টেস্টে পাঁচদিন ব্যাট করার রেকর্ডে বার্নস

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:২৭ পিএম, ০৫ আগস্ট ২০১৯
টেস্টে পাঁচদিন ব্যাট করার রেকর্ডে বার্নস

ছবি : গেটি ইমেজ

নিজ মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে চলমান অ্যাশেজ সিরিজের প্রথম ম্যাচে ব্যাট হাতে দারুণ এক রেকর্ড গড়েছেন ইংল্যান্ড ব্যাটসম্যান ররি বার্নস। টেস্ট ক্রিকেটে এক ম্যাচে পাঁচ দিনই ব্যাটিং করা তালিকার দশম খেলোয়াড় হিসেবে নিজের নাম লিখিয়েছেন বার্নস।

টেস্ট ইতিহাসে বিশ্বের দশম হলেও ইংল্যান্ডের চতুর্থ খেলোয়াড় হিসেবে ম্যাচের পাঁচ দিনই ব্যাটিং করার রেকর্ড গড়লেন তিনি। কিন্তু অ্যাশেজ টেস্টে জিয়ফ বয়কটের পর তিনি ইংল্যান্ডের দ্বিতীয় খেলোয়াড় হিসেকে রেকর্ড গড়লেন প্রথম ইনিংসে সেঞ্চুরি করা বার্নস।

এজবাস্টনে চলমান টেস্টের পঞ্চম ও শেষ দিনে সোমবার (৫ আগস্ট) ব্যাটিং করতে নেমে বয়কট (১৯৭৭), অ্যালান লাম্ব (১৯৮৪) এবং এন্ড্র ফ্লিনটফদের অ্যাশেজ অভিযাত তালিকার সদস্য হন বার্নস।

টস জিতে আগে ব্যাটিং করে স্টিভ স্মিথের দুর্দান্ত সেঞ্চুরি সত্ত্বেও ম্যাচের প্রথম দিনই ২৮৪ রান অলআউট হয় অস্ট্রেলিয়া। এরপর প্রথম দিনই চার বল মোকাবেলা করেন বার্নস। এরপর পুরো দ্বিতীয় দিন ব্যাটিং করার পর তৃতীয় দিনে ১৩৩ রানে আউট হন তিনি। এরপর চতুর্থ দিনে অস্ট্রেলিযা ৭ উইকেটে ৪৮৭ রানে দ্বিতীয় ইনিংম ঘোষণা করলে একই দিন আবারও ব্যাট করতে নামেন বার্নস।

চতুর্থ দিনে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ২১ বল মোকাবেলা করার পর সোমবার পঞ্চম ও শেষ দিনে প্যাট কামিন্সের বলে আউট হওযার আগে মাত্র ১১ রান করেন তিনি। একই সঙ্গে এক টেস্টে পাঁচ দিন ব্যাট করা খেলোয়াড় তালিকায় নাম লেখান বার্নস।

এক ম্যাচে পাঁচ দিনই ব্যাটিংয়ের মাইলফলক স্পর্শ করা প্রথম ব্যাটসম্যান হলেন ভারতের এমএল জৈশিমা। ১৯৬০ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে কলকাতা টেস্টে এ রেকর্ড গড়েন তিনি।


শেয়ার করুন :


আরও পড়ুন

অ্যাশেজে জয়ে শুরু অস্ট্রেলিয়ার

অ্যাশেজে জয়ে শুরু অস্ট্রেলিয়ার

ওয়ার্নার কাণ্ডে হাসলেন ইংলিশরা

ওয়ার্নার কাণ্ডে হাসলেন ইংলিশরা

আবারও খেলব কি-না জানতাম না : স্মিথ

আবারও খেলব কি-না জানতাম না : স্মিথ

টেস্টে ফেরাটা রাজকীয় করলেন স্মিথ

টেস্টে ফেরাটা রাজকীয় করলেন স্মিথ