টেস্ট র‍্যাঙ্কিংয়ে বেয়ারস্টোর বড় লাফ, দশের বাইরে কোহলি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৩৯ পিএম, ০৬ জুলাই ২০২২
টেস্ট র‍্যাঙ্কিংয়ে বেয়ারস্টোর বড় লাফ, দশের বাইরে কোহলি

ব্যাট হাতে স্বপ্নের সময় কাটাচ্ছেন ইংলিশ ব্যাটার জনি বেয়ারস্টো। বোলারদের জন্য সাম্প্রতিক সময়ে রীতিমতো আতঙ্কে পরিণত হয়েছেন তিনি। অন্যদিকে পুরো বিপরীত অবস্থানে ভারতীয় ব্যাটার বিরাট কোহলি। কিছুতেই রানে ফিরতে পারছেন না ৭০টি আন্তর্জাতিক সেঞ্চুরি করা ভারতের এই সাবেক অধিনায়ক।

দু’জনের দুইরকম ফর্মের প্রভাব পড়েছে আইসিসি র‍্যাঙ্কিংয়েও! মাত্র এক মাস আগেও শীর্ষ পঞ্চাশে না থাকা জনি এখন টেস্টের শীর্ষ দশ ব্যাটারদের একজন। অন্যদিকে ২০১৬ সালের পর এই প্রথম টেস্টে শীর্ষ দশ ব্যাটারের তালিকায় নাম নেই কোহলির। 

নিউজিল্যান্ডের বিপক্ষে চলতি বছরের জুনে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলেছে ইংল্যান্ড। কিউইদের বিপক্ষে লর্ডসে প্রথম ম্যাচের পর টেস্ট ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে ৫২ নম্বরে ছিলেন জনি।

এরপর শুরু হয় জনির স্বপ্নের মাস! মাত্র এক মাসের অবিশ্বাস্য সফরে এখন বিশ্বের ৯ নম্বর টেস্ট ব্যাটার এই ইংলিশ ব্যাটার। নিউজিল্যান্ড ও ভারত মিলিয়ে চার টেস্টে জনি সেঞ্চুরি করেছেন তিনখানা! এবং সেঞ্চুরিগুলো যেভাবে করেছেন সেটা তো আরও অবিশ্বাস্য! প্রতিপক্ষকে ব্যাট হাতে একেবারে স্রেফ উড়িয়ে দিয়েছেন।

ইকোনমি বাড়ার জন্য উইকেটকে দায়ী করছেন মোস্তাফিজ

নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচে তার সংগ্রহ ১৬২ ও ৭১ (প্রথম টেস্ট), ৮ ও ১৩৬ ( দ্বিতীয় টেস্ট) ১ ও ১৬ (তৃতীয় টেস্ট)। ভারতের বিপক্ষে যেন জনির ব্যাটটা আরও বেশিই চওড়া হয়ে গিয়েছিল। দুই ইনিংসেই করেছেন সেঞ্চুরি (১০৬ ও ১১৪)। সর্বশেষ চার ম্যাচে তার সংগ্রহ ৬১৪ রান! 

চলমান আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে ৫৫.৩৬ গড়ে ১২১৮ রান করেছেন জনি। ৩২ বছর বয়সী এই ব্যাটার ইংল্যান্ডের মিডল অর্ডারে এনে দিয়েছে অবিশ্বাস্য নির্ভরতা। ক্যারিয়ারের অন্যতম সেরা সময় কাটানো জনি সর্বশেষ শীর্ষ দশে ছিলেন ২০১৮ আগস্টে!। প্রায় তিন বছর পর আবারও বিশ্বের শীর্ষ দশ টেস্ট ব্যাটারের একজন হলেন তিনি। 

sportsmail24

ভারতের সাবেক অধিনায়ক বিরাট কোহলি সর্বশেষ আন্তর্জাতিক সেঞ্চুরি পেয়েছেন ২০১৯ সালের নভেম্বরে বাংলাদেশের বিপক্ষে। এরপর থেকেই তার ফর্ম পড়তি শুরু! এখন এমন অবস্থা দাড়িয়েছে, সেঞ্চুরি তো দূরের কথা সম্মানজনক রানই করতে পারছেন না। 

