দুই অভিষিক্ত নিয়ে ব্যাটিংয়ে বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৪০ পিএম, ০৩ মার্চ ২০২২
দুই অভিষিক্ত নিয়ে ব্যাটিংয়ে বাংলাদেশ

দুই ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। এই ম্যাচ দিয়ে বাংলাদেশের একাদশে অভিষেক হয়েছে দুইজন ক্রিকেটারের। এছাড়া ইনজুরির কারণে সিরিজে প্রথম ম্যাচে খেলতে পারছেন না অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিম।

ইনজুরির কারণে সিরিজ শুরুর আগেই প্রথম ম্যাচ থেকে ছিটকে গেছেন মুশফিকুর রহিম। এটি তার আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারের শততম ম্যাচ ছিল। মুশফিক ছিটকে যাওয়ায় নুরুল হাসান হোসানকে স্কোয়াডে যুক্ত করা হয়েছে। যদিও প্রথম ম্যাচের একাদশে তাকেও রাখা হয়নি।

আফগানিস্তানের বিপক্ষে এ ম্যাচে টাইগার একাদশে দুইজনের অভিষেক হয়েছে। তারা হলেন- ময়মনসিংহের মুনিম শাহরিয়ার এবং ইয়াসির আলি চৌধুরী রাব্বি। আফগানিস্তানের হয়ে ওয়ানডে সিরিজে জাতীয় দলে অভিষেক হয়েছিল রাব্বির। আর মুনিম শাহরিয়ারেরই এটা প্রথম কোন ফরম্যাটে জাতীয় দলে জার্সি গায়ে দেওয়া।

টি-টোয়েন্টি সিরিজের আগে বন্দর নগরী চট্টগ্রামে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ২-১ ব্যবধানে জয় করেছে বাংলাদেশ। তবে আফগানিস্তানের বিপক্ষে জয় দিয়ে টি-২০ সিরিজ শুরু করাটা যে কঠিন হবে তা বেশ ভালোভাবেই জানে টাইগাররা। কারণ ক্রিকেটের সক্ষিপ্ত ভার্সনে আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের অতীত রেকর্ডও খুব একটা সুখকর নয়।

এর আগে ছয়বারের মোকাবেলায় মাত্র দুটিতে জয় পেয়েছে বাংলাদেশ। বাকি চারটিতেই হেরে গেছে। তন্মধ্যে আবার আফগানিস্তানের হোম ভেন্যু হিসেবে ভারতের হায়দরাবাদে ২০১৮ সালে অনুষ্ঠিত তিন ম্যাচের সিরিজে হোয়াইটওয়াশও হয়েছিল টাইগাররা।

সর্বশেষ একটি ত্রিদেশীয় সিরিজে পরস্পরের মোকাবেলা করেছে বাংলাদেশ ও আফগানিস্তান। ২০১৯ সালে বাংলাদেশে অনুষ্ঠিত সিরিজের তৃতীয় দল হিসেবে অংশ নেয় জিম্বাবুয়ে। দুই লেগের ওই সিরিজের প্রথম ম্যাচে মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আফগানিস্তান বাংলাদেশের বিপক্ষে ২৫ রানে জয়লাভ করলেও চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ফিরতি লেগে চার উইকেটে পরাজিত হয়। শেষ পর্যন্ত এই দুই দল ফাইনাল নিশ্চিত করলেও বৃষ্টির কারণে ম্যাচটি পরিত্যক্ত হলে যৌথ চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়।

বাংলাদেশ একাদশ
লিটন কুমার দাস (উইকেটরক্ষক), মোহাম্মদ নাঈম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), ইয়াসির আলী চৌধুরী রাব্বি, আফিফ হোসেন ধ্রুব, মুনিম শাহরিয়ার, মাহেদী হাসান, নাসুম আহমেদ, শহিদুল ইসলাম এবং মোস্তাফিজুর রহমান।

আফগানিস্তান একাদশ
রহমানুল্লাহ গুরবাজ, হজরতুল্লাহ জাজাই, নাজিব জাদরান, মোহাম্মদ নবি (অধিনায়ক), রশিদ খান, আজমাতুল্লাহ ওমরজাই, মুজিব উর রহমান, করিম জানাত, ফজল হক ফারুকী, কায়েস আহমেদ এবং দরবেশ রাসুলি।

স্পোর্টসমেইল২৪/আরএস

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ক্যারিয়ার সেরা র‌্যাংকিংয়ে লিটন, অবনতি মুশফিক-মিরাজের

ক্যারিয়ার সেরা র‌্যাংকিংয়ে লিটন, অবনতি মুশফিক-মিরাজের

চিকিৎসা নিতে ভারত যাচ্ছেন মাশরাফি

চিকিৎসা নিতে ভারত যাচ্ছেন মাশরাফি

পজিটিভ থেকে জয় দিয়ে শুরু করতে চান মাহমুদউল্লাহ

পজিটিভ থেকে জয় দিয়ে শুরু করতে চান মাহমুদউল্লাহ

প্রথম থেকেই চার-ছয় মারার চেষ্টা করবো: মাহমুদউল্লাহ

প্রথম থেকেই চার-ছয় মারার চেষ্টা করবো: মাহমুদউল্লাহ