টেস্টে তৃতীয় দ্রুততম দুই হাজারি লিটন দাস

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৪৮ এএম, ২৭ মে ২০২২
টেস্টে তৃতীয় দ্রুততম দুই হাজারি লিটন দাস

বাংলাদেশের টেস্ট ইতিহাসে তৃতীয় দ্রুততম ক্রিকেটার হিসেবে দুই হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন লিটন দাস। ক্যারিয়ারের ৩৩তম টেস্টের ৫৬তম ইনিংসে দুই হাজারি ক্লাবে প্রবেশ করেছেন তিনি। লিটনের উপরে অবস্থান করছেন বর্তমান টেস্ট অধিনায়ক মমিনুল হক এবং ওপেনার তামিম ইকবাল।

শুক্রবার (২৭ মে) শ্রীলঙ্কার বিপক্ষে মিরপুরে সিরিজের দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে ৪১ রান করে দুই হাজার রানের মাইলফলক স্পর্শ করেন লিটন। নিজের ১০৫তম বলে এই কীর্তি গড়েন তিনি। তৃতীয় দ্রুততম হলেও অষ্টম বাংলাদেশি হিসেবে এই কীর্তি গড়েন লিটন।

দ্রুততম দুই হাজার রানের মাইলফলক স্পর্শ করার রেকর্ড নিজের দখলে রেখেছেন বর্তমান টেস্ট অধিনায়ক মমিনুল হক। ৪৭তম ইনিংসে এই রেকর্ড গড়েন তিনি। দ্বিতীয় স্থানে থাকা তামিমের দুই হাজার রান স্পর্শ করতে সময় লেগেছিল ৫৩ ইনিংস। 

টেস্ট ক্রিকেট ইতিহাসে দ্রুততম দুই হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন কিংবদন্তি ক্রিকেটার স্যার ডন ব্রডম্যান। নিজের ২২তম টেস্ট ইনিংসে দুই হাজার রান স্পর্শ করেন তিনি।

লিটনের আগে আরও সাত বাংলাদেশি ব্যাটার দুই হাজারি ক্লাবে প্রবেশ করেছেন। তারা হলেন- হাবিবুল বাশার, মোহাম্মদ আশরাফুল, তামিম ইকবাল, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মমিনুল হক এবং মাহমুদউল্লাহ রিয়াদ। ক্রিকেট ইতিহাসে ৩২৬তম ক্রিকেটার হিসেবে টেস্টে দুই হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন লিটন।

সাত বছরের টেস্ট ক্যারিয়ারে ৩৩ ম্যাচে ১৩ হাফ সেঞ্চুরি এবং তিনটি সেঞ্চুরি করেছেন লিটন দাস। দুই হাজার রানের মাইলফলক স্পর্শ করার দিনে ৫২ রানে থেমেছে তার ইনিংস। ১৩৫ বলের এই ইনিংসে মাত্র তিনটি চার হাঁকিয়েছেন এই ক্রিকেটার।

ক্যারিয়ারের শুরু থেকে সাম্প্রতিক সময়ের মতো যদি খেলতে পারতেন তাহলে এই মাইলফলক আরও আগেই ছুঁতে পারতেন উইকেটরক্ষক-ব্যাটার। কোভিড পরবর্তী সময়ে ১৩ টেস্টে ২২ ইনিংস খেলে ৫৪ দশমিক ৬৬ গড়ে করেছেন ১১৪৮ রান। এই সময়ে তার ব্যাট থেকে এসেছে ৩ সেঞ্চুরি ও ৭টি ফিফটি। এর আগের ২০ টেস্টে ৩৪ ইনিংস খেলে মাত্র ২৬.০৩ গড়ে করেছেন ৮৫৯ রান।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

টেস্ট র‌্যাংকিংয়ে তামিম-মুশফিক-লিটনের জয়জয়কার

টেস্ট র‌্যাংকিংয়ে তামিম-মুশফিক-লিটনের জয়জয়কার

মিরপুরেও ধারাবাহিকতার ‘শীর্ষে’ লিটন

মিরপুরেও ধারাবাহিকতার ‘শীর্ষে’ লিটন

মুশফিক-লিটন জুটির নতুন রেকর্ড

মুশফিক-লিটন জুটির নতুন রেকর্ড

ঢাকার প্রথম সেশনেই দিশেহারা বাংলাদেশ

ঢাকার প্রথম সেশনেই দিশেহারা বাংলাদেশ