ওই সময়ে টেস্ট র‍্যাঙ্কিংয়ে দুই নম্বরে থাকা কোহলি শেষ তিন বছরে দশের মধ্যেই ঘোরাফেরা করেছেন। কখনো পাঁচ নেমে গেছেন বাঁ কখনো আবার চারে উঠে এসেছেন। এরপর আবার পাঁচে নামার পর ৯ নম্বরেও নেমে গিয়েছিলেন। এরপর একবার পাঁচে ওঠার পর এবার তো দশের (১৩) বাইরেই চলে গেলেন। 

sportsmail24

দল হারলেও ভারতীয় উইকেটরক্ষক ঋষভ পান্থ উন্নতি করেছেন টেস্টের ব্যাটার র‍্যাঙ্কিংয়ে। পাঁচ ধাপ এগিয়ে ক্যারিয়ারে প্রথমবারের মতো শীর্ষ পাঁচে উঠে এসেছেন এই বাঁহাতি ব্যাটার।

ব্যাট হাতে দারুণ ফর্মে রয়েছেন তিনি। শেষ ছয় টেস্টে দুই সেঞ্চুরি ও তিন হাফ সেঞ্চুরি তারই প্রমাণ। সর্বশেষ ইংলিশ ম্যাচেও দুর্দান্ত সেঞ্চুরি করে ভারতকে ম্যাচে ফিরিয়েছেন প্রথম ইনিংসে।

sportsmail24

ক্যারিয়ার সেরা রেটিং পয়েন্ট(৯২৩) নিয়ে টেস্ট ব্যাটারদের শীর্ষস্থান ধরে রেখেছেন ইংলিশ ব্যাটার জো রুট। এছাড়া দুইয়ে অস্ট্রেলিয়ান ব্যাটার মার্নাস লাবুশানে, তিনে তারই সতীর্থ স্টিভেন স্মিথ ও চারে রয়েছেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। 

বাংলাদেশ থেকে সর্বোচ্চ ১৪ নম্বরে আছেন উইকেটরক্ষক ব্যাটার লিটন কুমার দাস। ওয়েস্ট ইন্ডিজ সিরিজে খারাপ করায় এক ধাপ অবনতি হয়েছে লিটনের। শীর্ষ বিশে মুশফিক (১৯) ছাড়া আর কেউ নাই আর বাংলাদেশের।  

দল থেকে বাদ পড়ে ফেরার পর তিন টেস্টে ১৭ উইকেট নিয়েছেন ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন। এক ধাপ এগিয়ে টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে ছয়ে উঠে এসেছেন তিনি। 

কোহলির রেকর্ড ভেঙে ‘উচ্ছ্বসিত’ বাবর আজম

শ্রীলঙ্কার বিপক্ষে এক টেস্টে ৯ উইকেট নিয়ে পাঁচ ধাপ উপরে উঠে এখন ১৩ নম্বরে রয়েছেন অজি স্পিনার ন্যাথান লায়ন। 

এছাড়া টেস্টের বোলার র‍্যাঙ্কিংয়ের শীর্ষ দশে কোনো পরিবর্তন হয়নি। যথারীতি শীর্ষে অজি পেসার প্যাট কামিন্স, দুইয়ে ভারতীয় পেসার জসপ্রিত বুমরাহ ও তিনে পাকিস্তানি পেসার শাহিন শাহ আফ্রিদি তাদের জায়গা ধরে রেখেছে।

বাংলাদেশ থেকে কোনো বোলারই টেস্ট র‍্যাঙ্কিংয়ে শীর্ষ দশে জায়গা পাননি। সর্বোচ্চ ২৭ নম্বরে আছে স্পিনার তাইজুল ইসলাম ও ২৯ নম্বরে রয়েছে সাকিব আল হাসান।  

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

টেস্ট ক্রিকেটকে 'নতুন জীবন' দিতে চায় ইংল্যান্ড

টেস্ট ক্রিকেটকে 'নতুন জীবন' দিতে চায় ইংল্যান্ড

দ্বিতীয় সারির দল নিয়ে ওয়েস্ট ইন্ডিজে ওয়ানডে খেলবে ভারত

দ্বিতীয় সারির দল নিয়ে ওয়েস্ট ইন্ডিজে ওয়ানডে খেলবে ভারত

ভারত ৪৫০ করুক, চেয়েছিলেন ইংলিশ অধিনায়ক স্টোকস

ভারত ৪৫০ করুক, চেয়েছিলেন ইংলিশ অধিনায়ক স্টোকস

ছুটি কমিয়ে আগেভাগে পিএসজির অনুশীলনে মেসি

ছুটি কমিয়ে আগেভাগে পিএসজির অনুশীলনে মেসি