লড়াই করলো আয়ারল্যান্ড, জিতে সিরিজে এগিয়ে গেল আফ্রিকা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৪০ এএম, ০৪ আগস্ট ২০২২
লড়াই করলো আয়ারল্যান্ড, জিতে সিরিজে এগিয়ে গেল আফ্রিকা

ভারত ও নিউজিল্যান্ডের পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও লড়াই করলো আয়ারাল্যন্ড, কিন্তু জয় অধরাই থেকে গেল তাদের। দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার দেওয়া ২১২ রানের লক্ষ্যে ব্যাট করতে ১৯০ রানে থামে আয়ারল্যান্ডের ইনিংস। আইরিশদের ২১ রানে হারিয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল আফ্রিকা। 

বুধবার (৩ আগস্ট) ইংল্যান্ডের ব্রিস্টলে টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নামে দক্ষিণ আফ্রিকা। আইরিশ বোলারদের তোপে শুরুটা খুব একটা ভালো হয়নি আফ্রিকার। প্রথম পাওয়ার প্লে’র মধ্যেই দুই উইকেট হারায় তারা, দলীয় ২৩ রানে কুইন্টন ডি কক ও ৪৫ রানে ফিরে যান ভ্যান ডার ডুসেন। 

শুরুর বিপর্যয় কাটিয়ে সময়ের সাথে ভয়ঙ্কর হয়ে ওঠেন দুর্দান্ত ফর্মে থাকা আফ্রিকান ব্যাটার রেজা হেনরিকস ও আইডেন মারক্রাম। চারে নামা আইডেন মারক্রামও ব্যাট হাতে যেন রেজার থেকে আরও বেশি ভয়ংকর হয়ে উঠেছিলেন। 

মাত্র ২৫ বলে হাফসেঞ্চুরি স্পর্শ করেন মারক্রাম। এই দক্ষিণ আফ্রিকান ব্যাটারের বিষ্ফোরক ইনিংসে দুইটি চার ও পাঁচটি ছক্কা। অনপ্রান্তে রেজাও আইরিশ বোলারদের উপর দাপট দেখিয়েছেন।

জিম্বাবুয়ের কাছে সিরিজ হারায় চটেছেন সুজন

দুজনের টর্নেড জুটির প্রথম পঞ্চাশ পূর্ণ হয় মাত্র ৩৪ বলে, আর ৫৪ বলে পূর্ণ শতরানের জুটি। দলীয় ১৫৭ রানে ব্যক্তিগত ২৭ বলে ৫৬ রানে মারক্রাম আউট হলে ভাঙে তাদের ১১২ রানের জুটি। 

৩২ বলে পঞ্চাশ পূর্ণ করা রেজা সঙ্গীকে হারিয়ে বেশিক্ষণ টিকতে পারেননি। পরের বলেই আউট হয়ে ফেরেন তিনি, ততক্ষণে তার নামের পাশে ১০ চার ও এক ছয়ে যোগ হয়েছে ৫৩ বলে ৭৪ রানের দুর্দান্ত ইনিংস। 

sportsmail24

শেষ দিকে ট্রিস্টান্স স্টাবসের ১১ বলে ২৪ ও প্রিটোরিয়াসের মাত্র সাত বলে ২১ রানের বিষ্ফোরক ইনিংসে নির্ধারিত ২০ ওভার শেষে ২১১ রানের বিশাল সংগ্রহ পায় দক্ষিণ আফ্রিকা।

আফ্রিকার দেওয়া পাহাড়সম লক্ষ্যে খেলতে নেমে ঝড়ো শুরু পেলেও নিয়মিত বিরতিতেও উইকেট হারাতে থাকে আয়ারল্যান্ড। প্রথম পাওয়ার প্লে’র ভিতর দলীয় ২২ রানে অধিনায়ক অ্যান্ড্রু ব্যালবার্নি ও ৪৩ রানে ফেরেন পল স্টার্লিং।

sportsmail24

তিন নামা লুকরান টকার শুরু থেকেই আফ্রিকান বোলারদের উপর আক্রমণ চালানো শুরু করলেও অন্যপ্রান্তে উইকেট হারাতে থাকে আয়ারল্যান্ড। এক পর্যায়ে ৮৪ রানে পাঁচ উইকেট হারিয়ে ফেলে আইরিশরা। ফিরে যান হ্যারি টেক্টর, গ্যরেথ ড্যালানি ও কার্টিস ক্যাম্পার। 

এরপর শুরু হয় আইরিশদের পাল্টা প্রতিরোধ। দলকে খেলার ফেরানো লড়াইয়ে নামেন টকার ও জর্জ ডকরেল। দু;জনেই সমান তালে আফ্রিকান বোলারদের উপর পাল্টা আক্রমণ করে জমিয়ে তোলেন ম্যাচ। 

ম্যাচ থেকে যখন প্রায় ছিটকে গিয়েছিল আয়ারল্যান্ড, তখনই দু’জনে বিষ্ফোরক জুটি গড়েন। তাদের ৪৭ বলে ৮৬ রানের জুটিতে ম্যাচে ফেরে আয়ারল্যান্ড।  

sportsmail24

১৭তম ওভারে আফ্রিকান স্পিনার শামসির শেষ বল ও ১৮তম ওভারে প্রিটোরিয়াসের প্রথম বলে টকার ও ডকরেল দু’জনেই ফিরে গেলে ম্যাচ থেকে ছিটকে পড়ে আইরিশরা।

আউট হওয়ার আগে ৩৮ বলে ৭৮ রানের দুর্দান্ত ইনিংস খেলেন টকার, যেখানে ছিল সাত চার ও পাঁচ ছক্কা। অন্যপ্রান্তে ডকরেল খেলেন দুই চার ও তিন ছক্কায় ২৮ বলে ৪৩ রানের ঝড়ো ইনিংস। 

sportsmail24

দু’জন আউট হওয়ার পর আর কেউই তেমন কিছু করতে পারেননি। নির্দিষ্ট ২০ ওভার শেষেও ৯ উইকেটে ১৯০ রানে শেষ আইরিশদের ইনিংস।

সিরিজের শেষ ও দ্বিতীয় টি-টোয়েন্টিতে একই ভেন্যুতে শুক্রবার (৫ আগস্ট) মুখোমুখি হবে দুই দল। সিরিজ বাঁচাতে শেষ ম্যাচে জয়ের কোনো বিকল্প নেই আইরিশদের সামনে। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

আইসিসির মাসে সেরার তালিকায় দ্রুততম সেঞ্চুরিয়ান ম্যাকওন

আইসিসির মাসে সেরার তালিকায় দ্রুততম সেঞ্চুরিয়ান ম্যাকওন

শঙ্কায় সোহানের এশিয়া কাপ খেলা

শঙ্কায় সোহানের এশিয়া কাপ খেলা

বারর আজমের ঘাড়ে নিশ্বাস ফেলছেন ভারতের সূর্যকুমার

বারর আজমের ঘাড়ে নিশ্বাস ফেলছেন ভারতের সূর্যকুমার

জিম্বাবুয়ের হয়ে খেলতে চান ইংলিশ ব্যাটার গ্যারি ব্যালেন্স

জিম্বাবুয়ের হয়ে খেলতে চান ইংলিশ ব্যাটার গ্যারি ব্যালেন্স