ইংল্যান্ডের ১৯, অস্ট্রেলিয়ার ১০ পয়েন্ট কাটলো আইসিসি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:৫৩ পিএম, ০২ আগস্ট ২০২৩
ইংল্যান্ডের ১৯, অস্ট্রেলিয়ার ১০ পয়েন্ট কাটলো আইসিসি

পাঁচ ম্যাচ সিরিজের ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার এবারের অ্যাশেজ লড়াই ২-২ ব্যবধানে ড্র হলেও আইসিসির বিচারে ‘হেরে গেল’ ইংল্যান্ড। জমজমাট শেষে দুই দলকেই শাস্তি দিয়েছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। স্লো ওভার রেটের কারণে জরিমানার পাশাপাশি ইংল্যান্ডের ১৯ পয়েন্ট এবং অস্ট্রেলিয়ার কাটা হয়েছে ১০ পয়েন্ট।

বুধবার (২ আগস্ট) এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে আইসিসি এ তথ্য নিশ্চিত করেছে। টেস্ট চ্যাম্পিয়নশিপের চলমান চক্রের এটাই প্রথম পয়েন্ট কাটার ঘটনা। প্রথম চক্রে ওভার রেটের পেনাল্টির কারণেই ফাইনাল খেলতে পারেনি অস্ট্রেলিয়া।

আইসিসি জানায়, নতুন নিয়ম অনুযায়ী, নির্ধারিত সময়ে প্রতি এক ওভার কম করায় ম্যাচ ফি’র ৫ শতাংশ করে জরিমানা করা হয়েছে। একই সাথে প্রতি ওভারের জন্য কাটা হয়েছে একটি পয়েন্ট।

অ্যাশেজের এজবাস্টনে প্রথম টেস্টে দুই ওভার পিছিয়ে ছিল ইংল্যান্ড। এছাড়া লর্ডসে দ্বিতীয় টেস্টে ৯ ওভার, ওল্ড ট্রাফোর্ডে ৩ ওভার েএবং ওভালে শেষ টেস্টে ১০ ওভার পিছিয়ে ছিল। ফলে অস্ট্রেলিয়াকে ম্যাচ ফির মোট ৫০ শতাংশ জরিমানা করা হয়েছে।

অন্যদিকে, ইংল্যান্ডকে সিরিজের প্রথম টেস্টে ১০ শতাংশ, দ্বিতীয় টেস্টে ৪৫ শতাংশ, চতুর্থ টেস্টে ১৫ শতাংশ ও পঞ্চম টেস্টে ২৫ শতাংশ জরিমানা করা হয়েছে। একই সাথে কাটা হয়েছে পয়েন্ট।

টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রতিটি জয়ের জন্য ১২ পয়েন্ট এবং ড্রয়ের জন্য ৪ পয়েন্ট পা দল। পাঁচ ম্যাচ সিরিজের দুই করে জয় এবং একটি ড্রয়ে মোট ২৮ পয়েন্ট করে পেয়েছিল ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া। তবে স্লো ওভার রেটের কারণে ইংল্যান্ডের ১৯ এবং অস্ট্রেলিয়ার ১০ পয়েন্ট কেটে নিয়েছে আইসিসি।

আইসিসি কেটে নেওয়ার পর ২৮ পয়েন্ট থেকে ইংল্যান্ড পেয়েছে মাত্র ৯। অন্যদিকে, ১০ পয়েন্ট হারিয়ে অস্ট্রেলিয়ার অর্জন ১৮ পয়েন্ট। পয়েন্ট হারিয়ে তালিকাতেও নিচে মেনে গেছে দলদুটি। ১৮ পয়েন্ট নিয়ে তিনে অস্ট্রেলিয়া এবং ৯ পয়েন্ট নিয়ে পাঁচে রয়েছে ইংল্যান্ড। এছাড়া ২৪ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে পাকিস্তান, ১৬ পয়েন্টে নিয়ে দ্বিতীয় স্থানে ভারত।

চার পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ, আর চলমান চক্রে দুটি টেস্ট খেলে কোন জয় না পাওয়া শ্রীলঙ্কা রয়েছে ষষ্ঠ নম্বরে। তবে বাংলাদেশ, নিউজিল্যান্ড এবং দক্ষিণ আফ্রিক চলমান চক্রে এখনো টেস্ট না খেলায় তালিকায় আসেনি।


শেয়ার করুন :