বিশ্বের দশম খেলোয়াড় কুক, যে রেকর্ড ভাঙার নয়

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০২:৩৭ পিএম, ০৭ সেপ্টেম্বর ২০১৮
বিশ্বের দশম খেলোয়াড় কুক, যে রেকর্ড ভাঙার নয়

বিশ্বের দশম খেলোয়াড় হিসেবে একই দলের বিপক্ষে টেস্ট ক্যারিয়ারের শুরু ও শেষ করতে যাচ্ছেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক অ্যালিস্টার কুক। লন্ডনে থেকে শুরু হওয়া ভারতের বিপক্ষে সিরিজের পঞ্চম ও শেষ টেস্ট দিয়ে বড় ফরম্যাটের ক্রিকেটকে বিদায় বলবেন কুক।

ভারতের বিপক্ষে ম্যাচ দিয়েই টেস্ট ক্যারিয়ার শুরু করেছিলেন কুক। আবার ভারতের বিপক্ষেই ম্যাচ দিয়ে টেস্ট ক্রিকেটকে বিদায় বলতে যাচ্ছেন তিনি। এর আগে ৯ জন খেলোয়াড় একই দলের বিপক্ষে অভিষেকের পর ঐ দলের বিপক্ষেই ক্যারিয়ারের ইতি টেনেছেন।

তারা হলেন- অস্ট্রেলিয়ার কিংবদন্তি স্যার ডন ব্র্যাডম্যান-স্টিভ ওয়াহ-ম্যাথু হেইডেন, ওয়েস্ট ইন্ডিজের স্যার গ্যারিফিল্ড সোবার্স-ব্রায়ান লারা-শিবনারায়ন চন্দ্ররপল, ভারতের পলি উমরিগর, দক্ষিণ আফ্রিকার গ্রায়েম স্মিথ ও শ্রীলঙ্কার চামিন্ডা ভাস।

টেস্টে বিশ্বের সর্বকালের সেরা ব্যাটসম্যান ব্র্যাডম্যান। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম এবং শেষ টেস্ট খেলেছিলেন। ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার সোবার্স ১৯৫৪ সালে মাত্র ১৭ বছর বয়সে ইংল্যান্ডের বিপক্ষে নিজের ক্যারিয়ারের প্রথম টেস্ট খেলতে নেমেছিলেন। ১৯৭৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়েই ক্যারিয়ারের ইতি টানেন তিনি।

ভারতের সর্বকালের অন্যতম সেরা ক্রিকেটার উমরিগর। ১৯৪৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ও শেষ টেস্ট খেলেন তিনি।
টেস্ট ক্রিকেটের এক উজ্জল নক্ষত্র লারা। ১৯৯০ তে পাকিস্তানের বিপক্ষে নিজের ক্যারিয়ারের প্রথম টেস্ট খেলেন তিনি। এরপর ব্যাট হাতে রেকর্ডের দ্যুতি ছড়িয়েছেন তিনি। টেস্ট ক্রিকেটে ব্যক্তিগত সর্বোচ্চ রানের রেকর্ডও তার। তাই রেকর্ডের বরপুত্র বলা হয় তাকে। এমন উপাধি নিয়েই পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে টেস্ট ক্রিকেটের ইতি টানে লারা।

অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়াকে সেরা সাফল্য এনে দিয়েছেন স্টিভ ওয়াহ। ১৯৮৫ সালে ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে অভিষেক ঘটে তার। এই ভারতের বিপক্ষেই ম্যাচ দিয়ে টেস্ট ক্রিকেটকে বিদায় বলেন ১৬৮টি ম্যাচের মালিক ওয়াহ।

অস্ট্রেলিয়ার মারকুটে ওপেনার হেইডেন। ১৯৯৪ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্ট খেলেন তিনি। ২০০৯ সালে প্রোটিয়াদের বিপক্ষে ম্যাচ দিয়ে টেস্ট ক্রিকেট থেকে অবসর নেন হেইডেন। ওয়েস্ট ইন্ডিজের হয়ে ১৬৪ টেস্ট খেলেছেন বাঁ-হাতি নির্ভরযোগ্য ব্যাটসম্যান চন্দরপল। ১৯৯৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট খেলেন তিনি। ২০১৫ সালে ইংলিশদের বিপক্ষে শেষ টেস্ট খেলেন চন্দরপল।

১২ বছর দক্ষিণ আফ্রিকার হয়ে টেস্ট খেলেছেন সাবেক অধিনায়ক স্মিথ। অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ও শেষ টেস্ট খেলেন তিনি। শ্রীলঙ্কার ক্রিকেটের অন্যতম সেরা বাঁ-হাতি পেসার। ১৯৯৪ সালে পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্ট খেলেন তিনি। আর ২০০৯ সালে পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে টেস্ট ক্রিকেট থেকে অবসর নেন ভাস। ১৫ বছরে শ্রীলঙ্কার হয়ে ১১১ ম্যাচে ৩৫৫ উইকেট নিয়েছেন ভাস।

একই দলের বিপক্ষে টেস্ট ক্যারিয়ারের শুরু ও শেষ করার তালিকায় আজ (শুক্রবার) নাম তুললেন কুক। ২০০৬ সালে নাগপুরে ভারতের বিপক্ষে টেস্ট অভিষেক ঘটে কুকের। ভারতের বিপক্ষে সিরিজের পঞ্চম ও শেষ টেস্টে খেলতে পারলে টেস্ট ক্যারিয়ারের শুরু ও শেষ একই দলের বিপক্ষে ঘটবে। অবশ্য না খেলতে পারলেও এই তালিকায় নাম থাকবে কুকের। কারণ ভারতের বিপক্ষে সিরিজের চতুর্থ টেস্টে খেলেছিলেন তিনি।


শেয়ার করুন :


আরও পড়ুন

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের তারিখ জানিয়ে দিলেন কুক

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের তারিখ জানিয়ে দিলেন কুক

ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচের সঙ্গে সিরিজও হারলো ভারত

ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচের সঙ্গে সিরিজও হারলো ভারত

সত্যিটা মেনে নিলেন কোহলি

সত্যিটা মেনে নিলেন কোহলি

ভারতের বিপক্ষে শেষ টেস্টে ইংল্যান্ড দলে উকস-পোপ

ভারতের বিপক্ষে শেষ টেস্টে ইংল্যান্ড দলে উকস-পোপ