ঘরের মাঠে টেস্ট জয়ের অভ্যাস গড়তে চান শান্ত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৩৮ পিএম, ২৭ নভেম্বর ২০২৩
ঘরের মাঠে টেস্ট জয়ের অভ্যাস গড়তে চান শান্ত

নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে টেস্ট সিরিজ জয় করতে চায় বাংলাদেশ। দলে নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান এবং সহ অধিনায়ক লিটন কুমার দাস না থাকলেও বোলিং আক্রমণে নিউজিল্যান্ডকে পরাস্ত করতে আশাবাদী ভারপ্রাপ্ত অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। তার মতে, টেস্ট জয়ে যথেষ্ট ভালো বোলিং আক্রমণ রয়েছে বাংলাদেেশের এবং ঘরের মাঠে টেস্ট জয়ের অভ্যাস গড়ার প্রয়োজন।

দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট মঙ্গলবার (২৮ নভেম্বর) সিলেটে শুরু হবে। এর আগে সোমবার সংবাদ সম্মেলনে কথা বলেছেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

তিনি বলেন, “ঘরের মাঠে টেস্ট জয়ের জন্য যথেষ্ট ভালো বোলিং আক্রমন আমাদের আছে। আসলে এটিকে (ঘরে টেস্ট ম্যাচ জয়) আমাদের অভ্যাসে পরিণত করতে হবে। এ মুহূর্তে আমাদের প্রধান লক্ষ্য রের মাঠে টেস্ট জয়। তারপর আমরা চিন্তা করবো, কিভাবে ঘরের বাইরে টেস্ট ম্যাচ জিততে পারি।”

২০১৩ সালের পর বাংলাদেশের মাটিতে টেস্ট ম্যাচে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও নিউজিল্যান্ড। ইনজুরি আক্রান্ত অধিনায়ক সাকিব আল হাসান, দুই পেসার তাসকিন আহমেদ ও এবাদত হোসেনসহ বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ খেলোয়াড়কে ছাড়া টেস্ট খেলতে নামবে বাংলাদেশ।

সদ্য শেষ হওয়া ওয়ানডে বিশ্বকাপের দু’টি ম্যাচসহ বাংলদেশকে তিন ওয়ানডেতে নেতৃত্ব দেওয়া শান্তকেই টেস্টের দায়িত্ব দিয়েছে বিসিবি। অধিনায়ক হিসাবে বড় ফরম্যাটে প্রথমবার নেতৃত্ব দিবেন শান্ত। অভিজ্ঞতায় ভরপুর নিউজিল্যান্ড দলের বিপক্ষে একটি অনভিজ্ঞ দল পেয়েছেন শান্ত। তবে সিনিয়র খেলোয়াড়দের অনুপস্থিতিতে তরুণদের সামনে নিজেদের সামর্থ্য দেখানোর সেরা সুযোগ বলে মনে করেন তিনি।

শান্ত বলেন, “একটা সময় আসবে যখন সিনিয়র খেলোয়াড়রা ক্রিকেট খেলবে না। মানে সাকিব আল হাসান-তামিম ইকবাল-মাহমুদউল্লাহ রিয়াদ-মুশফিকুর রহিমের মতো যারা এখনও খেলছেন তারা ক্রিকেট থেকে অবসর নিবেন। এ জন্য নিজেদেরকে আরও শক্তভাবে প্রমানের জন্য ভালো সুযোগ তরুণ খেলোয়াড়দের সামনে। এটি তাদের জন্য একটি সুযোগ এবং আমি বিশ্বাস করি, ভালো পারফরমেন্স প্রদর্শনের করে সামনের দিকে এগিয়ে যাবে তারা।”

গত জুনে আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের ৫৪৬ রানের রেকর্ড জয়ে দুর্দান্ত সেঞ্চুরিতে দলের জয়ে অবদান রাখা শান্ত বলেন, “এটিকে চ্যালেঞ্জ হিসেবে নেওয়া উচিত তরুণ খেলোয়াড়দের। আমি বিশ্বাস করি, সামনের চ্যালেঞ্জ মোকাবেলায় এখন ভালোভাবে প্রস্তুত সব খেলোয়াড়ই। আমি মনে করি, সেভাবেই পরিকল্পনা করবে তারা।”

বাংলাদেশের অন্যান্য ভেন্যুগুলোর থেকে সিলেটের উইকেট অনেকটাই ভিন্ন। তবে ব্ল্যাক-ক্যাপদের বিপক্ষে প্রথম টেস্টে কি ধরনের উইকেট হবে তা জানাতে রাজি হননি শান্ত। বলেন, “আমি মনে করি না, উইকেট সম্পর্কে কিছু বলা ঠিক হবে। কাল সবাই দেখতে পাবেন। আমরা খেলোয়াড়রা যতটা সম্ভব উইকেট সম্পর্কে ধারণা নিয়েছি। আমাদের যা শক্তি আছে, সেটি ব্যবহার করে ভালো পারফরমেন্স করার চেষ্টা করবো।”



শেয়ার করুন :