অশ্বিন-জয়সওয়াল নৈপূণ্যে তিন দিনেই ভারতের বাজিমাত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৩২ পিএম, ১৫ জুলাই ২০২৩
অশ্বিন-জয়সওয়াল নৈপূণ্যে তিন দিনেই ভারতের বাজিমাত

স্পিনার রবীচন্দ্রন অশ্বিন ও ব্যাটার যশস্বী জয়সওয়ালের দুর্দান্ত নৈপুণ্যে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের তৃতীয় দিনই স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজকে ইনিংস ও ১৪১ রানে হারিয়ে দিয়েছে ভারত। এর মাধ্যমে ক্যারিবীয়দের বিপক্ষে দ্বিতীয় সর্বোচ্চ ব্যবধানে জয়ের স্বাদ পেল টিম ইন্ডিয়া।

ম্যাচে বল হাতে ম্যাচে ১২ উইকেট নেন অশ্বিন। ব্যাট হাতে অভিষেক টেস্টে ১৭১ রান করে ম্যাচ সেরা হন জয়সওয়াল। ভারতের অষ্টম খেলোয়াড় হিসেবে অভিষেকেই সেরা খেলোয়াড় হন জয়সওয়াল।

ডোমিনিকায় প্রথম ইনিংসের ওয়েস্ট ইন্ডিজের ১৫০ রানের জবাবে দ্বিতীয় দিন শেষে ২ উইকেটে ৩১২ রান তুলে ভারত। ৮ উইকেট হাতে নিয়ে ১৬২ রানে এগিয়ে ছিল টিম ইন্ডিয়া। জয়সওয়াল ১৪৩ রানে ও কোহলি ৩৬ রানে অপরাজিত ছিলেন।

তৃতীয় দিন জয়সওয়ালকে ১৭১ রানে থামিয়ে দেন ওয়েস্ট ইন্ডিজের পেসার আলজারি জোসেফ। ৩৮৭ বলে ১৬টি চার ও ১টি ছক্কা মারেন জয়সওয়াল। হাফ-সেঞ্চুরির স্বাদ নিয়ে ৭৬ রানে আউট হন কোহলি।

কোহলির আউটের কিছুক্ষণ পর ৫ উইকেটে ৪২১ রানে প্রথম ইনিংস ঘোষণা করে ভারত। এতে প্রথম ইনিংস থেকে ২৭১ রানের লিড পায় টিম ইন্ডিয়া। রবীন্দ্র জাদেজা ৩৭ ও উইকেটরক্ষক ইশান কিশান ১ রানে অপরাজিত থাকেন। ওয়েস্ট ইন্ডিজের কেমার রোচ-জোসেফ-রাকিম কর্নওয়াল-জোমেল ওয়ারিকান ও অ্যালিক আথানাজে ১টি করে উইকেট নেন।

২৭১ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে অশ্বিন ও জাদেজার ঘূর্ণিতে পড়ে ৩২ রানে ৪ উইকেট হারিয়ে বসে ওয়েস্ট ইন্ডিজ। পরের দিকে ওয়েস্ট ইন্ডিজের ব্যাটারদের বড় ইনিংস খেলতে দেননি অশ্বিন। তার ঘূর্ণিতে পড়ে ১৩০ রানেই গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ।

এ ইনিংসে দলের পক্ষে আথানাজে সর্বোচ্চ ২৮, জেসন হোল্ডার অপরাজিত ২০ ও ওয়ারিকান ১৮ রান করেন। অশ্বিন ৭১ রানে ৭টি ও জাদেজা ২টি উইকেট নেন। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে এটিই সেরা বোলিং ফিগার কোন ভারতীয় বোলারের।

দুই ইনিংস মিলিয়ে ১২ উইকেট নেন অশ্বিন। টেস্ট ক্যারিয়ারে অষ্টমবারের মত ম্যাচে ১০ উইকেট নিলেন অশ্বিন। ভারতের পক্ষে সাবেক স্পিনার অনিল কুম্বলের সাথে যৌথভাবে যা সর্বোচ্চ।


শেয়ার করুন :