পাত্তাই পেল না শ্রীলঙ্কা, ইনিংস ব্যবধানে জয় পেল প্রোটিয়ারা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৫৩ এএম, ৩০ ডিসেম্বর ২০২০
পাত্তাই পেল না শ্রীলঙ্কা, ইনিংস ব্যবধানে জয় পেল প্রোটিয়ারা

ছবি : এএফপি

শ্রীলঙ্কার বিপক্ষে সেঞ্চুরিয়ান টেস্টের প্রথম ইনিংসে ব্যক্তিগত ১৯৯ রানে আউট হয়ে ১ রানের জন্য ডাবল সেঞ্চুরি হাতছাড়া হওয়া হতাশা নিয়ে মাঠ ছেড়েছিলেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক ফাফ ডু-প্লেসিস। তবে ডু-প্লেসিসের আক্ষেপ ঘুচিয়ে দিয়েছেন প্রোটিয়ারা। শ্রীলঙ্কার বিপক্ষে ইনিংস ও ৪৫ রানে সিরিজের প্রথম টেস্ট জিতে নিয়েছে দক্ষিণ আফ্রিকা।

দিনেশ চান্ডিমাল-ধনঞ্জয়া ডি সিলভা ও দাসুন শানাকার হাফ-সেঞ্চুরিতে টস জিতে প্রথমে ব্যাট করে প্রথম ইনিংসে ৩৯৬ রান সংগ্রহ করেছিল শ্রীলঙ্কা। চান্ডিমাল ৮৫, ডি সিলভা ৭৯ (আহত অবসর) ও শানাকা অপরাজিত ৬৬ রান করেন।

বিপরীতে নিজেদের প্রথম ইনিংসে রানের পাহাড় গড়ে দক্ষিণ আফ্রিকা। আর সেটি সম্ভব হয়েছে ডু-প্লেসিসের বড় স্কোরে। ২৭৬ বলে ২৪টি চারে ১৯৯ রান করেন ডু-প্লেসিস। এছাড়া আক্ষেপ ছিল ওপেনার ডিন এলগারেরও। ৯৫ রানে আউট হন তিনি।

এছাড়া তেম্বা বাভুমার ৭১ ও কেশভ মহারাজের ৭৩ রানের কল্যাণে ৬২১ রান করে দক্ষিণ আফ্রিকা। ফলে প্রথম ইনিংস থেকে ২২৫ রানের লিড পায় প্রোটিয়ারা।

২২৫ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে তৃতীয় দিন শেষে ২ উইকেটে ৬৫ রান তুলে শ্রীলঙ্কা। ইনিংস হার এড়াতে আরও ১৬০ রানের প্রয়োজন ছিল তাদের। তবে মঙ্গলবার (২৯ ডিসেম্বর) চতুর্থ দিন প্রথম সেশনের পরই দক্ষিণ আফ্রিকার বোলারদের তোপে ১৮০ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কা।

দলের পক্ষে সর্বোচ্চ ৬৪ রান করেন কুশল পেরেরা। বানিদু হাসারাঙ্গার ব্যাট থেকে আসে ৫৯ রান। দক্ষিণ আফ্রিকার এনগিডি-নর্টি-মুল্ডার-সিপামলা ২টি করে উইকেট শিকার করেন। ম্যাচ সেরা হয়েছেন দক্ষিণ আফ্রিকার ডু-প্লেসিস।

এ জয়ে দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল কুইন্টন ডি ককের দল। ৩ জানুয়ারি থেকে জোহানেসবার্গে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

সংক্ষিপ্ত স্কোর
শ্রীলঙ্কা : ৩৯৬ ও ১৮০, ৪৬.১ ওভার (পেরেরা ৬৪, হাসারাঙ্গা ৫৯, সিপামলা ২/২৪)
দক্ষিণ আফ্রিকা : ৬২১/১০, ১৪২.১ ওভার (ডু-প্লেসিস ১৯৯, এলগার ৯৫, হাসারাঙ্গা ৪/১৭১)।

ফল : দক্ষিণ আফ্রিকা ইনিংস ও ৪৫ রানে জয়ী
ম্যাচ সেরা : ফাফ ডু-প্লেসিস (দক্ষিণ আফ্রিকা)।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার এবার ইংল্যান্ডের ব্যাটিং কোচ

দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার এবার ইংল্যান্ডের ব্যাটিং কোচ

ইংল্যান্ডকে ‌‘শৈথিল্য’ দেখিয়েছে দক্ষিণ আফ্রিকা

ইংল্যান্ডকে ‌‘শৈথিল্য’ দেখিয়েছে দক্ষিণ আফ্রিকা

পাকিস্তান সফর নিশ্চিত করলো দক্ষিণ আফ্রিকা

পাকিস্তান সফর নিশ্চিত করলো দক্ষিণ আফ্রিকা

ওয়ানডে সিরিজ না খেলে দক্ষিণ আফ্রিকা ছাড়ছে ইংল্যান্ড

ওয়ানডে সিরিজ না খেলে দক্ষিণ আফ্রিকা ছাড়ছে ইংল্যান্ড