কথা জানা যায়নি।

বাংলাদেশ দল
তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, ইয়াসির আলী চৌধুরী, তৌহিদ হৃদয়, মেহেদি হাসান মিরাজ, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ, এবাদত হোসেন চৌধুরী, মোস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, শরিফুল ইসলাম ও রনি তালুকদার।

আয়ারল্যান্ড দল
অ্যান্ড্রু বলবির্নি (অধিনায়ক), হ্যারি টেক্টর, গ্যারেথ ডেলানি, পল স্টার্লিং, কার্টিস ক্যাম্পার, ম্যাথিউ হামফ্রেস, লরকান টাকার, স্টেফেন ডোহেনি, মার্ক অ্যাডায়ার, জর্জ ডকরেল, গ্রাহাম হুম, বেঞ্জামিন হোয়াইট, অ্যান্ডি ম্যাকব্রিন, জোশুয়া লিটল।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

টি-টোয়েন্টির পর এবার ওয়ানডে দলে রনি তালুকদার

টি-টোয়েন্টির পর এবার ওয়ানডে দলে রনি তালুকদার

আয়ারল্যান্ডের কাছে হারলো বিসিবি একাদশ, একমাত্র লড়লেন সৌম্য

আয়ারল্যান্ডের কাছে হারলো বিসিবি একাদশ, একমাত্র লড়লেন সৌম্য

২২ ধাপ এগিয়েছেন শান্ত, লিটনের অগ্রগতি ১২ ধাপ

২২ ধাপ এগিয়েছেন শান্ত, লিটনের অগ্রগতি ১২ ধাপ

ভাবেনি ম্যাচ জিতবো, আমরা অসাধারণ করেছি : সাকিব

ভাবেনি ম্যাচ জিতবো, আমরা অসাধারণ করেছি : সাকিব