টি-টোয়েন্টিতে রানের ব্যবধানে জয়ের রেকর্ড সামারসেটের

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৩০ পিএম, ১০ জুলাই ২০২২
টি-টোয়েন্টিতে রানের ব্যবধানে জয়ের রেকর্ড সামারসেটের

১৯১ রান! এই পরিমাণ রান করতে পারলে বেশিরভাগ সময় জেতার জন্যই যথেষ্ট হয় হয়ে যায়। কিন্তু যদি শোনেন, ঠিক এই রানের ব্যবধানেই ইংলিশ ক্লাব সামারসেট গোটা একটি টি-টোয়েন্টি ম্যাচই জিতে নিয়েছে! 

শুনে অবিশ্বাস্য বা অসম্ভব মনে হলেও এটাই হয়েছে ইংল্যান্ডের ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট ভাইটালিটি ব্লাস্টে। টুর্নামেন্টের সেমিফাইনাল নিশ্চিত করতে ডার্বিশায়ারের বিপক্ষে জয়ের প্রয়োজন ছিল সামারসেটের! জয় তো পেয়েছেই, সাথে ভাইটালিটি ব্লাস্টের ইতিহাসে সবচেয়ে বড় রানে জয়ের রেকর্ড গড়েছে। 

টসে হেরে এদিন ব্যাট করতে নেমে শুরতেই বরং একটু শান্ত ছিলেন সামারসেটের ব্যাটাররা। যত সময় গেছে ততই ব্যাট হাতে ঝড় তুলেছেন তারা।

পাওয়ার প্লের ছয় ওভারে ৪৯ রান তোলার পরই ঝড়ের শুরু! তিনে নামা দক্ষিণ আফ্রিকান ব্যাটার রাইলি রুশো তো এদিন ডার্বিশায়ারের বোলারদের উপর টর্নেডো চালিয়েছেন। 

টি-টোয়েন্টি সিরিজ ভারতের, ইংল্যান্ডকে চোখ রাঙাচ্ছে হোয়াইটওয়াশ

মাত্র ৩৬ বলে  ৯৩ রানের ইনিংসে রুশো রীতিমতো ডার্বিশায়ারের বোলারদের পাড়ার বোলার বানিয়ে ছেড়েছেন। সাত ছয় ও আট চারে তার এই টর্নেডো ইনিংসে প্রতিপক্ষ বোলারদের কিছুই করার ছিল না।

রুশোকে যোগ্য সঙ্গ দিয়েছেন আরেক সামারসেট ওপেনার টম ব্যান্টন। ইংলিশ ওপেনার রুশোকে যোগ্য সঙ্গ দেওয়ার পাশাপাশি নিজেও ব্যাট হাতে ঝড় তুলেছেন। তার ৪১ বলে ৭৩ রানের ইনিংসে ছয়টা ছয়ের সাথে ছিল চারটা চার। 

ইনিংসের শেষ দিকে টম ল্যামনবি ও বেন গ্রিনের ঝড়ো ক্যামিও ইনিংসে ২০ ওভার শেষে ২৬৫ রানে শেষ হয় সামারসেটের ইনিংস। ল্যামনবি খেলেন ৯ বলে তিন ছয় তিন চারে ৩১ রানের টর্নেডো ইনিংস ও গ্রিনের চার বলের ইনিংসে দুই ছয়ে সংগ্রহ ১৪। আর এতে ভাইটালিটি ব্লাস্টের ইতিহাসে এক ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ড গড়ে সামারসেট। 

sportsmail24

এমনিতেই বড় রানের লক্ষ্য তাড়া করতে নেমে এমনিতেই চাপে থাকে যে কোনো দল। তবে ডার্বিশায়ার যেন এদিন একটু বেশিই চাপে ছিল। ইনিংসের প্রথম ওভারে উইকেটে হারানো শুরু করে ১২তম ওভারে গিয়ে শেষ হয়েছে! 

ইনিংসের প্রথম ওভারে শেষ বলে ফিরে যান হ্যারি কেম। দ্বিতীয় ওভার উইকেট শূন্য থাকার পর তৃতীয় ওভারে আবার জোড়া উইকেট হারায় ডার্বি। ফিরে যান লুইচ রিচ ও লিউচ পলি। 

নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকা ডার্বি ব্যাটাররা যেন রানের উইকেট সামলাতেই বেশি ব্যস্ত ছিলেন। কিন্তু তাতেও কোনো কাজ হয়নি, সামারসেটের বোলারদের দাপটে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়েছে তারা।

sportsmail24

১১.২ ওভারে শেষ ব্যাটার হিসেবে ম্যাকার ম্যাককির্নান আউট হলে ৭৪ রানে শেষ হয় ডার্বিশায়ারের প্রথম ইনিংস। এতেই নিশ্চিত হয় সামারসেটের ১৯১ রানের জয়, যেটা ভাইটালিটি ব্লাস্ট টুর্নামেন্টে সবচেয়ে বড় রানের ব্যবধানে জয়ের রেকর্ড।

এর আগে যে রেকর্ডটা বিয়ার্স লেক ক্লাবের দখলে ছিল। চলতি বছরের ২৪ জুন ইয়র্কশায়ারের বিপক্ষে ১৪৪ রানে জিতেছিল দলটি। ওই ম্যাচে সর্বোচ্চ রানের (২৬১) রেকর্ডটিও গড়েছিল বিয়ার্স।

গতকাল একই ম্যাচে বিয়ার্সের গড়া দুইটি রেকর্ডই ভেঙে নিজেদের নামে লিখিয়েছে সামারসেট। 

স্পোর্টসমেইল২৪/এসকডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

খেলোয়াড়দের নামের আগে পদবী ব্যবহার বন্ধ হচ্ছে

খেলোয়াড়দের নামের আগে পদবী ব্যবহার বন্ধ হচ্ছে

কোভিড ভ্যাকসিন না নেওয়ায় চেলসির যুক্তরাষ্ট্র সফরে নেই কান্তে

কোভিড ভ্যাকসিন না নেওয়ায় চেলসির যুক্তরাষ্ট্র সফরে নেই কান্তে

কলম্বোতে কারফিউ, স্থগিত হলো পাকিস্তানের অনুশীলন

কলম্বোতে কারফিউ, স্থগিত হলো পাকিস্তানের অনুশীলন

এজবাস্টন টেস্টে বর্ণবাদী আচরণের দায়ে একজন আটক

এজবাস্টন টেস্টে বর্ণবাদী আচরণের দায়ে একজন আটক