গুরুত্বহীন ম্যাচেও ছাড় দেবে না ভারত-আফগানিস্তান

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ১০:২৬ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০১৮
গুরুত্বহীন ম্যাচেও ছাড় দেবে না ভারত-আফগানিস্তান

চলতি এশিয়া কাপের প্রথম দল হিসেবে ফাইনাল নিশ্চিত করেছে বর্তমান চ্যাম্পিয়ন ভারত। আর প্রথম দল হিসেবে টুর্নামেন্ট থেকে বিদায় নিশ্চিত করেছে আফগানিস্তান। তবে সুপার ফোরে ভারত ও আফগানিস্তানের শেষ ম্যাচটি গুরুত্বহীন হয়ে পড়লেও জয় ছাড়া অন্য কিছু ভাবছে না কোন দলই।

হংকংয়ের বিপক্ষে ২৬ রানের কর্ষ্টাজিত জয় দিয়ে এবারের এশিয়া কাপ শুরু করে ভারত। এরপর চিরপ্রতিদ্বন্দ্বি পাকিস্তানের বিপক্ষে ৮ উইকেটে দুর্দান্ত এক জয়ের স্বাদ নেয় টিম ইন্ডিয়া। ফলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই সুপার ফোর পর্ব নিশ্চিত করে ভারত।

সুপার ফোরেও বিধ্বংসী রূপে দেখা যায় ভারতকে। সেখানে নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশের বিপক্ষে সহজ জয় পায় টিম ইন্ডিয়া। অধিনায়ক রোহিত শর্মা অপরাজিত ৮৩ রানের সুবাদে ৭ উইকেটে জয় তুলে নেয় ভারত। এরপর আবারও পাকিস্তানের মুখোমুখি হয় ভারত। এবারের আসরে প্রথম সাক্ষাতে ভারতের একচেটিয়া জয়ের পর সুপার ফোরে জমজমাট লড়াইয়ের অপেক্ষায় ছিল ক্রিকেট প্রেমিরা। কিন্তু দুই ওপেনার শিখর ধাওয়ান ও রোহিতের জোড়া সেঞ্চুরিতে ৯ উইকেটের বড় ব্যবধানে পাকিস্তানকে হারায় ভারত।

ফাইনালের টিকিট নিশ্চিত করা রোহিতের দল এবার সুপার ফোরে আফগানিস্তানের বিপক্ষে ভারতের শেষ খেলবে। ম্যাচটি গুরুত্বহীন হলেও শেষ ম্যাচে জিততে চান ভারতের মিডল-অর্ডার ব্যাটসম্যান আম্বাতি রাইদু। তিনি বলেন, ‘ফাইনালের আগে এ ম্যাচটি আমাদের কাছে নিজেদের যাচাই করার মতো। তারপরও জয় ছাড়া অন্য কিছু ভাবছি না আমরা। ম্যাচ জিততে মাঠে নামবো আমরা।’

অন্যদিকে গ্রুপ পর্বে শ্রীলঙ্কাকে ৯১ রানে ও বাংলাদেশকে ১৩৬ রানে হারিয়ে সুপার ফোরে উঠে আফগানিস্তান। তবে সুপার ফোরে সেরা রূপে দেখা যায়নি আফগানদের। পাকিস্তানের কাছে ৩ উইকেটে ও বাংলাদেশের কাছে ৩ রানে হেরে এবারের আসর থেকে নিজেদের বিদায় নিশ্চিত করে ফেলেছে রশিদ-আসগররা।

তারপরও এবারের আসরে নিজেদের শেষ ম্যাচে জয় পেতে মুখিয়ে আছে আফগানিস্তান। এমনটাই বললেন দলের মিডল-অর্ডার ব্যাটসম্যান রহমত শাহ। তিনি বলেন, ‘শেষ ম্যাচটি কোনো গুরুত্ব বহন করছে না। তারপরও আমরা এ ম্যাচটি জিততে চাই।’

ওয়ানডেতে এখন পর্যন্ত একবার মুখোমুখি হয়েছে ভারত ও আফগানিস্তান। ২০১৪ সালের এশিয়া কাপের ওই ম্যাচে ৮ উইকেটে জিতেছিল ভারত। মঙ্গলবার বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টায় মুখোমুখি হবে ভারত ও আফগানিস্তান।

ভারত দল
রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, আম্বাতি রাইদু, মনীষ পান্ডিয়া, কেদার যাদব, মহেন্দ্র সিং ধোনি, দিনেশ কার্তিক, কুলদীপ যাদব, রবীন্দ্র জাদেজা, যুজবেন্দ্রা চাহাল, ভুবনেশ্বর কুমার, জসপ্রিত বুমরাহ, খলিল আহমেদ, দীপক চাহার ও সিদ্ধার্থ কাউল।

আফগানিস্তান দল
আসগর আফগান (অধিনায়ক), মোহাম্মদ শাহজাদ, ইহসানুল্লাহ জানাত, জাবেদ আহমাদি, রহমত শাহ, হাশমত শহিদি, মোহাম্মদ নবী, রাশিদ খান, নজিবুল্লাহ জাদরান, মুজিব-উর রহমান, আফতাব আলম, সামিউল্লাহ সিনওয়ারি, মুনির আহমেদ কাকার, সৈয়দ আহমদ শেরজাদ, শরাফুদিন আশরাফ ও ওয়াফাদার।


শেয়ার করুন :


আরও পড়ুন

শ্বাসরুদ্ধকর ম্যাচে বাংলাদেশের জয়

শ্বাসরুদ্ধকর ম্যাচে বাংলাদেশের জয়

উইকেট বিবেচনায় পাকিদের বিপক্ষে ভারতের বড় জয়

উইকেট বিবেচনায় পাকিদের বিপক্ষে ভারতের বড় জয়

এশিয়া কাপের ব্যর্থতায় অধিনায়কত্ব হারালেন ম্যাথুজ

এশিয়া কাপের ব্যর্থতায় অধিনায়কত্ব হারালেন ম্যাথুজ

ম্যাথুজকে ‘বলির পাঠা’ বানিয়েছে শ্রীলঙ্কা

ম্যাথুজকে ‘বলির পাঠা’ বানিয়েছে শ্রীলঙ্কা