চাপে থাকা মমিনুল কি নেতৃত্ব হারাচ্ছেন?

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৫৪ এএম, ২৮ মে ২০২২
চাপে থাকা মমিনুল কি নেতৃত্ব হারাচ্ছেন?

সাকিব আল হাসান নিষিদ্ধ হওয়ার পর বাংলাদেশ টেস্ট ক্রিকেটের অধিনায়কত্বের দায়িত্ব পান মমিনুল হক। অনেকটা হঠাৎ করেই দায়িত্ব পাওয়ার পর এখন পর্যন্ত ১৭টি টেস্টে নেতৃত্ব দিয়েছেন তিনি। তবে দলের সাফল্যের বিপরীতে হাতাশার ভাল্লা ভারী। শুধু দলের নয়, অধিনায়ক মমিনুলও ব্যাট হাতে নিজের নামের বিচার করতে পারছেন না। দলের হার এবং নিজের ব্যাটে রান না পাওয়ায় চরম হতাশার মাঝে রয়েছেন ৩০ বয়সী এ টাইগাটার ব্যাটার।

নিজেদের মাঠে সদ্য শেষ হওয়া শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে হারের স্বাদ নিয়েছে বাংলাদেশ। দুটি টেস্টেই বাজে ব্যাটিং করেছেন টাইগার ব্যাটাররা। তাদের মধ্যে অন্যতম ছিলেন অধিনায়ক মমিনুল হক। চট্টগ্রামে সিরিজের প্রথম টেস্টে প্রথম ইনিংসে মমিনুলের ব্যাট থেকে রান এসেছে মাত্র ২ (১৯ বল)। ড্র মেনে নেওয়া টেস্টে দ্বিতীয় ইনিংসে আর ব্যাট করেনি বাংলাদেশ।

চট্টগ্রাম টেস্টে ব্যর্থ হওয়ার পর ঢাকায় দ্বিতীয় টেস্টেও মমিনুলের ব্যাট ছিল হতাশার কাতারে। ঢাকা টেস্টের দুই ইনিংসে টাইগার অধিনায়কের ব্যাট থেকে রান এসেছে যথাক্রমে ৯ এবং শূন্য (০)। অর্থাৎ, পুরো সিরিজে তিন ইনিংস ব্যাট হাতে মাঠে নামা মমিনুল হক রান করেছেন সর্বমোট ১১। হার এবং রান খরায় থাকা মমিনুলকে নিয়ে এবার চিন্তার ভাজ পড়েছে ক্রিকেট পাড়ায়।

মমিনুলের নেতৃত্বে বাংলাদেশ এখন পর্যন্ত খেলা ১৭ টেস্টে নিউজিল্যান্ডের মাটিতে একটি ঐতিহাসিক জয় ছাড়া আরও দুটি জয় এবং দুটি ড্র রয়েছে। বাকি ১২টি টেস্টে হারের স্বাদ পেয়েছে বাংলাদেশ। এই ১৭ টেস্টে ৩১ ইনিংসে ব্যাট করেছেন মমিনুল, যেখানে তার ব্যাট থেকে রান এসেছে ৯১২, গড় ২৯.৪২। যেখানে অধিনায়কত্ব পাওয়ার আগে তার রান তোলার গত ছিল ৩৯।

দলের হার এবং ব্যাট হাতে টানা হতাশ করায় মমিনুলের নেতৃত্বভার নিয়ে কথা উঠাটা স্বাভাবিক বিষয় হয়ে দাঁড়িয়েছে। সর্বশেষ শ্রীলঙ্কার বিপক্ষে বাজে পারফর্ম্যান্স এবং দলের লজ্জাজনক পরাজয়ের পর বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি) বিষয়টি নিয়ে সবর হয়েছে। শুক্রবার (২৭ মে) ম্যাচ শেষে সয়ং বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপনও মমিনুলের সাথে কথা বলেছেন। শুধু তাই নয়, দুই-একদিনের মধ্যে লম্বা সময় নিয়ে মমিনুলের সাথে কথা বলবেন বলেও জানিয়েছেন তিনি।

নাজমুল হাসান পাপন বলেন, ‍“এখন পর্যন্ত মমিনুলের অধিনায়কত্ব নিয়ে আমরা যে খুব চিন্তিত, তা নয়। সমস্যাটা হচ্ছে ওর ব্যাটিং নিয়ে, ও রান পাচ্ছে না। এটা তো চিন্তিত হওয়ার ব্যাপারই। একজন অধিনায়ক যখন পারফর্ম করতে না পারে, তখন তার উপর কী চাপ সৃষ্টি হয়, ভেবে দেখুন? তার মানসিক চাপ কতটা থাকে!”

