মিরপুরেও ধারাবাহিকতার ‘শীর্ষে’ লিটন

পার্থ প্রতীম রায় পার্থ প্রতীম রায় প্রকাশিত: ০৬:৫৫ পিএম, ২৩ মে ২০২২
মিরপুরেও ধারাবাহিকতার ‘শীর্ষে’ লিটন

ক্যারিয়ারের প্রথম ২৫ টেস্টে ছিল না কোনো সেঞ্চুরির দেখা। দুইবার নব্বইয়ের ঘরের কাটা পড়েছিলেন এই উইকেটরক্ষক ব্যাটার। ২৬তম টেস্টে প্রথম সেঞ্চুরির দেখা পাওয়া লিটন ধরে রেখেছেন নিজের ধারাবাহিকতা। চট্টগ্রাম টেস্টের পর শ্রীলঙ্কার বিপক্ষে ঢাকাতেও নিজের ধারাবাহিকতা ধরে রেখে তুলে নিয়েছেন ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি।

ক্যারিয়ারের শুরু থেকে চরম অধারাবাহিকতায় ভুগছিলেন লিটন দাস। সেই সমস্যা কাটিয়ে উঠে নিজেকে ধারাবাহিক করে গড়ে তুলেছেন। এবার সেই ধারাবাহিকতা ধরে রেখেছেন মিরপুরেও। তুলে নিয়েছেন ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরি।

সোমবার (২৩ মে) নিজের নিজের ইনিংসের ৯৬তম বলে তুলে নিয়েছেন অর্ধশতক। আর সেঞ্চুরিতে পৌঁছাতে খেলেছিলেন মাত্র ৫১ বল। অর্থাৎ, সেঞ্চুরি করতে লিটন খেলেছেন মাত্র ১৪৯ বল।

মিরপুরের আগে শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টেও ব্যাট হাতে দারুণ ছিলেন লিটন দাস। চট্টগ্রামে সেঞ্চুরি থেকে ১২ রান দূরে থাকতে থামেন এই ক্রিকেটার। তা না হলে হয়তো সেখানেই তুলে নিতে পারতেন ক্যারিয়ারের ৩য় সেঞ্চুরি।

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের আগে অবশ্য কিছুটা ব্যাকফুটে ছিলেন লিটন দাস। দক্ষিণ আফ্রিকা সফরে বাংলাদেশ দলের ব্যর্থতার সঙ্গী হয়ে নিজের ব্যাটেও ছিল রানখরা। চার ইনিংসে ব্যাট করেও করতে পারেননি কোনো হাফ সেঞ্চুরি।

তবে নিউজিল্যান্ড সফরে প্রতিপক্ষের বোলারদের বেশ ভালোভাবেই সামলেছিলেন এই উইকেটরক্ষক ব্যাটার। সেই সফরে তিন ইনিংসে ব্যাট করে একটি করে শতক এবং অর্ধশতক করেছিলেন লিটন।

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের আগে পাকিস্তানের বিপক্ষে ঘরের মাঠে দেখা পেয়েছিলেন ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরির। চট্টগ্রামের মাটিতে ওই ম্যাচে মুশফিকের সাথে ২০৫ রানের জুটি গড়েছিলেন লিটন। শুধু তাই নয়, তুলে নিয়েছিলেন ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিও।

ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির পরের সময়ে লিটনের ব্যাটে ফুটছে রানবন্যা। প্রথম সেঞ্চুরি ম্যাচ থেকে এখন পর্যন্ত ১২ ইনিংসে ব্যাট করে ৬০ দশমিক ৩৪ গড়ে করেছেন ৭২৪ রান। সর্বোচ্চ অপরাজিত ১৩৫ রান। এই ১৩৫ রান নিয়েই ঢাকা টেস্টের দ্বিতীয় দিন শুরু করবেন লিটন দাস। 

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

চট্টগ্রাম-ঢাকায় মুশফিকের টানা টেস্ট সেঞ্চুরি

চট্টগ্রাম-ঢাকায় মুশফিকের টানা টেস্ট সেঞ্চুরি

মুশফিক-লিটন জুটির নতুন রেকর্ড

মুশফিক-লিটন জুটির নতুন রেকর্ড

টেস্ট ক্যারিয়ারে লিটনের তৃতীয় শতক 

টেস্ট ক্যারিয়ারে লিটনের তৃতীয় শতক 

শূন্যের রেকর্ডে সর্বেসর্বা তামিম

শূন্যের রেকর্ডে সর্বেসর্বা তামিম