রেকর্ড গড়লেন বিরাট কোহলি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:২১ পিএম, ১১ অক্টোবর ২০১৯
রেকর্ড গড়লেন বিরাট কোহলি

ছবি : বিসিসিআই

অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ১৫০’র বেশি রানের ইনিংসের রেকর্ড গড়লেন ভারতের বিরাট কোহলি। এর আগে এ রেকর্ডের মালিক ছিলেন কিংবদন্তী ডন ব্র্যাডম্যান।

পুনেতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চলমান দ্বিতীয় টেস্টে ২৬তম সেঞ্চুরি করেন কোহলি। পরে সপ্তম ডাবল সেঞ্চুরিও পূর্ণ করেন তিনি। ৫ উইকেটে ৬০১ রানে নিজেদের প্রথম ইনিংস ঘোষণা করে ভারত। ব্যক্তিগভাবে ২৫৪ রানে অপরাজিত থাকেন ভারতীয় অধিনায়ক।

ম্যাচের দ্বিতীয় দিন মধ্যাহান ভোজের পরই আক্রমণাত্মক খেলেতে শুরু করেন কোহলি। দ্রুতই ১৫০ রান পেরিয়ে যান তিনি। এই নিয়ে নবম বার অধিনায়ক হিসেবে এ কীর্তি গড়েন কোহলি। যার মাধ্যমে তিনি ভেঙে দিলেন ব্র্যাডম্যানের রেকর্ড। অধিনায়ক হিসেবে সব থেকে বেশিবার ১৫০’র অধিক রানের ইনিংস খেলার কৃতিত্ব এর আগে ছিল ব্র্যাডম্যানের। তিনি আটবার এ স্কোর গড়েছিলেন। এবার সেই রেকর্ড ভেঙে দিলেন কোহলি।

গতকাল বৃহস্পতিবার টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন ভারতীয় অধিনায়ক কোহলি। সিরিজের প্রথম ম্যাচে জোড়া সেঞ্চুরি করা রোহিত শর্মা এ টেস্টে শুরুতেই মাত্র ১৪ রানে আউট হয়ে যান।

প্রথম টেস্টে ডাবল সেঞ্চুরি করা মায়াঙ্ক আগরওয়াল এ ম্যাচে শত রান করেছেন। চেতেশ্বর পুজারা ৫৮ রান করে আউট হন। এরপর দলের হাল ধরেন কোহলি ও আজিঙ্কা রাহানে।

৩ উইকেটে ২৭৩ রান নিয়ে খেলা শুরু করা ভারত দ্বিতীয় দিনের প্রথম সেশনে কোন উইকেট হারায়নি।

কোহলি তার ইনিংসে কোনও সুযোগ দেননি। দিনের শুরুতে কাগিসো রাবাদার বলে কিছুটা সমস্যায় পড়লেও দ্রুতই উইকেটে জমে যান তিনি। কেশব মহারাজের বলেও দুই ওভারে তিনটি খোঁচা মারেন ভারত অধিনায়ক। বাদ বাকি সময় কোহলি ছিলেন শানিত মেজাজে।

মধ্যাহ্ন বিরতির পর কেশব মহারাজের শিকার হয়ে ৫৮ রানে রাহানে বিদায় নেন। বিরাট পূর্ণ করেছেন ডাবল সেঞ্চুরি, শেষ পর্যন্ত অপরাজিত থাকেন ২৫৪ রানে।


শেয়ার করুন :


আরও পড়ুন

কোহলির ডাবল-সেঞ্চুরির দিনে বিপদে দক্ষিণ আফ্রিকা

কোহলির ডাবল-সেঞ্চুরির দিনে বিপদে দক্ষিণ আফ্রিকা

আগ্রাসী ব্যাটিংয়ের মূলমন্ত্র জানালেন রোহিত শর্মা

আগ্রাসী ব্যাটিংয়ের মূলমন্ত্র জানালেন রোহিত শর্মা

টেস্ট ক্রিকেটে রোহিতের বিশ্বরেকর্ড

টেস্ট ক্রিকেটে রোহিতের বিশ্বরেকর্ড

টি-২০ ইতিহাসে যত হ্যাটট্রিক

টি-২০ ইতিহাসে যত হ্যাটট্রিক