নিউজিল্যান্ড সিরিজে নতুন মুখ মোরাদ, অধিনায়ক শান্ত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৫০ পিএম, ১৮ নভেম্বর ২০২৩
নিউজিল্যান্ড সিরিজে নতুন মুখ মোরাদ, অধিনায়ক শান্ত

বিশ্বকাপ শেষে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে নামছে বাংলাদেশ। সিরিজের ভারপ্রাপ্ত অধিনায়ক নাজমুল হোসেন শান্তর নেতৃত্বে নতুন মুখ হিসেবে ডাক পেয়েছেন হাসান মোরাদ। এছাড়া টেস্ট দলে ফিরেছেন সাদমান ইসলাম, নুরুল হাসান সোহান এবং নাঈম হাসান।

নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান এবং সহ-অধিনায়ক লিটন দাসের অনুপস্থিতিতে নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজে বাংলাদেশকে নেতৃত্ব দিবেন নাজমুল হোসেন শান্ত।

বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে আঙুলে চিড় ধরায় নিউজিল্যান্ড সিরিজ থেকে ছিটকে পড়েছেন সাকিব। আর স্ত্রী ও নবজাতক শিশুর সাথে থাকতে এক মাসের ছুটি মঞ্জুর হয়েছে লিটনের।

প্রথম শ্রেণির ক্রিকেটে দুর্দান্ত পারফরমেন্সের স্বীকৃতি হিসেবে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে প্রথমবারের মতো ডাক পেয়েছেন বাঁ-হাতি স্পিনার হাসান মুরাদ। প্রথম-শ্রেণির ক্যারিয়ারে দারুণ পারফরমেন্স করছেন ২২ বছর বয়সী মুরাদ।

২০২১ সালে চট্টগ্রাম বিভাগের হয়ে অভিষেকের পর ২৫ ম্যাচে ১২১ উইকেট নিয়েছেন তিনি। চট্টগ্রাম বিভাগে মুরাদের সতীর্থ টপ অর্ডার ব্যাটার শাহাদাত হোসেন দীপু এবং পেসার হাসান মাহমুদকেও টেস্ট সিরিজের জন্য সুযোগ পেয়েছেন।

ওয়ানডে এবং টি-টোয়েন্টি ফরম্যাটে ইতিমধ্যে বাংলাদেশ দলের নিয়মিত মুখ হয়ে গেছেন হাসান। টাইগারদের হয়ে শুধুমাত্র টি-টোয়েন্টিতে খেলেছেন শাহাদাত।

সাকিব-লিটন ছাড়াও সাম্প্রতি ক্রিকেট থেকে দূরে আছেন তামিম ইকবাল। ইনজুরির কারণে মাঠের বাইরে আছেন দুই পেসার তাসকিন আহমেদ এবং এবাদত হোসেন।

নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে বাংলাদেশকে নেতৃত্ব দিবেন নাজমুল হোসেন শান্ত। দেশের ১৩তম ক্রিকেটার হিসেবে টেস্টে বাংলাদেশকে নেতৃত্ব দিবেন ২৫ বছর বয়সী এ বাঁ-হাতি ব্যাটার। এছাড়া লিটনের জায়গায় উইকেটরক্ষক হিসেবে নুরুল হাসান সোহান দলে ফিরেছেন।

২৮ নভেম্বর থেকে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে প্রথম টেস্ট এবং ৬ ডিসেম্বর থেকে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। এ সিরিজ দিয়ে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে তৃতীয় চক্র শুরু করছে বাংলাদেশ।

বাংলাদেশ টেস্ট দল
নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), মাহমুদুল হাসান জয়, জাকির হাসান, সাদমান ইসলাম, মোমিনুল হক, মুশফিকুর রহিম, কাজী নুরুল হাসান সোহান, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, সৈয়দ খালেদ আহমেদ, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ, শাহাদাত হোসেন দিপু ও হাসান মুরাদ।



শেয়ার করুন :