শ্রীলঙ্কাকে হারিয়ে গলে ইতিহাস রচনা করলো পাকিস্তান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:১০ পিএম, ২০ জুলাই ২০২২
শ্রীলঙ্কাকে হারিয়ে গলে ইতিহাস রচনা করলো পাকিস্তান

স্বাগতিক শ্রীলঙ্কাকে হারাতে পাকিস্তানের সামনে লক্ষ্য ছিল ৩৪২ রানের। অধিনায়ক বাবর আজমের ফিফটির পর ওপেনার আব্দুল্লাহ শফিকের অনবদ্য দেড়শ শতাধিক রানের ইনিংসে গল টেস্টের শেষ ও পঞ্চম দিনে ৪ উইকেটে জয় তুলে নিয়েছে পাকিস্তান। এ জয়ের মধ্য দিয়ে গলে অনুষ্ঠিত টেস্টের দুটি রেকর্ড ভেঙে ইতিহাস রচনা করলেন বাবর আজমরা।

শ্রীলঙ্কার গল ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে চতুর্থ ইনিংসে এটি সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড। এছাড়া লঙ্কানদের এ স্টেডিয়ামে সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ডও। দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে জয় তুলে নেওয়ায় রেকর্ড দুটির মালিক এখন পাকিস্তান টেস্ট দল।

পাকিস্তানের এ ইতিহাস গড়ার পেছনে ব্যাট হাতে ওপেনিংয়ে নেমে ১৬০ রানে অপরাজিত ছিলেন আব্দুল্লাহ শফিক। অন্যপ্রান্তে ১৯ রানে তাকে সহযোগীতা করেছেন মোহাম্মদ নেওয়াজ। ৫১৭ মিনিট উইকেটে থেকে ৪০৮টি বল খেলেছেন শফিক। তার এ ধৈর্য্যশীল ইনিংসে ৭টি চার এবং একটি ছক্কার মার ছিল।

জয়ের জন্য ৩৪২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে চতুর্থ দিন (মঙ্গলবার) শেষে ৩ উইকেটে ২২২ রান করেছিল পাকিস্তান। ওপেনার আব্দুল্লাহ শফিক ১১২ রানে অপরাজিত ছিলেন। দ্বিতীয় ইনিংসে ৩৩৭ রানে শ্রীলঙ্কা অলআউট হয়েছিল। প্রথম ইনিংসে লঙ্কানদের ২২২ রানের জবাবে পাকিস্তানের সংগ্রহ ছিল ২১৮ রান।

জয়ের জন্য শেষ দিনে ১২০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ব্যক্তিগত ৪০ রানে মোহাম্মদ রিজওয়ান সাজঘরে ফিরলে দলীয় ২৭৬ রানে চতুর্থ উইকেট হারায় পাকিস্তান। এরপর ২৯৮ এবং ৩০৩ রানে আরও দুই ব্যাটার ফিরে গেলেও ব্যাট হাতে খেলে যান শফিক। শেষ পর্যন্ত অপরাজিত থেকে জয় নিয়ে মাঠ ছাড়েন তিনি।

দলের ইতিহাস গড়া এমন জয়ের ম্যাচ ব্যাট হাতে নেতৃত্ব দেওয়ায় ম্যাচ সেরা পুরস্কারও উঠেছে আব্দুল্লাহ শফিকের হাতে।

শ্রীলঙ্কার বিপক্ষে গল টেস্টে ইতিহাস গড়া এ জয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের নিজেদের শক্ত অবস্থানের জানান দিলো পাকিস্তান। টেস্ট চ্যাম্পিয়নশীপে ৫৬ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে উঠে গেছে বাবর আজমের নেতৃত্বাধীন দলটি।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

রমিজ রাজার পদত্যাগে অবসর ভাঙবেন আমির

রমিজ রাজার পদত্যাগে অবসর ভাঙবেন আমির

কলম্বো থেকে সরিয়ে নেওয়া হলো শ্রীলঙ্কা-পাকিস্তান টেস্ট

কলম্বো থেকে সরিয়ে নেওয়া হলো শ্রীলঙ্কা-পাকিস্তান টেস্ট

আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রান, এশিয়ার দ্রুততম বাবর

আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রান, এশিয়ার দ্রুততম বাবর

পুলিশের  ‘ডিএসপি’ হলেন পাকিস্তানি ক্রিকেটার শাহীন আফ্রিদি

পুলিশের ‘ডিএসপি’ হলেন পাকিস্তানি ক্রিকেটার শাহীন আফ্রিদি