ভারত-নিউজিল্যান্ডের সামনে এবার অপরাজিত থাকার চ্যালেঞ্জ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:০১ পিএম, ২১ অক্টোবর ২০২৩
ভারত-নিউজিল্যান্ডের সামনে এবার অপরাজিত থাকার চ্যালেঞ্জ

চলমান ওয়ানডে বিশ্বকাপ চলতি আসরে এখণ পর্যন্ত ১৮টি ম্যাচ শেষে হয়েছে। দশ দলের বিশ্বেকাপে চার ম্যাচ করে খেলে এখন পর্যন্ত অপরাজিত রয়েছে স্বাগতিক ভারত ও নিউজিল্যান্ড। এমন অবস্থায় বিশ্বকাপে নিজেদের পঞ্চম ম্যাচে মুখোমুখি হচ্ছে ভারত-নিউজিল্যান্ড। ফলে দু’দলের সামনেই চ্যালেঞ্জ অপরাজিত থাকা।

ভারতের ধর্মশালার হিমাচল প্রদেশ স্টেডিয়ামে ভারত-নিউজিল্যান্ড রোববার ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর আড়াইটায়। ম্যাচটিতে অপরাজিত থাকার লক্ষ্যে জয় ছাড়া অন্য কিছুই ভাবছে না দু’দল। তবে কোন কারণে ম্যাচটি বাতিল বা ফলহীন না থাকলে এক দলকে অবশ্যই পরাজয়ের স্বাদ নিতে হবে।

অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় দিয়ে বিশ্বকাপ শুরুর পর আফগানিস্তান ও পাকিস্তানকে উড়িয়ে দিয়ে নিজেদের চতুর্থ ম্যাচে বাংলাদেশের মুখোমুখি হয়েছিল ভারত। পুনেতে হওয়া সর্বশেষ ওই ম্যাচে বাংলাদেশের বিপক্ষে হেসে খেলে ৭ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে টিম ইন্ডিয়া।

ভারতের মতো নিজেদের প্রথম চার ম্যাচেই জয় পেয়েছে নিউজিল্যান্ড। বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপ মিশন শুরু করে নিউজিল্যান্ড। এরপর একে-একে নেদারল্যান্ডস-বাংলাদেশ ও আফগানিস্তানকে ধরাশায়ী করে কিউইরা।

৪ ম্যাচে সবগুলোতে জিতে সমান ৮ করে পয়েন্ট আছে নিউজিল্যান্ড ও ভারতের। তবে রান রেটে এগিয়ে থাকার সুবাদে পয়েন্ট টেবিলের শীর্ষে আছে নিউজিল্যান্ড। দ্বিতীয়স্থানে আছে ভারত। এবার একে অপরের প্রতিপক্ষ টুর্নামেন্টের দুই অপরাজিত দল নিউজিল্যান্ড ও ভারত।

ম্যাচটিতে মাঠে নামার আগে ভারতের মিডল অর্ডার ব্যাটার শ্রেয়াস আইয়ার বলেছেন, “যেভাবে প্রথম চার ম্যাচ জিতেছি আমরা, সেটি অবশ্যই প্রশংসার দাবি রাখে। চার ম্যাচেই প্রতিপক্ষের উপর আধিপত্য বিস্তার করে খেলেছে দল। জয়ের এ ধারাটা আমরা ধরে রেখে নিউজিল্যান্ডের বিপক্ষেও জিততে চাই।”

টানা চার জয় পেলেও দারুণ ছন্দে থাকা ভারতকে থামানো অবশ্য কঠিন বলে মনে করছেন নিউজিল্যান্ডের স্পিনার মিচেল স্যান্টনার। তিনি বলেছেন, “ঘরের মাঠে ভারতকে হারানো খুবই কঠিন হবে। তারা দারুণ খেলছে। চার ম্যাচেই প্রতিপক্ষ বিপক্ষে দাপটের সাথে জিতেছে ভারত। প্রতিপক্ষকে নিয়ে হোমওয়ার্ক করে নামছে এবং ম্যাচে সেগুলো বাস্তবায়ন করছে ভারত। আমরা ভারতকে মোকাবেলা করতে প্রস্তুত। ভারতের তুলনায় সেরা ক্রিকেট খেলতে পারলে আমাদের জন্য জয় অসম্ভব নয়।”

নিউজিল্যান্ডের বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে দলের সেরা অলরাউন্ডার হার্দিক পান্ডিয়াকে পাচ্ছে না ভারত। আগের ম্যাচে বাংলাদেশের বিপক্ষে নিজের বলে ফিল্ডিং করতে গিয়ে বাঁ পায়ের গোঁড়ালির ইনজুরিতে পড়েন পান্ডিয়া। এরপর আর মাঠে ফিরতে পারেননি তিনি।

বাংলাদেশের বিপক্ষে ম্যাচে পড়া আঙুলের ইনজুরির কারণে নিউজিল্যান্ডের হয়েও খেলতে পারছেন না নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসন। সামনে আরও দু’টি ম্যাচ উইলিয়ামসন মিস করবেন।

এদিকে, এখন পর্যন্ত ওয়ানডেতে ১১৬ ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত ও নিউজিল্যান্ড। জয়ের দিক দিয়ে এগিয়ে ভারত। ৫৮ ম্যাচে জিতেছে টিম ইন্ডিয়া। ৫০ ম্যাচে জয় আছে নিউজিল্যান্ডের। বাকি ১টি ম্যাচ টাই ও ৭টি পরিত্যক্ত হয়।

বিশ্বকাপে ভারতের বিপক্ষে এগিয়ে নিউজিল্যান্ড। ৯ বারের মোকাবেলায় ৫ ম্যাচে জিতেছে নিউজিল্যান্ড। ভারতের জয় আছে ৩টিতে। ১টি ম্যাচ পরিত্যক্ত হয়। এ বছরের জানুয়ারিতে সর্বশেষ ওয়ানডেতে দেখা হয় ভারত ও নিউজিল্যান্ডের। ঘরের মাঠে তিন ম্যাচের সিরিজে নিউজিল্যান্ডকে হোয়াইটয়াশ করে ভারত।

ভারত দল
রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, লোকেশ রাহুল, ঈশান কিশান, হার্দিক পান্ডিয়া, সূর্যকুমার যাদব, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, কুলদীপ যাদব, শারদুল ঠাকুর, জসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সামি ও মোহাম্মদ সিরাজ।

নিউজিল্যান্ড দল
টম লাথাম (অধিনায়ক), ট্রেন্ট বোল্ট, মার্ক চাপম্যান, ডেভন কনওয়ে, লুকি ফার্গুসন, ম্যাট হেনরি, ড্যারিল মিচেল, জিমি নিশাম, গ্লেন ফিলিপস, কেন উইলিয়ামসন, রাচিন রবীন্দ্র, মিচেল স্যান্টনার, ইশ সোধি, টিম সাউদি, উইল ইয়ং।


শেয়ার করুন :