কেন এতো তাড়াহুড়ো, বুঝতেছি না : সুজন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৪৭ পিএম, ০৭ ডিসেম্বর ২০২১
কেন এতো তাড়াহুড়ো, বুঝতেছি না : সুজন

পাকিস্তানের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংস তুলনামূলক ভালো লেখলেও বাকি সময়টুকু ছিল যাচ্ছেতাই। খারাপ আবহাওয়ায় ঢাকা টেস্টের চারদিনের মাঝে পুরো দুইদিনও খেলা সম্ভব হয়নি। তবে অচেনা উইকেটে দারুণ ব্যাট করেছে পাকিস্তানের ব্যাটাররা। যেখানে স্বল্প সময়ে চেনা উইকেটে যাওয়া-আসার মাঝেই ব্যস্ত ছিলেন মমিনুল-মুশফিকরা।

মঙ্গলবার (৭ ডিসেম্বর) ঢাকা টেস্টের চতুর্থ দিনের এসে ৪ উইকেটে ৩০০ রানে প্রথম ইনিংস ঘোষণা করেছে পাকিস্তান ক্রিকেট দল। পাকিস্তানের এ ৪ উইকেটে নিয়ে বাংলাদেশি বোলারদের বল করতে হয়েছে ৪০৭টি। ১৯৭ রানে এ চারজনকে শিকারের পর আর কোন উইকেট হারায়নি পাকিস্তান।

ফাহাদ আলম এবং মোহাম্মদ রিজওয়ানের ব্যাটে ভর করে ৩০০ রানের সংগ্রহ স্পর্শ করে ইনিংস ঘোষণা করে সফররকারীরা। নিজেদের চেনা উইকেটে তাইজুলের দুটি ছাড়া এবাদত এবং খালেদ একটি করে উইকেট শিকার করেছেন। বল হাতে উইকেট শূন্য ছিলেন সাকিব আল হাসানসহ বাকি বোলাররা।

বল হাতে ব্যর্থতার পর ব্যাট হাতেও যেন অচেনা বাংলাদেশ। পাকিস্তান ইনিংস ঘোষণার পর ব্যাট করতে নেমে যেন তাড়াহুড়া করে উইকেটে যাওয়া-আসার মাঝেই ব্যস্ত ছিলেন টাইগার ব্যাটাররা।

পাকিস্তানি অফ-স্পিনার সাজিদ খানের ঘূর্ণিতে চতুর্থ দিন শেষে ফলো-অনের শঙ্কায় পড়েছে স্বাগতিক বাংলাদেশ। ২৬ ওভার খেলে ৭৬ রানে ৭ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। যেখানে ফলো-অন এড়াতে আরও ২৫ রান করতে হবে টাইগারদের। আর হাতে আছে ৩ উইকেট।

ঢাকা টেস্টে বৃষ্টিতে ভেসে যাওয়া দুইদিনের বেশি সময় পর এমন টেস্টে টাইগারদের বাজে ব্যাটিংয়ের কারণ খুঁজে পাচ্ছেন না বিসিবি পরিচালক খালেদ মাহমুদ সুজন।

চতুর্থ দিনের খেলা শেষে সাংবাদিকদের সুজন বলেন, ‌‘আজকের এমন ব্যাটিং বলতে পারব না! অবশ্যই অধৈর্য্য ছিল। কিন্তু কেন এতো অধৈর্য্য ছিল? উইকেটে স্পিন হচ্ছিল। স্পিন খেলার অভিজ্ঞতাটা আমাদের আছে। তবুও কেন হয়নি, কেন তাড়াহুড়ো হয়েছে, সেটা আসলে বুঝতেছি না।’

পাকিস্তান পারলেও পরিচিত উইকেটে কেন আমরা পারছি না। যেখানে স্পিন নিয়মিতই খেলে থাকে বাংলাদেশ। খালেদ মাহমুদ সুজন এটিও মেনে নিতে পারছেন না। বলেন, ‘পাকিস্তানের একজন ওপেনার প্রথম ম্যাচ খেললো ঢাকায়। সে মাত্র একটা প্রথম শ্রেণির ম্যাচ খেলে এসেছে। আমরা তো তার থেকে অনেক বেশি খেলেছি।’

তিনি বলেন, ‘মানতে হবে ওদের প্রথম শ্রেণির কাঠামো আমাদের চেয়ে ভালো। প্রথম শ্রেণির ইতিহাস অনেক শক্ত। ওদের ঘরোয়া ক্রিকেটে অনেক গতির বোলার থাকে। তবে আমি যেটা মেনে নিতে পারি নেই যে, পাকিস্তানের পেস হয়তো আমরা নিয়মিত খেলি না। কিন্তু এ রকম স্পিন আমরা নিয়মিতই খেলি। তবুও এই অবস্থা!’

‘এটাই আজকের ম্যাচে সবচেয়ে বড় দুঃখের ব্যাপার। তবুও বলবো ওদের বোলিং খুব ভালো। ওদের মতো কোয়ালিটিফুল বোলার আমাদের ঘরোয়া লিগে নেই। ভেবেছিলাম সারাদিন খেলা হবে। ওদের ব্যাটিং থেকেও আমাদের শিক্ষা নেওয়া উচিত।’

স্পোর্টসমেইল২৪/আরএস

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ফলোঅনের শঙ্কা নিয়ে দিন শেষ করলো বাংলাদেশ

ফলোঅনের শঙ্কা নিয়ে দিন শেষ করলো বাংলাদেশ

৩০০ রানে ইনিংস ঘোষণা করলো পাকিস্তান

৩০০ রানে ইনিংস ঘোষণা করলো পাকিস্তান

অভিষেকের ৪১৯ বলে খালেদের প্রথম উইকেট শিকার

অভিষেকের ৪১৯ বলে খালেদের প্রথম উইকেট শিকার

সৌম্য ধারাবাহিক নয় সেটা সবাই জানে : পাপন

সৌম্য ধারাবাহিক নয় সেটা সবাই জানে : পাপন