আমাদের চিন্তায় ফেলে দিয়েছিল বাংলাদেশ : রাহুল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:০৮ পিএম, ২৫ ডিসেম্বর ২০২২
আমাদের চিন্তায় ফেলে দিয়েছিল বাংলাদেশ : রাহুল

ঢাকা টেস্ট বাংলাদেশের ছুঁড়ে দেওয়া ১৪৫ রানের টার্গেটে খেলতে নেমে ৭৪ রানেই ৭ উইকেট হারিয়ে মহাবিপদে পড়েছিল সফরকারী ভারতীয় ক্রিকেট দল। যদিও শেষ পর্যন্ত ম্যাচ জিতে নিয়েছে তারা। তবে ম্যাচের সেই সময় ভারত মহা চিন্তায় পড়ে গিয়েছিল বলে স্বীকার করেছেন দলের অধিনায়ক লোকেশ রাহুল।

মহাবিপদে পড়লেও অষ্টম উইকেটে শ্রেয়াস আইয়ার ও রবীচন্দ্রন অশ্বিন অবিচ্ছিন্ন ৭১ রানের দুর্দান্ত জুটিতে ৩ উইকেটে জয় ছিনিয়ে নেয় ভারত। ম্যাচ শেষে লোকেশ রাহুল বলেন, “ম্যাচের এমন পরিস্থিতিতে ছেলেদের উপর বিশ্বাস রাখতে হবে। আমরা পর্যাপ্ত ক্রিকেট খেলেছি, এ জন্য যে কেউ দলকে জয়ের বন্দরে নিয়ে যেতে পারবে।”

তিনি বলেন, “আমি মিথ্যা বলতে চাচ্ছি না, ড্রেসিংরুওমে অনেক উত্তেজনা ছিল। ব্যাট করার জন্য এটি কঠিন উইকেট ছিল। দুই ইনিংসেই তারা (বাংলাদেশ) আমাদের চাপে ফেলেছিল।”

রাহুল আরও বলেন, “এটি নতুন বলের উইকেট ছিল। একবার বল নরম হয়ে গেলে রান করা সহজ হয়। নতুন বলকে ভালো খেলাই বড় বিষয় ছিল। আমরা রান তাড়াতে বেশি উইকেট হারিয়েছি। কিন্তু শেষ পর্যন্ত কাজটি সম্পন্ন করেছি। জয় তুলে নিতে পেরেছি। অনেক বছর ধরে বোলিং আক্রমণ এমনই হয়ে আসছে। সাম্প্রতিক বছরগুলোতে বিদেশে যেখানেই খেলতে গিয়েছি আমরা ভালো করতে পেরেছি।”

ঢাকার আগে চট্টগ্রামে প্রথম টেস্ট ১৮৮ রানে জিতেছিল ভারত। দ্বিতীয় টেস্ট জয়ে ফেভারিট ছিল টিম ইন্ডিয়া। তবে প্রথম ইনিংসে ৮৭ রানের পিছিয়ে থাকা বাংলাদেশ চাপে পড়েও সময় মতো নিজেদের সেরা রুপে ফিরতে পেরেছে। দিন গড়ানোর সাথে সাথে কঠিন হওয়া মিরপুরের উইকেটের অবস্থাকে ভালোভাবেই কাজে লাগিয়ে ভারতকে চেপে ধরেন দলের বোলাররা।

কঠিন থাকলেও দলের জয় নিশ্চিতের বিষয়ে আশাবাদী ছিলেন অশ্বিন। আইয়ার ২৯ ও অশ্বিন ৪২ রানে অপরাজিত থেকে ভারতের জয় নিশ্চিত করেন।

ম্যাচ শেষে অশ্বিন বলেন, “কখনও কখনও এমন পরিস্থিতিতে মনে হয়েছে সামনে এগিয়ে যেতে হবে। ভালো লাইন-লেন্থে বোলিং করেছে তারা (বাংলাদেশ)। আমার মনে হয়েছে নিজেদের রক্ষণাত্মক খেলায় আমরা আস্থা রাখতে পারিনি।”

১৪৫ রানের টার্গেটে তাড়া করতে নেমে এক পর্যায়ে ৪৫ রানে ৪ উইকেট হারায় ভারত। ৫০-৫০, সমান সুযোগ নিয়ে চতুর্থ দিন খেলতে নামে দু’দল। তবে দিনের সাত ওভারে ডেঞ্জারম্যান ঋষভ পান্থসহ আরও তিন উইকেট পতনে জয়ের স্বপ্ন দেখতে শুরু করে বাংলাদেশ। কারণ, এ সময় ভারতের সংগ্রহ ছিল ৭ উইকেটে ৭৪ রান।

প্রথমে সতর্কতা ও পরে আগ্রাসী ব্যাটিংয়ে বাংলাদেশের হাতে মুঠো থেকে ম্যাচ বের করে নেন আইয়ার ও অশ্বিন। মেহেদী হাসান মিরাজের বোলিংয়ে শর্ট লেগে মমিনুল হক ক্যাচ না ফেললে ১ রানে ফিরতে পারবেন অশ্বিন।

অশ্বিন বলেন, “আমাদের খুব বেশি ব্যাটার ছিল না। এটি ম্যাচের এমন একটি অবস্থা যেখানে আমরা ছিটকে যেতে পারতাম। কিন্তু এ সময়ই আমরা জ্বলে উঠেছি। আইয়ার ভালো ব্যাটিং করেছে। আইয়ার যেভাবে ব্যাটিং করেছে সেটি ভালো লেগেছে।”

তিনি আরও বলেন, “এখানে (মিরপুরে) উইকেট বেশ ভালো। কিন্তু আমি ভেবেছিলাম বল সত্যিই দ্রুত নরম হয়ে গেছে। নির্দিষ্ট কিছু কিছু সময়ে আমাদেরকে সত্যিকারের চাপে ফেলার জন্য বাংলাদেশকে কৃতিত্ব দিতে হয়।”

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

বড় স্বপ্নের পর হতাশার হার

বড় স্বপ্নের পর হতাশার হার

‘অন্যরা মিস করে না, আমরা যেগুলো করি’

‘অন্যরা মিস করে না, আমরা যেগুলো করি’

মিরপুরে সাকিব যখন ‘মেসি’

মিরপুরে সাকিব যখন ‘মেসি’

একজন মেহেদী মিরাজ ও টিম টাইগারের স্বস্তি

একজন মেহেদী মিরাজ ও টিম টাইগারের স্বস্তি