চতুর্থ দিন শেষে স্বপ্ন ছোঁয়ার হাতছানিতে বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৫৯ এএম, ০৪ জানুয়ারি ২০২২
চতুর্থ দিন শেষে স্বপ্ন ছোঁয়ার হাতছানিতে বাংলাদেশ

ব্যাট কিংবা বল, নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে দারুণ খেলছেন বাংলাদেশের ক্রিকেটাররা। বল হাতে প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও স্বাগতিকদের চাপে রেখেছেন টাইগাররা। চতুর্থ দিন শেষে ৫ উইকেট তুলে নিয়ে মাউন্ট মঙ্গানুই টেস্টে চালকে আসনে মমিনুল হকরা। শেষ দিনে যত দ্রুত সম্ভব স্বাগতিকদের গুটিয়ে দেওয়ার লক্ষ্য নিয়ে মাঠে নামবে বাংলাদেশ।

নিউজিল্যান্ডের প্রথম ইনিংসে করা ৩২৮ রানের বিপরীতে বাংলাদেশ থামে ৪৫৮ রানে। চার টাইগার ব্যাটারের হাফ-সেঞ্চুরিতে প্রথম ইনিংস থেকে ১৩০ রানের লিড নেয় বাংলাদেশ। যেখানে দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট হারিয়ে দিন শেষে নিউজিল্যান্ডেপর সংগ্রহ দাঁড়িয়েছে ১৪৭। চতুর্থ দিন শেষে তাদের লিড হলো মাত্র ১৭ রান।

মঙ্গলবার (৪ জানুয়ারি) চতুর্থ দিনে এসে নিজেদের প্রথম ইনংস শেষ করে বাংলাদেশ। নাজমুল হোসেন শান্ত ও মাহমুদুল হাসান জয়ের পর লিটন কুমার দাস ও অধিনায়ক মমিনুলে ব্যাটে সোমবার তৃতীয় দিনেই শক্ত অবস্থানে চলে যায় বাংলাদেশ। চার টাইগার ব্যাটরই হাফ-সেঞ্চুরি পার করে কাছে গিয়েও শতক বঞ্চিত হন।

চতুর্থ দিনে এসে ৪৫৮ রানে থামেন টাইগাররা। ফলে স্বাগতিকদের বিপক্ষে ১৩০ রানের লিড নেয় বাংলাদেশ। এর আগে মাউন্ট মঙ্গানুই টেস্টে দ্বিতীয় দিনের শুরুতেই নিউজিল্যান্ডকে ৩২৮ রানে গুটিয়ে দিয়ে নিজেদের প্রথম ইনিংস শুরু করেছিল বাংলাদেশ।

তৃতীয় দিনের ৬ উইকেটে ৪০১ রান নিয়ে মঙ্গলবার খেলা শুরু করেছিল বাংলাদেশ। তবে বেশি দূর যেতে পারেনি। ৫৭ রান যোগ করতেই হারিয়ে যায় বাকি উইকেট। মেহেদি হাসান মিরাজ ৪৭ ও ইয়াসির আলি রাব্বি ২৬ রানে ৪৫৮ রানে থামে সফরকারীরা।

১৩০ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসের শুরুটা বেশ ভালোই করে নিউজিল্যান্ড। ইনিংসের প্রথম ৮ ওভারে তুলে নেয় ২৫ রান। তবে নবম ওভারেই ১৪ রান করা লাথামকে বোল্ড করে উইকেটের সূচনা করেন তাসকিন আহমেদ। কিউই অধিনায়ক ফিরেন ১৪ রানে।

তাসকিনের পর আক্রমণে এসে দারুণ বোলিং করেন এবাদত হোসেন। তুলে নেন চার উইকেট। এবাদতের দুই ওভারের ২ উইকেটে ১৩৬ রান থেকে ৫ উইকেটে ১৩৬ রানের পরিণত হয় নিউজিল্যান্ডের সংগ্রহ। এরপর আর বিপদ না ঘটায় ১৪৭ রানে দিন শেষ করে নিউজিল্যান্ড। ব্যাট হাতে টেলর ৩৭ এবং রাচিন ৬ রানের অপরাজিত রয়েছেন।

১৭ ওভারে ৩৯ রানে ৪ উইকেট নিয়েছেন এবাদত হোসেন। এছাড়া বল হাতে একটি উইকেট শিকার করেছেন তাসকিন আহমেদ।

স্পোর্টসমেইল২৪/আরএস

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]



শেয়ার করুন :


আরও পড়ুন

লিটনের ব্যাটিং শৈলিতে মুগ্ধ হার্শা ভোগলে

লিটনের ব্যাটিং শৈলিতে মুগ্ধ হার্শা ভোগলে

নির্বাচক প্যানেলে পরিবর্তনের আভাস

নির্বাচক প্যানেলে পরিবর্তনের আভাস

৪৫৮ রানে থামলো বাংলাদেশ, লিড ১৩০

৪৫৮ রানে থামলো বাংলাদেশ, লিড ১৩০

বিশ্বকাপে ব্যর্থতার কারণ খুঁজে পেয়েছে তদন্ত কমিটি

বিশ্বকাপে ব্যর্থতার কারণ খুঁজে পেয়েছে তদন্ত কমিটি