বিশ্বকাপে সেরা পাঁচে কোহলি-বাবরকে রাখেননি বাটলার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৪২ পিএম, ০৩ অক্টোবর ২০২৩
বিশ্বকাপে সেরা পাঁচে কোহলি-বাবরকে রাখেননি বাটলার

ওয়ানডে বিশ্বকাপের আগে নিজের স্বপ্নের একাদশে প্রথম পাঁচজনকে বেছে নিয়েছেন বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডের অধিনায়ক জশ বাটলার। যেখানে সেরা পাঁচজনে বিশ্বের অন্যতম সেরা দুই ব্যাটার ভারতের বিরাট কোহলি ও পাকিস্তানের বাবর আজমকে রাখেননি তিনি।

সদ্য আইসিসির একটি অনুষ্ঠানে বাটলারকে স্বপ্নের একাদশ বেছে নিতে বলা হয়। কোহলি-বাবরকে ছাড়া একাদশে সেরা পাঁচজনকে বেছে নেন বাটলার। ওপেনার হিসেবে দু’জনকে, একজন করে অলরাউন্ডার-স্পিনার ও পেসার বেছে নিয়েছেন বাটলার।

ওপেনার হিসেবে ভারতের অধিনায়ক রোহিত শর্মাকে বেছেন নেন বাটলার। ওয়ানডে ফরমেটে রেকর্ড তিনটি ডাবল সেঞ্চুরি আছে রোহিতের। উইকেটে দ্রুত সেট হয়ে ইনিংসকে বড় করার দারুণ দক্ষতা আছে রোহিতের।

ব্যাট হাতে দুর্দান্ত সব শট এবং ধারাবাহিকতায় যেকোন স্বপ্নের দলে অনায়াসে জায়গা করে নিবেন রোহিত। সদ্যই ওয়ানডেতে ১০ হাজার রানের ক্লাবে প্রবেশ করেছেন রোহিত। বিশ্বকাপে ১ হাজার রানের মালিক হতে আর মাত্র ২২ রান দরকার রোহিতের।

রোহিতের সাথে ওপেনার হিসেবে ডি কককে রেখেছেন বাটলার। ওয়ানডেতে ইনিংসের শুরু থেকে আগ্রাসী ব্যাটিংয়ের প্রশংসা কুড়িয়েছেন ডি কক। ওপেনিংয়ে রোহিতের যোগ্য পার্টনার ওয়ানডেতে ৬১৭৬ রান করেছেন ডি কক। যেকোন পরিস্থিতিতে চাপ সামলানোর দক্ষতা রয়েছে তার।

এ বিশ্বকাপের পর ওয়ানডে থেকে অবসর নিবেন ডি কক। বিশ্বকাপের মঞ্চে ৪৫০ রান আছে ডি ককের। উইকেটের পেছনে বিশ্বকাপ মঞ্চে ১৮ উইকেট ও ১টি স্টাম্পিং করেছেন তিনি।

অলরাউন্ডার হিসেবে বাটলারের সেরা পাঁচে আছেন অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল। মারমুখী ব্যাটিং এবং স্পিন বোলিং দিয়ে দলের জন্য বড় অবদান রাখতে পারদর্শী ম্যাক্সওয়েল। মারমুখী ব্যাটিংয়ে অল্প সময়ের ব্যবধানে ম্যাচের চিত্রপট পাল্টে দিতে পারেন তিনি।

মিডল অর্ডারে গেম চেঞ্জার হিসেবে পরিচিতি পেয়েছেন ম্যাক্সওয়েল। ওয়ানডেতে ৩৪৯০ রান ও ৬০ উইকেট এবং বিশ্বকাপে ৫০১ রান ও ৬ উইকেট নিয়েছেন তিনি।

পেস অ্যাটাকে বাটলারের প্রথম পছন্দ দক্ষিণ আফ্রিকার এনরিচ নর্টি। কিন্তু দুভার্গ্যের বিষয়, ২০১৯ সালের মত ইনজুরির কারনে এবারের বিশ্বকাপ থেকেও ছিটকে গেছেন নর্টি।

পঞ্চম খেলোয়াড় হিসেবে নিজ দলের সতীর্থ স্পিনার আদিল রশিদকে রেখেছেন বাটলার। বিশ^কাপে ইংল্যান্ডের গুরুত্বপূর্ণ সদস্য হতে চলেছেন রশিদ। স্পিন জাদুতে বিশে^র দক্ষ ব্যাটারদেরও বেকাদায় ফেলেছেন তিনি।

লেগ স্পিনের সাথে গুগলিতে মাঝের ওভারগুলোতে সাফল্য পাওয়ায় একাদশে অপরিহার্য খেলোয়াড় রশিদ। এ ফরম্যাটে ১৮৪ উইকেট এবং বিশ্বকাপে ১১ উইকেট আছে রশিদের।


শেয়ার করুন :