মিরপুরে ১৭২ রানেই গুটিয়ে গেল বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:০৮ পিএম, ০৬ ডিসেম্বর ২০২৩
মিরপুরে ১৭২ রানেই গুটিয়ে গেল বাংলাদেশ

নিউজিল্যান্ডের বিপক্ষে মিরপুর টেস্টের প্রথম ইনিংসে দু’শর নীচে গুটিয়ে গেল বাংলাদেশ। ব্যাটিং ব্যর্থতায় ১৭২ রানে অলআউট হয়ে গেছে টাইগাররা। দলের পক্ষে ব্যাট হাতে সর্বোচ্চ ৩৫ রান করেছেন মুশফিকুর রহিম। বাংলাদেশকে গুটিয়ে দিয়ে নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমেছে সফরকারী নিউজিল্যান্ড।

সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে থেকে মিরপুর টেস্টে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন নাজমুল হোসেন শান্ত। তবে তার এ সিদ্ধান্তের মূল্যায়ন করতে পারেননি ব্যাটাররা। ব্যাট হাতে নেমে ২৯ রানের সাজঘরে ফেরেন দুই ওপেনার মাহমুদুল হাসান জয় ও জাকির হাসান। শুধু তাই নয়, ধারাবাহিক বিরতিতে দলীয় ৪৭ রানের মধ্যে চতুর্থ উইকেট হারায় বাংলাদেশ।

দলীয় ২৯ রানে জাকির হাসান ৮ রানের ফেরার পর দলীয় সংগ্রহ আর না বাড়লেও পরের ওভারে ব্যক্তিগত ১৪ রানের ফেরেন মাহমুদুল হাসান জয়। এরপর ইনিংসের ১৪তম ওভারে সাবেক অধিনায়ক মমিনুল হক (৫) শিকার হন নিউজিল্যান্ডের স্পিনার আজাজ প্যাটেলের। মমিনুলের পর সাজঘরের পথ ধরেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। ৯ রান করা শান্তকে বিদায় করেন আরেক কিউই স্পিনার মিচেল স্যান্টনার।

পর পর চার উইকেট হারিয়ে চাপে পড়া বাংলাদেশকে রক্ষা করার দায়িত্ব নেন অভিজ্ঞ মুশফিকুর রহিম এবং শাহাদাত হোসেন দিপু। চতুর্থ উইকেটে ৫৭ রান যোগ করে নিউজিল্যান্ডের বোলারদের সামনে প্রতিরোধ গড়ে তুলেন তারা।

তবে মধ্যাহ্ন বিরতির পর মুশফিক ৩৫ ও শাহাদাত ৩১ রানে থামেন। এরপর মেহেদি হাসান মিরাজ ২০ ও নুরুল হাসান ৭ রানের বেশি করতে পারেননি। ফলে ৮ উইকেট হারিয়ে ১৪৯ রানে নিয়ে চা-বিরতিতে যায় বাংলাদেশ। এ সময় নাঈম হাসান ও তাইজুল ইসলাম দু'জনেই ৪ রান করে অপরাজিত ছিলেন।

চা-বিরতি থেকে ফিরে আর বেশিদূর যেতে পারেনি বাংলাদেশ। দলীয় ১৫৪ রানে নবম এবং ১৭২ রানে শেষ উইকেট হারিয়ে গুটিয়ে যায় বাংলাদেশের প্রথম ইনিংসের ব্যাটিং। শরিফুল ইসলাম ১০ রানে আউট হলেও নাঈম হাসান ১৩ রানে অপরাজিত ছিলেন।

নিউজিল্যান্ডের স্যান্টনার এবং ফিলিপস ৩টি এবং প্যাটেল ২টি করে উইকেট শিকার করেন।


শেয়ার করুন :