বিজয় উড়ে গেলেও হলো না মাঠে নামা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:২০ পিএম, ১১ নভেম্বর ২০২৩
বিজয় উড়ে গেলেও হলো না মাঠে নামা

বিশ্বকাপ দলের সাথে অনুশীলন করেছিলেন এনামুল হক বিজয়, ছবি: বিজয়ের ফেসবুক পেজ

ওয়ানডে বিশ্বকাপে লিগ পর্বে নিজেদের নবম ও শেষ ম্যাচে পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে অস্ট্রেলিয়া বিপক্ষে টস হেরে ব্যাট করছে বাংলাদেশ। বাঁ-হাতের আঙুলের তর্জনীতে চিড় ধরায় ছিটকে যাওয়া সাকিব আল হাসানের পরিবর্তে দলের নেতৃত্ব দিচ্ছেন নাজমুল হোসেন শান্ত। তবে সাকিবের পরিবর্তে বিশ্বকাপ দলে যুক্ত হওয়া এনামুল হক বিজয়কে রাখা হয়নি একাদশে।

বিজয় একাদশে না থাকলেও আগের ম্যাচ থেকে তিনটি পরিবর্তন নিয়ে নিজেদের শেষ ম্যাচ খেলছে বাংলাদেশ। সাকিব আল হাসান, শরিফুল ইসলাম ও তানজিম হাসানের জায়গায় একাদশে সুযোগ পেয়েছেন নাসুম আহমেদ, মাহেদি হাসান ও মোস্তাফিজুর রহমান।

আফগানিস্তানকে ৬ উইকেটে হারিয়ে বিশ্বকাপে শুভ সূচনা করেছিল বাংলাদেশ। এরপর টানা ছয় ম্যাচ হেরে সেমিফাইনালের দৌড় থেকে ছিটকে পড়ে টাইগাররা। অষ্টম ম্যাচে এসে শ্রীলঙ্কাকে ৩ উইকেটে হারিয়ে ২০২৫ সালের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার আশা জিইয়ে রাখে বাংলাদেশ।

শ্রীলঙ্কার বিপক্ষে ব্যাট করার সময় বাঁ হাতের আঙুলে আঘাত পেলেও ব্যথানাশক নিয়ে খেলা চালিয়ে যান অধিনায়ক সাকিব। ব্যথা পাওয়া অবস্থায় ব্যাট হাতে ৮২ রানের ইনিংস খেলেছিলেন সাকিব। তবে ম্যাচ শেষে এক্সরে করা হলে আঙুলে ফ্র্যাকচার ধরা পড়ে।

সাকিব আল হাসান ছিটকে যাওয়ায় বিশ্বকাপ দলে এনামুল হক বিজয়কে যুক্ত করা হয়। বিশ্বকাপে এক ম্যাচের জন্যও ডাক পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছিলেন বিজয়। তবে অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজেদের শেষ ম্যাচে বিজয়কে একাদশে রাখা হয়নি। ফলে এক ম্যাচ আগে বিশ্বকাপের জন্য বিজয়কে উড়িয়ে নেওয়া হলেও তার আর খেলা হচ্ছে না।

বিশ্বকাপে এখন পর্যন্ত ৮ খেলায় ২ জয় ও ৬ হারে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের অষ্টমস্থানে আছে বাংলাদেশ। চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে হলে বিশ্বকাপের পয়েন্ট টেবিলে শীর্ষ আটের মধ্যে থাকতে হবে।

বাংলাদেশ একাদশ
নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস, তানজিদ হাসান, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, মেহেদি হাসান মিরাজ, তাওহিদ হৃদয়, মাহেদি হাসান, নাসুম আহমেদ, তাসকিন আহমেদ ও মোস্তাফিজুর রহমান।

অস্ট্রেলিয়া একাদশ
প্যাট কামিন্স (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, ট্রাভিস হেড, মিচেল মার্শ, স্টিভেন স্মিথ, মার্নাস লাবুশেন, জশ ইংলিশ, মার্কাস স্টয়নিস, সিন অ্যাবট, এডাম জাম্পা ও জশ হ্যাজেলউড।


শেয়ার করুন :