৫৪৮/১২, ভালোই হলো উইন্ডিজে প্রস্তুতি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৪৩ এএম, ০১ ফেব্রুয়ারি ২০২১
৫৪৮/১২, ভালোই হলো উইন্ডিজে প্রস্তুতি

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) একাদশ ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার তিনদিনের একমাত্র প্রস্তুতিমূলক ম্যাচটি ড্র’তে শেষ হয়েছে। ম্যাচের দুই ইনিংসে ২৫৭ ও ২৯১ রান করার পাশাপাশি প্রথম ইনিংসে বিসিবি একাদশকে ১৬০ রানে অলআউট এবং ড্র হওয়ার আগে চতুর্থ ইনিংসে ২ উইকেটে তুলে নিয়েছে ক্যারিবীয়রা।

দ্বিতীয় দিন শেষে ৫ উইকেট হাতে নিয়ে ২৭৬ রানে এগিয়ে ছিল ওয়েস্ট ইন্ডিজ। এনক্রুমার বোনার ৮০ ও জসুয়া ডা সিলভা শূন্য রান নিয়ে তৃতীয় ও শেষ দিনের খেলা শুরু করে। শনিবার তৃতীয় দিনের ১৯তম বলে ওয়েস্ট ইন্ডিজ শিবিরে আঘাত হানেন বিসিবি একাদশের পেসার খালেদ আহমেদ। সেই ৮০ রানেই থামেন বোনার। ১৩৮ বলে ১২টি চার মারেন তিনি।

এরপর ৯০ রানে সপ্তম উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ। ওয়েস্ট ইন্ডিজের শেষ ৩ উইকেট দ্রুত তুলে নেওয়ার পরিকল্পনায় ছিল বিসিবি একাদশের বোলাররা। তবে বাধা হয়ে দাঁড়ান সিলভা ও রেমন রেইফার। নবম উইকেটে ৮২ রানের জুটি গড়েন তারা।
sportsmail24
সিলভাকে ৪৬ রানে বিদায় দিয়ে রেইফারের সাথে জুটি ভাঙ্গেন মুকিদুল। সিলভার আউটের পর শেষ ২ উইকেটে ১৯ রান যোগ করে দলীয় ২৯১ রানে ইনিংস শেষ করে ওয়েস্ট ইন্ডিজ। মূলত ব্যাটিং অনুশীলন করাই ছিল সফরকারীদের লক্ষ্য।

সফরকারীদের শেষ দুই উইকেট নিয়েছেন খালেদ ও মুকিদুল। ৪৯ রানে অপরাজিত থাকেন রেইফার। বিসিবি একাদশের মুকিদুল ৫৯ রানে ৪টি, খালেদ ৪২ রানে ৩টি, সাইফ ৪৫ রনে ২টি ও তৌহিদ হৃদয় ২১ রানে ১টি উইকেট নেন।

বিসিবি একাদশকে ৩৮৯ রানের টার্গেট দিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। ব্যাট হাতে নেমে ১২তম ওভারের চতুর্থ বলে প্রথম উইকেট হারায় বিসিবি একাদশ। দলীয় ১৪ রানে নামের পাশে ৭ রান রেখে ফিরেন সাইফ। ১০ বল পর খালি হাতে প্যাভিলিয়নের পথ ধরেন মোহাম্মদ নাইম। প্রতিপক্ষের পতন হওয়া দু’টি উইকেটই নিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের বাঁ-হাতি পেসার রেইফার।

১৪ রানে ২ উইকেট পতনের পর ২৯ ওভার পর্যন্ত ব্যাট করে ম্যাচটি ড্র’তে শেষ করেন সাদমান ইসলাম ও ইয়াসির। সাদমান ২৩ ও ইয়াসির ৩৩ রানে অপরাজিত ছিলেন। ৭ রানে ২ উইকেট নেন রেইফার।

বুধবার (৩ ফেব্রুয়ারি) থেকে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হতে যাওয়া সিরিজের প্রথম টেস্টের আগে বেশ ভালোভাবেই ঝালিয়ে নিলো ওয়েস্ট ইন্ডিজ টেস্ট দল। বল হাতে দুই ইনিংসে শিকার করেছেন ১২টি উইকেট।

প্রস্ততি ম্যাচের প্রথম ইনিংসে বল হাতে বিসিবি একাদশের ৫ উইকেট শিকার করা রাকিম কর্নওয়ালকে দ্বিতীয় ইনিংসে একাদশের বাইরে রেখেছিলেন। টাইগারদের বিপক্ষে মাঠে নামার আগে তাদের এ স্পিন অস্ত্রকে আর খরচ করতে চাননি বলেই হয়তো তাকে আর মাঠে নামানো হয়। লুকিয়েই রেখেছিলেন।

প্রস্তুতি ম্যাচে বল হাতে যেমন ঘূর্ণি দেখিয়েছে ওয়েস্ট ঠিক তেমনি ব্যাট হাতেও নিজেদের ব্যাটিং ঝালিয়ে নিয়েছে। ম্যাচের প্রথম ইনিংসে ২৫৭ এবং দ্বিতীয় ইনিংসে ২৯১ রান করেছে। দুই ইনিংস মিলে তাদের রানের সংখ্যা ছিল ৫৮৪। যা এই উপমহাদেশের কন্ডিশনে বেশ সম্ভাব্যময় স্কোর।

সংক্ষিপ্ত স্কোর
ওয়েস্ট ইন্ডিজ : ২৫৭ ও ২৯১, ৮৯.২ ওভার (বোনার ৮০, ক্যাম্পবেল ৬৮, মুকিদুল ৪/৫৯)
বিসিবি একাদশ : ১৬০ ও ৬৩/২, ২৯ ওভার (ইয়াসির ৩৩*, সাদমান ২৩*, রেইফার ২/৭)।

ফল : ড্র।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ] 



শেয়ার করুন :


আরও পড়ুন

ফিরলেন সাকিব

ফিরলেন সাকিব

ওয়ানডেতে ব্যর্থ লিটন টেস্টে ভালোর আশাবাদী

ওয়ানডেতে ব্যর্থ লিটন টেস্টে ভালোর আশাবাদী

কর্নওয়াল-ওয়ারিকেনের ঘূর্ণিতে কুপোকাত বিসিবি একাদশ

কর্নওয়াল-ওয়ারিকেনের ঘূর্ণিতে কুপোকাত বিসিবি একাদশ

সেই স্পিনেই কুপোকাত ক্যারিবিয়রা, রিশাদের ৫ উইকেট

সেই স্পিনেই কুপোকাত ক্যারিবিয়রা, রিশাদের ৫ উইকেট