মুশফিক-তাইজুলের হাতে ম্যাচ ও সিরিজ সেরা পুরস্কার

স্পোর্টসমেইল২৪ ডেস্ক স্পোর্টসমেইল২৪ ডেস্ক প্রকাশিত: ০৭:১০ পিএম, ১৫ নভেম্বর ২০১৮
মুশফিক-তাইজুলের হাতে ম্যাচ ও সিরিজ সেরা পুরস্কার

ঢাকা টেস্টে জিম্বাবুয়েকে ২১৮ রানের বড় ব্যবধানে হারিয়েছে স্বাগতিক বাংলাদেশ। ফলে দুই ম্যাচের টেস্ট সিরিজ ১-১ ব্যবধানে ড্র হলো। ঢাকা টেস্টের ম্যাচ সেরা হয়েছেন বাংলাদেশের মুশফিকুর রহিম এবং সিরিজ সেরা হয়েছেন তাইজুল ইসলাম।

সিরিজের দ্বিতীয় ও ঢাকা টেস্টে বাংলাদেশের জয়ের পেছনে সবচেয়ে বড় ভূমিকা রাখেন উইকেটরক্ষক-ব্যাটসম্যান ও সাবেক অধিনায়ক মুশফিকুর রহিম। ম্যাচের প্রথম ইনিংসে পাঁচ নম্বরে ব্যাট হাতে নেমে অপরাজিত ২১৯ রানের মহাকাব্যিক ইনিংস খেলেছেন মুশফিক।

২৬ রানে ৩ উইকেট হারিয়ে বাংলাদেশ যখন খাদের কিনারায় তখন মাঠে নামেন মুশফিক। শক্ত হাতে দলের হাল ধরেন। এ অবস্থায় ব্যাটিংয়ে নেমে মুমিনুল হকের সাথে ২৬৬ রানের দুর্দান্ত একটি জুটি গড়েন মুশফিক।

মুমিনুল ১৬১ রানে থেমে গেলেও ৬৪ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে দ্বিতীয়বারের মত ডাবল-সেঞ্চুরির স্বাদ নেন মুশফিক। উইকেটরক্ষক হিসেবে দ্বিতীয় ডাবল-সেঞ্চুরির স্বাদ নিয়ে বিশ্বরেকর্ড গড়েন মুশফিক। মুশফিকের আগে বিশ্বের আর কোন উইকেটরক্ষক দু’টি ডাবল-সেঞ্চুরি করতে পারেননি।

নিজের বিশ্বরেকর্ড গড়া ইনিংসে ১৮টি চার ও ১টি ছক্কা মারেন মুশফিক। এ জন্য ৫৮৯ মিনিট ক্রিজে ও ৪২১টি বল খেলেছেন তিনি। এ ক্ষেত্রে বাংলাদেশের হয়ে রেকর্ডও গড়েছেন মুশি।

বাংলাদেশের প্রথম টেস্ট সেঞ্চুরিয়ান আমিনুল ইসলাম দেশের ও নিজের অভিষেক ম্যাচে ভারতের বিপক্ষে ব্যাট হাতে ৫৩৫ মিনিট ক্রিজে ছিলেন আমিনুল। আর জিম্বাবুয়ের বিপক্ষে ঢাকা টেস্টে ৫৮৯ মিনিট ক্রিজে থাকেন মুশফিক। আবার সবচেয়ে বেশি বল খেলাতে বাংলাদেশের ও বিশ্বের সর্বকনিষ্ট টেস্ট সেঞ্চুরিয়ান মোহাম্মদ আশরাফুলকে পেছনে ফেলেন মুশফিক।

২০১৩ সালে গল টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে ৪১৭ বল মোকাবেলা করেছিলেন আশরাফুল। এ ক্ষেত্রে আশরাফুলকে টপকে যান মুশফিকুর।

এছাড়া দুই ম্যাচের টেস্ট সিরিজে সর্বোচ্চ রানও করেছেন মুশফিকুর রহিম। ২ ম্যাচের ৪ ইনিংস ব্যাট করে ২৭০ রান করেছেন তিনি। তার ব্যাটিং গড়- ৯০।

বাংলাদেশ-জিম্বাবুয়ের মধ্যকার এ দুই ম্যাচের টেস্ট সিরিজে দুর্দান্ত বল করেছেন বাংলাদেশের তাইজুল ইসলাম। দুই ম্যাচের ৪ ইনিংসে ১৪৫ দশমিক ৪ ওভার বল করে ৩৭০ রানে ১৮ উইকেট শিকার করেন তিনি। তার এমন বোলিংয়ে সিরিজ সেরা খেলোয়ার হয়েছেন তাইজুল।


শেয়ার করুন :


আরও পড়ুন

শঙ্কা কাটিয়ে বাংলাদেশের বড় জয়

শঙ্কা কাটিয়ে বাংলাদেশের বড় জয়

টেইলরের জ্বলে উঠা কি শুধু বাংলাদেশ?

টেইলরের জ্বলে উঠা কি শুধু বাংলাদেশ?

দায়িত্বটা উপভোগ করছেন তাইজুল

দায়িত্বটা উপভোগ করছেন তাইজুল

মাহমুদউল্লাহর সেঞ্চুরি, জিম্বাবুয়ের টার্গেট ৪৪৩

মাহমুদউল্লাহর সেঞ্চুরি, জিম্বাবুয়ের টার্গেট ৪৪৩