২০১৯ সালের পর ওয়ানডেতে আবারও মুখোমুখি ভারত-পাকিস্তান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:২৩ পিএম, ০১ সেপ্টেম্বর ২০২৩
২০১৯ সালের পর ওয়ানডেতে আবারও মুখোমুখি ভারত-পাকিস্তান

চার বছরের বেশি সময় পর আবারও ওয়ানডে ক্রিকেটে মুখোমুখি হচ্ছে দুই চিরপ্রতিন্দ্বন্দি ভারত-পাকিস্তান। এশিয়া কাপে তৃতীয় ম্যাচে শনিাবর মুখোমুখি হবে বিশ্ব ক্রিকেটের দুই পরাশক্তি। চলমান আসরে প্রথম ম্যাচে পাকিস্তান জয় তুলে এগিয়ে থাকলেও ভারতের এটিই প্রথম ম্যাচ। তবে ম্যাচটি দুই দলের জন্য মর্যাদার লড়াই।

শ্রীলঙ্কার পাল্লেকেলে স্টেডিয়ামে বাংলাদেশ সময় দুপুর ৩টা ৩০ মিনিটে শুরু হবে ভারত-পাকিস্তান মহারণ। এর আগে সর্বশেষ ২০১৯ বিশ্বকাপে খোমুখি হয়েছিল উপমহাদেশের দল দুটি। ইংল্যান্ডের ম্যানচেষ্টারে অনুষ্ঠিত ম্যাচটি বৃষ্টি আইনে ৮৯ রানে জিতেছিল ভারত।

এরপর ওয়ানডে ফরম্যাটে না হলেও এ সময়ের মধ্যে টি-টোয়েন্টি ফরম্যাটে চারবার মুখোমুখি চয়েছে ভারত-পাকিস্তান। দু’বার করে টি-টোয়েন্টি বিশ্বকাপ ও এশিয়া কাপের মঞ্চে। এর মধ্যে সমান দু’বার করে জয় ও হারের স্বাদ পেয়েছে দল দু’টি।

চলমান এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে মুলতানে নিজেদের মাঠে নেপালকে উড়িয়ে দেয় পাকিস্তান। অধিনায়ক বাবর আজম ও ইফতিখার আহমেদের জোড়া সেঞ্চুরিতে রেকর্ড ২৩৮ রানে জয় তুলে নেয় পাকিস্তান। রান বিবেচনায় এশিয়া কাপের ইতিহাসে এটি পাকিস্তানের সবচেয়ে বড় জয়। এর আগে ২০০০ সালে ঢাকায় বাংলাদেশের বিপক্ষে ২৩৩ রানে জয় পেয়েছিল পাকিস্তান।

নেপালের বিপক্ষে বড় জয়ের পরও উচ্ছসিত ছিলেন না পাকিস্তান অধিনায়ক বাবর আজম। কারণ ভারতের বিপক্ষে মহারণ নিয়েই তার সব চিন্তা-ভাবনা। ভারতের বিপক্ষে ম্যাচ নিয়ে সতর্ক বাবর বলেছেন, “নেপালের বিপক্ষে ম্যাচটি ছিল প্রস্তুতির ভাল সুযোগ । ভারতের বিপক্ষে ম্যাচের আগে আমাদের আত্মবিশ্বাস বেড়েছে। কিন্তু অতিরিক্ত আত্মবিশ্বাসী হতে চাই না। ভারতের বিপক্ষে জয় পাওয়া সহজ হবে না। কারণ, ভারত-পাকিস্তান ম্যাচে কী হবে তা আগ থেকে বোঝা যায় না। আমরা সতর্ক থাকতে চাই।”

ভারতের বিপক্ষে নিজেদের সেরাটা উজার করে দিতে মুখিয়ে থাকা বাবর বলেন, “ভারতের বিপক্ষে নিজেদের সেরাটা দিতে হবে। তবে অতিরিক্ত চাপ নিতে চাই না। আশা করি, ফল আমাদের পক্ষেই আসবে। আমাদের ব্যাটার-বোলাররা দারুণ ছন্দে রয়েছে। ভারতের বিপক্ষে ব্যাটিং-বোলিং উভয় ক্ষেত্রেই শুরুটা ভালো করতে হবে।”

