কিভাবে ব্যাটিং করতে হয় দেখিয়েছে ভারত : ব্র্যাাথওয়েট

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০১:২৯ পিএম, ০৮ অক্টোবর ২০১৮
কিভাবে ব্যাটিং করতে হয় দেখিয়েছে ভারত : ব্র্যাাথওয়েট

কিভাবে ব্যাটিং করতে হয় ভারতীয় দল সেটা দেখিয়েছে বলে মন্তব্য করেছেন ওয়েস্ট ইন্ডিজ দলের অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট। রাজকোটে সিরিজের প্রথম টেস্টে ভারতের কাছে ইনিংস ও ২৭২ রানের বড় ব্যবধানে হেরেছে ওয়েস্ট ইন্ডিজ। প্রথম ইনিংসে ভারতের ৯ উইকেটে ৬৪৯ রানের পাহাড়ের চাপে পিষ্ট হয়ে ম্যাচ হারে ক্যারিবীয়রা।

প্রথম ইনিংসে ভারতের বড় সংগ্রহ ওয়েস্ট ইন্ডিজের ম্যাচ হারের প্রধান কারণ বলে মনে করেন ক্যারিবিয় অধিনায়ক ব্র্যাথওয়েট। তিনি বলেন, ‘কিভাবে ব্যাটিং করতে হয়, তা দেখিয়েছে ভারত। তারা বড় বড় জুটি গড়েছে, বড় ইনিংস খেলেছে। এ কারনে ম্যাচ আমাদের হাত থেকে ফসকে যায়। ভারতের বড় সংগ্রহ আমাদের হারিয়ে দিয়েছে।

সিরিজের প্রথম টেস্টে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্বান্ত নেয় ভারত। শুরুটা ভালো না হলেও পরের দিকের ব্যাটসম্যানদের দৃঢ়তায় রানের পাহাড়ে উঠে বসে টিম ইন্ডিয়া। অধিনায়ক বিরাট কোহলি ১৩৯, পৃথ্বী শ ১৩৪ ও সাত নম্বরে নামা রবীন্দ্র জাদেজা অপরাজিত ১০০ রান করেন। ফলে ইনিংস ঘোষনার আগে ৯ উইকেটে ৬৪৯ রান করে ভারত। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এটিই সর্বোচ্চ সংগ্রহ ভারতের।

প্রথম ইনিংসে ভারতের ৬৪৯ রানই ম্যাচের গতিপথ ঠিক করে দেয় বলে জানান ওয়েস্ট ইন্ডিজের দলপতি। তিনি বলেন, ‘আমাদের শুরুটা ভালো ছিলো। তবে তারা পরবর্তীতে ম্যাচের নিয়ন্ত্রন নিয়ে নেয়। তারা দেখিয়েছে কিভাবে ব্যাট করতে হয়। আমরা ব্যাট হাতে ভালো করতে পারিনি। দু’ইনিংসে বড় বড় জুটি গড়তে ব্যর্থ আমরা।’

ভারতের বিশাল রানের পাহাড়ের বিপরীতে নিজেদের প্রথম ইনিংসে ১৮১ রানেই গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। দ্বিতীয় ইনিংসেও ২শ রানের কোটা পেরোতে পারেনি তারা। ১৯৬ রানে অলআউট হয় ক্যারিবীয়রা। প্রথম ইনিংসে ভারতের পক্ষে সর্বোচ্চ ৪ উইকেট নেন রবীচন্দ্রন অশ্বিন। আর দ্বিতীয় ইনিংসে ৫৭ রানে ৫ উইকেট নেন কুলদীপ যাদব। তাই ব্যাটসম্যান ও বোলারদের দুর্দান্ত নৈপুন্যে দুই ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে লিড নিয়ে নেয় ভারত।


শেয়ার করুন :


আরও পড়ুন

তাসকিন কান্দাহারের প্রধান অস্ত্র

তাসকিন কান্দাহারের প্রধান অস্ত্র

আপাতত অপারেশন লাগবে না সাকিবের

আপাতত অপারেশন লাগবে না সাকিবের

গেইল না থাকায় স্বস্তিতে ভারত

গেইল না থাকায় স্বস্তিতে ভারত

দক্ষিণ আফ্রিকার কাছে হোয়াইটওয়াশ হলো জিম্বাবুয়ে

দক্ষিণ আফ্রিকার কাছে হোয়াইটওয়াশ হলো জিম্বাবুয়ে