টেকনিক্যালি সমস্যা নিয়ে সাকিবের সাথে একমত দুর্জয়

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৫৫ পিএম, ২১ জুন ২০২২
টেকনিক্যালি সমস্যা নিয়ে সাকিবের সাথে একমত দুর্জয়

ফাইল ফটো

ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে ব্যাটিং ব্যর্থতায় সিরিজ খোয়ানোর পর ওয়েস্ট ইন্ডিজ সফরে প্রথম টেস্টেও ব্যাটিং ব্যর্থতায় হারের স্বাদ দিয়েছে বাংলাদেশ। ম্যাচ শেষে অধিনায়ক সাকিব আল হাসান জানিয়েছিলেন, ব্যাটারদের টেকনিক্যালি সমস্যা রয়েছে। সাকিবের ওই মন্তব্যের সাথে এবার একমত হলেন জাতীয় দলের প্রথম টেস্ট অধিনায়ক নাঈমুর রহমান দুর্জয়।

মঙ্গলবার (২১ জুন) মিরপুরে সাংবাদিকদের কথা বলেন সাবেক ক্রিকেটার এবং বর্তমানে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)-এর পরিচালক নাঈমুর রহমান দুর্জয়।

তিনি বলেন, “সাকিব যেটা বলেছে ঠিকই বলেছে, যে টেকনিক্যালি সাউন্ড ব্যাটার নাই। কিছু বিশেষ জায়গা আছে টেস্টে, সেটা স্পিনারদের ক্ষেত্রে বলেন, ব্যাটারদের ক্ষেত্রে বলেন। পেস বোলারদের বল সুইং করাতে হবে, স্পিনারদের টার্ন করাতে হবে। ওয়ানডে, টি-টোয়েন্টির মতো গৎবাঁধা প্রক্রিয়ায় যদি বল করে যাই সেটা টেস্টে তেমন ফল দেয় না।”

নাঈমুর রহমান দুর্জয়, “হয়তো হোমে আমরা যে ধরনের উইকেটে খেলি... একই বল এখানে যে রকম আচরণ করে আমার সেটা ওয়েট ইন্ডিজ বা দক্ষিণ আফ্রিকার উইকেটে একই রকম আচরণ করবে না। ওই কন্ডিশনের জন্য আমাকে আলাদা ওয়ার্ক আউট করতে হবে। আলাদা স্ট্রেটেজি নিতে হবে। ব্যাটারদের ক্ষেত্রেও একই।”

“আমরা বললাম সিম বোলারদের বল সুইং করাতে হবে, সেটা কিন্তু প্রতিপক্ষ দলের পেসাররাও করবে। যে, বল সুইং করাবে, জোরে করার চেষ্টা করবে। সেটাকে ম্যানেজ করতে হলে আমার ব্যাটারের কিন্তু সেই গুণ থাকতে হবে। সুতরাং সবারই এ প্রস্তুতি থাকতে হবে।” -যোগ করেন তিনি।

টেস্ট ক্রিকেটে বাংলাদেশের ফলাফল নিয়ে হতাশা প্রকাশ করেন বাংলাদেশ জাতীয় দলের প্রথম টেস্ট অধিনায়ক নাইমুর রহমান দুর্জয়। বলেন, “ফলাফল ভালো হয়নি এটাতো স্বীকার করতেই হবে। এখন সময় আমাদের পারফর্ম করার। আমার একটা জিনিস অবাক লাগে, আমাদের এতো ভালো-ভালো প্লেয়ার, সবাই এক সাথে ফায়ার (পারফর্ম) করলে টেস্টে এ রকম হওয়ার কথা না! অবশ্যই তারা অনেক ভালো প্লেয়ার। কিন্তু দলের ফলটা আমরা সেভাবে টেস্টে দেখি নাই।”

তিনি বলেন, “জাতিগত হিসেবে আমরা আসলে শর্টার ভার্সনে বেশি আগ্রহী সবাই। দর্শক বলেন, ক্লাব অফির্জশিয়াল বলেন বা সংগঠক বলেন। সবার আসলে টেস্টের দিকে... (মনযোগ দেওয়া উচিৎ)। কারণ, ক্রিকেটের মূল জায়গা হচ্ছে টেস্ট।”

“আমরা টেস্ট স্ট্যাটাস পেয়েছি, টেস্ট খেলছি অনেকদিন হয়ে যাচ্ছে। টেস্টের সংস্কৃতি, ঘরোয়া প্রথম শ্রেণি এসবে আমাদের আরও যত্নবান হতে হবে। তাছাড়া টেস্টে ভালো খেলার আসলে অন্য কোনো উপায় আসলে নেই।”

টেস্ট নিয়ে দুর্জয় বলেন, “আমাদের যে ৫-৬ জন প্লেয়ার তারা ফায়ার (পারফর্ম) করছে। কিন্তু একসাথে ফায়ার করা হচ্ছে না। দলের যেটা প্রয়োজন, টেস্টের প্রতি ঘণ্টায় পরিস্থিতি বদলে যাচ্ছে। আমরা হয়তো ৫০ করছি, কিন্তু ইনিংসটা ১০০ হওয়া উচিৎ। অনেক সময় টাইমকে কিল করার জন্য যেভাবে খেলা দরকার সেটা করতে পারছি না। বেশিরভাগ ক্ষেত্রে টেস্টে যে সময় পার করা এবং আরেকটা অপশন যে, ড্র আছে সেটা আমরা মনে হয় চিন্তা করি না।”

তিনি আরও বলেন, “ড্র করলে কিন্তু অন্তত মাঝখানে একটা জায়গায় থাকা যায়। আমরা সব সময় জিততে গিয়ে হেরে যাচ্ছি। টেস্টে ড্রয়ের অপশন আছে, সেটা মাথায় রাখা উচিৎ। দায়িত্ব সবাই নিচ্ছে কিন্তু হয়তো কারও ভাগ্য ফেভার করছে কারও করছে না। ভাগ্যটা তৈরি করতে হবে, আমরা যদি আরও একটু মনযোগী হই। রিকভারি করার সামর্থ্য আছে আমাদের, আমি মনে করি।”

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

ক্রিকেটারদের মিডিয়া থেকে দূরে থাকা পরামর্শ আকরামের

ক্রিকেটারদের মিডিয়া থেকে দূরে থাকা পরামর্শ আকরামের

ব্যাটারদের উপায় খুঁজে বের করতে হবে, সহজ সমাধান: সাকিব

ব্যাটারদের উপায় খুঁজে বের করতে হবে, সহজ সমাধান: সাকিব

ব্যাটারদের আত্মবিশ্বাস একদম তলানিতে: ডোমিঙ্গো

ব্যাটারদের আত্মবিশ্বাস একদম তলানিতে: ডোমিঙ্গো

সাকিবকে ‘সতর্ক’ করলেন ডোমিঙ্গো

সাকিবকে ‘সতর্ক’ করলেন ডোমিঙ্গো