জয় দিয়ে সিরিজ শেষ করতে চায় বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:০০ পিএম, ০৯ আগস্ট ২০২১
জয় দিয়ে সিরিজ শেষ করতে চায় বাংলাদেশ

ফাইল ফটো

সিরিজের চতুর্থ ম্যাচ হেরে অস্ট্র্রেলিয়াকে হোয়াইটওয়াশ করার সুযোগ হাতছাড়া করেছে বাংলাদেশ। তবে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-টোয়েন্টিতে প্রথমবারের মতো ম্যাচ জয়ের পর সিরিজ জয়ের রেকর্ড গড়েছে টাইগাররা। এখন শেষ ম্যাচে জয় দিয়ে শেষ করতে চায় বাংলাদেশ।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪-১ ব্যবধানে সিরিজ শেষ করার লক্ষ্য নিয়েই আজ মঙ্গলবার (৯ আগস্ট) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের পঞ্চম ও শেষ টি-টুয়েন্টিতে মাঠে নামবে টাইগাররা। অন্যদিকে, সিরিজ হারলেও জয় দিয়ে সফর শেষ করতে চাচ্ছে অস্ট্রেলিয়া।

প্রথম তিন ম্যাচ জিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথমবারের মতো দ্বিপাক্ষিক টি-টুয়েন্টি সিরিজ জয় নিশ্চিত করে বাংলাদেশ। তবে ৯ উইকেটে ১০৪ রান করেও অস্ট্রেলিয়াকে হারের শঙ্কা ফেলা বাংলাদেশ ড্যান ক্রিস্টিয়ানের ব্যাটিং নৈপূন্যে জিততে পারেনি।

প্রথম তিন ম্যাচ টানা হারের পর চতুর্থ ম্যাচে সিরিজে প্রথম জয় পায় অস্ট্রেলিয়া। চতুর্থ ম্যাচ হারলেও শেষ ম্যাচটি আবারও নিজেদের করে নিতে চায় বাংলাদেশ। অস্ট্রেলিয়ার মতো দলের বিপক্ষে ৪-১ ব্যবধানে সিরিজ শেষ করতে পারাটা বাংলাদেশের স্মরণীয় হয়ে থাকবে। এমন সুযোগও বার বার আসে না।

চতুর্থ ম্যাচের পর বাংলাদেশ অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ বলেছেন, ‘ব্যাটসম্যান হিসেবে আমাদের সতর্ক ও দায়িত্বশীল হতে হবে। উইকেটটি সবচেয়ে কঠিন ছিল। ড্যান ক্রিস্টিয়ান পুরো দৃশ্যপট বদলে দিয়েছেন। টি-টুয়েন্টি ম্যাচে এমনটা হতেই পারে।’

টি-টোয়েন্টি ক্রিকেটে প্রথম অস্ট্রেলিয়ান হিসেবে এক ওভারে (সাকিবের ওভার) পাঁচটি ছক্কা হাঁকানো ক্রিস্টিয়ান বলেছেন, ‘আমি আমার ক্যারিয়ারে যা কিছুর সম্মুখীন হয়েছি। কোন কিছুর সাথে তার তুলনা চলে না। টি-টুয়েন্টি ক্রিকেটের জন্য আমি কঠিন কন্ডিশন দেখেছি। ১২০ রান ১৯০ এর মতো, চেষ্টা করা এবং ব্যাট করা জন্য এটি অনেক কঠিন জায়গা। আমরা সব স্পিনার এবং এমনকি পেসারদেরও দেখেছি, যত তাড়াতাড়ি সম্ভব ধীর গতির বোলিং শুরু করে তারা। এটা সত্যিই, সত্যিই কঠিন কাজ।’

ক্রিস্টিয়ান আরও বলেন, ‘ব্যাটিংয়ে পারফরমেন্সের মাধ্যমে অবশ্যই আমরা এসব ম্যাচ থেকে বেরিয়ে আসতে পারি। এ পরিস্থিতিতে আপনার পরিকল্পনায় আপনাকে অবিচল হতে হবে। এখানে সম্ভবত, বিশ্বের যেকোন পর্যায়ের চেয়ে এ ধরনের বোলিংয়ের মুখোমুখি হওয়া বেশি কঠিন নয়।’

চতুর্থ ম্যাচ জিততে পারলে দ্বিপাক্ষিক মোকাবেলায় জয়ের দিক দিয়ে অস্ট্রেলিয়ার সমান হতে পারতো বাংলাদেশ। তবে ৮বারের মুখোমুখিতে অস্ট্রেলিয়ার এখন পর্যন্ত পাঁচবার জিতেছে, বাংলাদেশ জিতেছে ৩ বার।

টি-টোয়েন্টি ফরম্যাটে এখন পর্যন্ত ১০৬টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। জয় ৩৭টি। টাইগাররা হেরেছে ৬৭টি ম্যাচে। দু’টি ম্যাচ পরিত্যক্ত হয়। পরিসংখ্যান বিবেচনায় অস্ট্রেলিয়ানদের বিপক্ষে ৪-১ ব্যবধানে সিরিজ জিতে সংখ্যাটি উন্নতি করার চেষ্টা করবে বাংলাদেশ। তবে শেষ হাসি কে হাসে সেটা বোঝা যাবে আজকের ম্যাচ শেষে।

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ] 



শেয়ার করুন :


আরও পড়ুন

সিরিজ শেষের আগে দল ছাড়ছেন না সাকিব

সিরিজ শেষের আগে দল ছাড়ছেন না সাকিব

নিউজিল্যান্ড সিরিজেই টাইগারদের ব্যাটিং পরামর্শক হচ্ছেন প্রিন্স

নিউজিল্যান্ড সিরিজেই টাইগারদের ব্যাটিং পরামর্শক হচ্ছেন প্রিন্স

নিউজিল্যান্ড সিরিজের আগে পাঁচ দিনের বিরতি পাচ্ছেন ক্রিকেটাররা

নিউজিল্যান্ড সিরিজের আগে পাঁচ দিনের বিরতি পাচ্ছেন ক্রিকেটাররা

মোস্তাফিজের কাছে কাটার শেখার চেষ্টায় আছেন শরিফুল

মোস্তাফিজের কাছে কাটার শেখার চেষ্টায় আছেন শরিফুল