এশিয়া কাপের আগে শ্রীলঙ্কার মাটিতে আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের সিরিজ ৩-০ ব্যবধানে জিতে আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ে শীর্ষ স্থান দখল করেছে পাকিস্তান। বিশ্বের এক নম্বর দলের বিপক্ষে ম্যাচ নিয়ে সতর্ক ভারতের অধিনায়ক রোহিত শর্মা।

ম্যাচের আগে রোহিত বলেছেন, “যেকোন ফরম্যাটেই শক্তিশালী এক দল পাকিস্তান। ওয়ানেডেতে এখন শীর্ষে রয়েছে তারা। পাকিস্তানের বিপক্ষে জয় পেতে তাদের চেয়ে ভালো ক্রিকেট খেলতে হবে আমাদের। আমাদের ব্যাটিং-বোলিং বিভাগ অনেক শক্তিশালী। কিন্তু মাঠের লড়াইয়ে সেরা ক্রিকেটই খেলতে হবে। পাকিস্তানের শক্তিশালী বোলিংকে সামলাতে আমাদের ব্যাটারদের বড় দায়িত্ব নিতে হবে।”

ওয়ানডে ক্রিকেটে পাকিস্তানের বিপক্ষে সর্বশেষ ১০ ম্যাচের মাত্র ৩টিতে পরাজয়ের পরিসংখ্যান মনে করিয়ে দিয়ে রোহিত বলেন, “গত কয়েক বছরে ওয়ানডেতে পাকিস্তানের বিপক্ষে আমাদের পারফরমেন্স বেশ ভালো। ১০ ম্যাচের মধ্যে ৭টিতেই জিতেছি আমরা। দল হিসেবে খেলতে পারলে সাফল্যের ধারাবাহিকতা ধরে রাখতে পারব আশা করছি।”

ওয়ানডেতে এখন পর্যন্ত ১৩২ বার মুখোমুখি হয়েছে ভারত ও পাকিস্তান। এর মধ্যে ভারতের জয় ৫৫টিতে, পাকিস্তানের জয় ৭৩টিতে। ৪টি ম্যাচ পরিত্যক্ত হয়। এশিয়া কাপে ওয়ানডে ও টি-টোয়েন্টি ফরম্যাট মিলিয়ে সর্বমোট ১৬বার দেখা হয় ভারত ও পাকিস্তানের। এর মধ্যে ১৩ ওয়ানডেতে ৭টিতে জিতেছে ভারত, ৫টি জিতে পাকিস্তান ও ১টি ম্যাচ পরিত্যক্ত হয়। টি-টোয়েন্টি সংস্করণে ৩বারের দেখায় ২বার ভারত ও ১বার জয় পায় পাকিস্তান।

ভারত দল
রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুল, সূর্যকুমার যাদব, তিলক ভার্মা, ইশান কিশান, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, অক্ষর প্যাটেল, শারদুল ঠাকুর, জসপ্রীত বুমরাহ, মোহাম্মদ সামি, মোহাম্মদ সিরাজ, কুলদীপ যাদব ও প্রসিধ কৃষ্ণ।

পাকিস্তান দল
বাবর আজম (অধিনায়ক), শাদাব খান, মোহাম্মদ রিজওয়ান, সাউদ শাকিল, ফখর জামান, আবদুল্লাহ শফিক, ইমাম-উল-হাক, সৌদ শাকিল, সালমান আলি আঘা, ইফতিখার আহমেদ, মোহাম্মদ নাওয়াজ, উসামা মীর, হারিস রউফ, নাসিম শাহ, শাহিন শাহ আফ্রিদি, মোহাম্মদ হারিস, ফাহিম আশরাফ, মোহাম্মদ ওয়াসিম।



শেয়ার করুন :