মুজিবকে বাদ দিয়ে আফগান টেস্ট দলে নতুন তিন মুখ

স্পোর্টসমেইল২৪ ডেস্ক স্পোর্টসমেইল২৪ ডেস্ক প্রকাশিত: ১০:২৯ পিএম, ০৭ ফেব্রুয়ারি ২০১৯
মুজিবকে বাদ দিয়ে আফগান টেস্ট দলে নতুন তিন মুখ

ডান-হাতি স্পিনার মুজিব উর রহমানকে বাদ দিয়ে আগামী মার্চে আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টের জন্য দল ঘোষণা করেছে আফগানিস্তান। তবে ১৪ জনের টেস্ট দলে তিন নতুন মুখ রেখেছে আফগানরা।

নতুন তিনজন হলেন- বাঁ-হাতি পেসার ওয়াকার সালামখিল, ব্যাটসম্যান ইকরাম আলী খিল ও অলরাউন্ডার সরফুদ্দিন আশরাফ। তাদের মধ্যে শুধুমাত্র আলী খিল ওয়ানডে দলে আছেন।

গত জুনে ব্যাঙ্গালুরুতে ভারতের বিপক্ষে টেস্ট অভিষেক হয় আফগানিস্তানের। ইনিংস ও ২৬২ রানের ব্যবধানে নিজেদের অভিষেক টেস্ট হারে আফগানরা। এবার দেশের মাটিতে আয়ারল্যান্ডের বিপক্ষে নিজেদের ইতিহাসে দ্বিতীয় টেস্ট খেলতে নামছে আফগানিস্তান।

ভারতের বিপক্ষে অভিষেক টেস্টের একাদশে থাকলেও আয়ারল্যান্ডের বিপক্ষে ঘোষিত দলে সুযোগ পাননি মুজিব। ভারতের বিপক্ষে ঐ ম্যাচে নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি মুজিব। ১৫ ওভারে ৭৫ রান দিয়ে ১ উইকেট নেন তিনি।

আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টি-২০ স্কোয়াড ঘোষণা করেছে আফগানিস্তান। টেস্ট দল থেকে বাদ পড়লেও ওয়ানডে স্কোয়াডে আছেন মুজিব।

টেস্ট দলে নতুন তিন মুখের মধ্যে সরফুউদ্দিনের আন্তর্জাতিক অঙ্গনে খেলার অভিজ্ঞতা রয়েছে। ১৪টি ওয়ানডে ৬টি টি-২০ খেলেছেন তিনি। তবে এখনো আফগানিস্তানের জার্সি গায়ে খেলতে পারেননি সালামখিল ও আলী খিল।

আফগানিস্তানের অভিজ্ঞ উইকেটরক্ষক ব্যাটসম্যান মোহাম্মদ শাহজাদ টি-২০ দলে জায়গা হারিয়েছেন। তবে ওয়ানডে ও টেস্ট দলে আছেন তিনি। এছাড়া ওয়ানডে ও টি-২০ দলে আছেন বাঁ-হাতি স্পিনার জহির খান ও টি-২০ দলে আছেন আরেক বাঁ-হাতি স্পিনার জিয়া উর রহমান।

আয়ারল্যান্ডের বিপক্ষে তিনটি টি-২০, পাঁচটি ওয়ানডে ও একটি টেস্ট খেলবে আফগানিস্তান। দু’দলের জন্যই এটি হবে দ্বিতীয় টেস্ট ম্যাচ। গেল বছরের মে মাসে ডাবলিনে পাকিস্তানের বিপক্ষে টেস্ট অভিষেক হয়েছিল আয়ারল্যান্ডের।

আফগানিস্তানের টেস্ট দল
আসগর আফগান (অধিনায়ক), মোহাম্মদ শাহজাদ, ইহসান জানাত, জাভেদ আহমাদি, রহমত শাহ, নাসির জামাল, হাসমতউল্লাহ শাহিদি, ইকরাম আলি খিল, মোহাম্মদ নবী, রশিদ খান, ওয়াফাদার মোমান্ড, ইয়ামিন আহমাদজাই, শরফুদ্দিন আশরাফ ও ওয়াকার সালামখিল।

ওয়ানডে দল
আসগর আফগান (অধিনায়ক), মোহাম্মদ শাহজাদ, নুর আলী জাদরান, জাভেদ আহমাদি, হযরতউল্লাহ জাজাই, রহমত শাহ, সামিউল্লাহ শিনওয়ারি, মোহাম্মদ নবী, নাজিবুল্লাহ জাদরান, ইকরাম আলি খিল, হাসমতউল্লাহ শাহিদি, রশিদ খান, করিম জানাত, গুলবাদিন নাইব, আফতাব আলম, ডাওলাত, জহির খান, ফরিদ মালিক, মুজিব উর রহমান, শাপুর জাদরান ও সাইদ সিরজাদ।

টি-২০ দল
আসগর আফগান (অধিনায়ক), উসমান গনি, নাজিব তারাকাই, হযরতউল্লাহ জাজাই, সামিউল্লাহ শিনওয়ারি, মোহাম্মদ নবী, শফিকুল্লাহ শাফাক, রশিদ খান, নাজিবুল্লাহ জাদরান, করিম জানাত, ফরিদ মালিক, সাইদ সিরজাদ, জিয়া উর রহমান, মুজিব উর রহমান, জহির খান ও শরফুদ্দিন আশরাফ।


শেয়ার করুন :


আরও পড়ুন

সাকিবকে পেয়ে কিশোর ভক্তের কান্নার ভিডিও ভাইরাল

সাকিবকে পেয়ে কিশোর ভক্তের কান্নার ভিডিও ভাইরাল

মাশরাফির বলে আউট মাশরাফি!

মাশরাফির বলে আউট মাশরাফি!

সমালোচনার মুখে অস্ট্রেলিয়ার বোলিং কোচের পদত্যাগ

সমালোচনার মুখে অস্ট্রেলিয়ার বোলিং কোচের পদত্যাগ

পাকিস্তানের মান বাঁচালেন শাদাব খান

পাকিস্তানের মান বাঁচালেন শাদাব খান