মাহমুদউল্লাহ’র ব্যাটে তাকিয়ে বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৫০ এএম, ০৯ জুলাই ২০২১
মাহমুদউল্লাহ’র ব্যাটে তাকিয়ে বাংলাদেশ

ফাইল ফটো

জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টের প্রথম দিন শেষে বাংলাদেশের স্কোর ৮ উইকেটে ২৯৪। ব্যাট হাতে ৫৪ রানে মাহমুদউল্লাহ রিয়াদ এবং ১৩ রানে তাসকিন আহমেদ অপরাজিত রয়েছেন। এ দু’জন ছাড়া ব্যাটিংয়ে বাকি রয়েছেন মাত্র একজন, ইবাদত হোসেন। তবে দ্বিতীয় দিন বাংলাদেশের ইনিংস কতটুকু বড় হবে তা নির্ভর করছে মাহমুদউল্লাহ ব্যাটে।

বুধবার (৭ জুলাই) হারারের টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়ে জিম্বাবুয়ে বোলার সামনে আত্মহুতির মিছিলে যোগ দিয়েছিলেন বাংলাদেশি ব্যাটাররা। অধিনায়ক মমিনুল হক, লিটন কুমার দাস এবং মাহমুদউল্লাহ রিয়াদ ছাড়া বাকি সবাই ছিলেন সেই পথের যাত্রী।

মমিনুল-লিটন চলে যাওয়ার পর প্রথম ইনিংসে রানের স্কোর বড় করার দায়িত্ব এখন মাহমুদউল্লাহ রিয়াদের উপর। ১৫ বলে ১৩ রান করা তাসকিনকে সাথে নিয়ে ১৪১ বলে ৫৪ রান নিয়ে দ্বিতীয় দিন ব্যাট করতে নামবেন তিনি। তবে বাংলাদেশের স্কোর কোথায় গিয়ে থামবে সেটি বলা না গেলেও যতটা সম্ভব মাহমুদউল্লাহর ব্যাটেই রান আসা করা হচ্ছে। তবে বাকি দুই ব্যাটারের সঙ্গও গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন> আত্মহুতির দিনে মমিনুল-লিটন-রিয়াদের ব্যাটে লজ্জা নিবারণ

বাংলাদেশ ক্রিকেট দলের নতুন ব্যাটিং পরামর্শক অ্যাশওয়েল প্রিন্সও তেমনটাই জানিয়েছেন। প্রথম দিনের খেলা শেষে বিসিবির দেওয়া ভিডিও বার্তায় তিনি বলেন, ‘১০ ও ১১ নম্বর ব্যাটসম্যান ক্রিজে থাকা বিশেষজ্ঞ ব্যাটসম্যানকে যতটা সঙ্গ দেবে বাংলাদেশের জন্য ততটাই ভালো হবে। দুই দল ব্যাটিং করার আগে কোনো পিচে কত রান ভালো, সেটা কেউ জানে না। তাই ২৯০ থেকে ৩২০ রানকে আমরা ভালো সংগ্রহ হিসেবে ধরে নিতে পারি না। বাংলাদেশের জন্য সবচেয়ে ভালো হবে, যত বেশি সম্ভব রান করা।’

মুমিনুল হক ৭০ রানে চলে ১৩২ রানে ৬ উইকেট হারায় বাংলাদেশ। তবে সেখান থেকে দলকে তিনশ রানের কাছে নিয়ে যান লিটন দাস ও মাহমুদউল্লাহ রিয়াদ। লিটন শুরু থেকে আস্থার সঙ্গে খেলে সেঞ্চরির আশা জাগিয়েও শেষ পর্যন্ত পারেননি। নিজের করা আগের সেরা ইনিংস ৯৪ ছাড়িয়ে এবার থামেন ৯৫ রানে।

প্রিন্স বলেন, ‘দলের সঙ্গে আমি এক সপ্তাহ ধরে আছি। দলে মান সম্পন্ন অনেক খেলোয়াড় আছে, লিটন তাদের একজন। ওর সঙ্গে কিছু কথা হয়েছে। সে আমাকে বলেছে, মাঝে মধ্যেই ৩০, ৪০ রানে গিয়ে মনসংযোগ হারিয়ে উইকেট হারিয়ে ফেলেন সে। আমি তাকে বলেছি, ৩০ বা ৪০ রানের কথা ভুলে তিন ঘণ্টা ব্যাটিং করতে পারলে তার রান সেঞ্চুরির কাছে চলে যাবে। আজ সে সেঞ্চুরি না পাওয়ায় সবাই হতাশ। আশা করি, এটা তার জন্য ভালো একটি শিক্ষা হয়ে থাকবে।’

আরও পড়ুন> বাংলাদেশকে বিপদমুক্ত করেও লিটনের আক্ষেপ

সপ্তম উইকেটে লিটনের সঙ্গে ১৩৮ রানের জুটি গড়েন মাহমুদউল্লাহ। নিজের ৫০তম টেস্টে ফিফটি তুলে ৫৪ রানে অপরাজিত আছেন তিনি। ফলে দ্বিতীয় দিন তার ব্যাটের দিকেই তাকিয়ে থাকবে পুরো বাংলাদেশ।

টাইগারদের ব্যাটিং পরামর্শক বলেন, ‘মাহমুদউল্লাহ দলের জন্য খুব গুরুত্বপূর্ণ একটি ইনিংস খেলেছে। ওই সময়ে সে’ই ছিল সবচেয়ে উপযুক্ত ব্যক্তি। সে এবং লিটন একে অপরকে দারুণ সঙ্গ দিয়েছে। ১৩২ রানে ৬ উইকেট হারানোর পর ওদের জুটি দলের জন্য অনেক বড় কিছু ছিল।’

প্রথম দিকে ব্যাটিং বিপর্যয়ে পড়লেও মমিুনল-লিটনের পর মাহমুদউল্লাহ রিয়াদের ব্যাটে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। ফলে দিন শেষে টাইগারদের স্কোর ভালো একটি জায়গায় গিয়ে থামে। এ পরিস্থিতিতে প্রিন্স মনে করছেন টেস্ট ম্যাচটি এখনো বেশ ফাইট হবে।

আলো স্বল্পতার কারণে প্রথম দিনের খেলা ৭ ওভার কম হয়েছে। তবে প্রথম দিনের ন্যায় দ্বিতীয় দিন বৃহস্পতিবারও খেলা শুরু হবে বাংলাদেশ সময় দুপুর দেড়টায়।

স্পোর্টসমেইল২৪/আরএস 

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

বাংলাদেশ-জিম্বাবুয়ে টেস্ট আদ্যপান্ত্য

বাংলাদেশ-জিম্বাবুয়ে টেস্ট আদ্যপান্ত্য

মুদ্রার উল্টো পিঠে দাঁড়িয়ে লিটনের হাফ-সেঞ্চুরি

মুদ্রার উল্টো পিঠে দাঁড়িয়ে লিটনের হাফ-সেঞ্চুরি

এ যেন এক অচেনা সাকিব

এ যেন এক অচেনা সাকিব

ধ্বংসস্তুপে দাঁড়িয়ে মমিনুলের হাফ-সেঞ্চুরি

ধ্বংসস্তুপে দাঁড়িয়ে মমিনুলের হাফ-সেঞ্চুরি