সারা বছর খেললেও টেস্টে উন্নতির শেষ নেই: মমিনুল

তিনি আরও বলেন, ‍“আমরা আশা করবো যে, ও (মমিনুল হক) দ্রুত রানে ফিরে আসুক। ওর সাথে আজ (শুক্রবার) আমি বসেছিলাম, সামনে আরো বসবো। কাল-পরশু বসবো লম্বা আলোচনার জন্য, দেখি ও কী বলে তখন (নেতৃত্ব নিয়ে)।”

বোর্ড সভাপতি মমিনুলের নেতৃত্ব নিয়ে চিন্তিত নয় বলে জানালেও ব্যাটিং নিয়ে যে বেশ চিন্তার বিষয় রয়েছে সেটি স্পষ্ট করেছেন। এছাড়া ব্যাটে রান দেখতে চাইলে এ মুহূর্তে মমিনুলের টেনশন বা চাপমুক্ত থাকাটাও বেশ জরুরি বিষয় হয়ে দাঁড়িয়েছে। যা দেশ এবং মমিনুলের জন্যও ভালো হবে।

অন্যদিকে, প্রায়ই বলা হয় বাংলাদেশের টেস্ট ক্রিকেটে অধিনায়ক হিসেবে মমিনুলের বিকল্প আপাতত আর কেউ নেই। তবে যান হাত থেকে অধিনায়কত্ব পেয়েছিলেন মমিনুল, সেই সাকিব আল হাসান এখন পুরোদমে খেলছেন। ইতিমধ্যে অনেকই বলছেন যে, সাকিব আল হাসানের কাঁধেই টেস্ট নেতৃত্ব ছেড়ে দেওয়া উচিত এবং সময় এসেছে।

ক্যারিয়ার দীর্ঘায়িত করতে ফরম্যাট বাছাই করা দরকার: মোস্তাফিজ

সবকিছু মিলে ওয়েস্ট সফরের পর মমিনুল হক টেস্ট নেতৃত্ব হারাতে পারেন -এমনটা এখন প্রায় নিশ্চিত। বিসিবির নানা সূত্রেও এমন আভাস পাওয়া যাচ্ছে। বলা হচ্ছে, মমিনুল হককে সরাসরি চাপ না দিলেও নেতৃত্ব নিয়ে আলোচনা করবেন বোর্ড সভাপতি। জানতে চাওয়া হবে, মমিনুল নিজে থেকে অধিনায়কত্ব ছাড়তে চান কি-না বা দল ও তার নিজের জন্য কোনটা ভালো বলে মনে করেন।

মমিনুল এখন পর্যন্ত সাদা পোশাকে ৫৩টি ম্যাচ খেলেছেন। যেখানে ৯৮ ইনিংসে ৩৮.৩১ গড়ে ২৫১৫ রান করেছেন। টেস্টে ক্রিকেটে এখন পর্যন্ত ১১টি সেঞ্চুরি এবং ১৫টি অর্ধশত রানের ইনিংস রয়েছে তার দখলে। যার মধ্যে ১৮১ রানের একটি সর্বোচ্চ ইনিংস রয়েছে।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

অতীতের ‘খারাপ অভ্যাসে’ ভালো উইকেটেও ভুগছে বাংলাদেশ: ডোমিঙ্গো

অতীতের ‘খারাপ অভ্যাসে’ ভালো উইকেটেও ভুগছে বাংলাদেশ: ডোমিঙ্গো

নানা সমস্যার মাঝেও ভালো কিছু দেখছেন মমিনুল হক

নানা সমস্যার মাঝেও ভালো কিছু দেখছেন মমিনুল হক

টেস্ট ব্যর্থতায় নাজমুল হাসানের ‌‘কাঠগড়ায়’ কোচিং স্টাফ

টেস্ট ব্যর্থতায় নাজমুল হাসানের ‌‘কাঠগড়ায়’ কোচিং স্টাফ

শূন্যের বিব্রতকর বিশ্বরেকর্ডে বাংলাদেশ

শূন্যের বিব্রতকর বিশ্বরেকর্ডে বাংলাদেশ