ভারত-পাকিস্তান ওয়ানডে লড়াইয়ের পরিসংখ্যান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৩৭ পিএম, ১৪ অক্টোবর ২০২৩
ভারত-পাকিস্তান ওয়ানডে লড়াইয়ের পরিসংখ্যান

এক লাখ ৩২ হাজার দর্শক ধারণক্ষমতা সম্পন্ন বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট ভেন্যু আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছে দুই চিরপ্রতিন্দ্বন্দি ভারত ও পাকিস্তান। চলমান ওয়ানডে বিশ্বকাপের সবচেয়ে হাইভোল্টেজ ম্যাচ হিসেবে পরিচিত এটি। ম্যাচটিতে ঘিরে ইতিমধ্যে নিরাপত্তার জাদরে ঢেকে রাখা হয়েছে স্টেডিয়াম এলাকা।

১৩তম ওয়ানডে বিশ্বকাপের সূচি ঘোষণার পর থেকেই ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে সারা বিশ্বের ক্রিকেটপ্রেমিদের আগ্রহ তুঙ্গে। আরও একটি শ্বাসরুদ্ধকর ম্যাচ দেখার অপেক্ষায় ক্রিকেটপ্রেমিরা।

ওয়ানডেতে এখন পর্যন্ত ১৩৪ ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত-পাকিস্তান। জয়ের পাল্লা ভারী পাকিস্তানের দিকে। পাকিস্তানের জয় আছে ৭৩টিতে, ভারতের জয় ৫৬টিতে। তবে সাম্প্রতিক পারফরমেন্সে পাকিস্তানের চেয়ে এগিয়ে আছে ভারত।

সর্বশেষ ১০ ম্যাচের মধ্যে ৭টিতেই জিতেছে ভারত। এছাড়া বিশ্বকাপের মঞ্চে ১৯৯২ সালের পর ভারতের বিপক্ষে কখনওই ম্যাচ জিততে পারেনি পাকিস্তান। এ সময়ে সাতবার বিশ্বকাপে মুখোমুখি হয়েছে দু’দল। সবগুলোতে জয় পেয়েছে ভারত।

সব মিলিয়ে ১৩৪ ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত ও পাকিস্তান ক্রিকেট দল। এর মধ্যে ভারত জয়ী হয়েছে ৫৬টি ম্যাচে, আর পাকিস্তান জিতেছে ৭৩ ম্যাচে। দুই দলের মধ্যে কোন টাই ম্যাচ নেই, তবে পরিত্যক্ত হয়েছে ৫টি ওয়ানডে।

ভারত-পাকিস্তানের শেষ ১০ লড়াই
১৫-০৬-২০১৩ : ভারত ৮ উইকেটে জয়ী, বার্মিংহাম
০১-০৩-২০১৪ : পাকিস্তান ১ উইকেটে জয়ী, ঢাকা
১৫-০২-২০১৫ : ভারত ৭৬ রানে জয়ী, অ্যাডিলেড
০৪-০৬-২০১৭ : ভারত ১২৪ রানে জয়ী, বার্মিংহাম

১৮-০৬-২০১৭ : পাকিস্তান ১৮০ রানে জয়ী, ওভাল
১৯-০৯-২০১৮ : ভারত ৮ উইকেটে জয়ী, দুবাই
২৩-০৯-২০১৮ : ভারত ৯ উইকেটে জয়ী, দুবাই
১৬-০৬-২০১৯ : ভারত ৮৯ রানে জয়ী, ম্যানচেস্টার

০২-০৯-২০২৩ : পরিত্যক্ত, পাল্লেকেলে
১০-০৯-২০২৩ : ভারত ২২৮ রানে জয়ী, কলম্বো।


শেয়ার করুন :