‘এই ধরাটা একদিন না একদিন খেতেই হতো’

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৪৬ এএম, ০৬ আগস্ট ২০২২
‘এই ধরাটা একদিন না একদিন খেতেই হতো’

সর্বশেষ বেশ কয়েকটি সিরিজেই একাধিক ক্যাচ ছেড়েছেন বাংলাদেশের ফিল্ডাররা। অন্যথা হয়নি গতকাল জিম্বাবুয়ের বিপক্ষেও! যে দু’জন জিম্বাবুইয়ান ব্যাটার সেঞ্চুরি করেছেন, তাদের দু’জনের ক্যাচই ছেড়েছেন বাংলাদেশের ফিল্ডাররা! ম্যাচ শেষে অধিনায়ক তামিম আগের সিরিজগুলো যোগ করে বললেন, ক্যাচ মিস করে একদিন না একদিন ধরা খেতে হতোই! সেই ধরা খাওয়ার দিনটা বোধহয় গতকালই ছিল! 

টেস্ট ও টি-টোয়েন্টির তুলনায় বাংলাদেশ দল ওয়ানডেতে বেশ ধারাবাহিক। কিন্তু চলমান জিম্বাবুয়ে সফরে ২-১ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ হারার পর ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচেও হার দেখতে হলো টাইগারদের! যেটি কিনা ওয়ানডেতে জিম্বাবুয়ের বিপক্ষে ৯ বছর ও ১৯ ম্যাচ পর। 

ম্যাচ শেষে এত বেশি ক্যাচ ফেলা নিয়ে রীতিমতো বিরক্ত প্রকাশ করেন অধিনায় তামিম। তার মতে অনেকদিন ধরে চলা এই ক্যাচ মিসের মহড়া একদিন না একদিন হারের কারণ হতোই!

তামিম বলেন, “প্রতিদিন আমি ক্যাচিংয়ের কথা বলি। কোনো না কোনো দিন তো এটা আমাদের হারের কারণ হতো। এটাই হয়তো সেই দিন ছিল। কারণ, টি-টোয়েন্টিতে আমরা অনেকবার ক্যাচ ফেলেছি। কিন্তু ম্যাচ জিতে গিয়েছি। কিন্তু যখন এমন ভালো উইকেটে আপনি ৪টা ক্যাচ ফেলবেন, তাহলে আপনি বেশি ম্যাচ জিতবেন না। এখন মনে হচ্ছে। এটা নিয়ে আমাদের ভাবতে হবে পরের ম্যাচের আগে।”

৯ বছর পর ‘ওয়ানডে বাংলাদেশ’কে হারালো জিম্বাবুয়ে

হেরেছেন বলে নয়, এই ম্যাচ জিতলেও একই কথা বলতেন বলে জানান তামিম। “আমি সব সময়ই বলি, হারের পর অনেক কিছুর দিকেই আঙুল তোলা যায়। কিন্তু এই কথাগুলো আমি জিতে এসেও অধিনায়ক হিসেবে বলতাম। জেতার পরও আমি সব সময় বলি, এটা ভুলে গেলে হবে না যে আমরা কী কী জায়গায় ভুল করেছি। আজকের দিনটা দারুণ একটা উদাহরণ-এত দিন যে আমরা ক্যাচ ফেলে, বাজে ফিল্ডিং করেও জিতেছি” যোগ করেন তামিম।

শুধু ক্যাচিং নয়, পুরো ফিল্ডিংকেই কাঠগড়ায় দাড় করিয়েছেন তামিম। যেগুলো অনায়াসে ডট হতে পারতো সেগুলোতে রান না আটকাতে পারাটা কষ্ট দিচ্ছে তামিমকে।

বলেন, "অনেক সহজ রান দিয়েছি। এই মাঠে ২ রান হবে। কারণ, এক পাশটা বিশাল। এটা নিয়ে আমি ভাবছি না। কিন্তু সহজগুলো, যেগুলো সহজেই ডট বল হতে পারত, সেগুলো থামাতে পারলে আমরা আরও চাপ সৃষ্টি করতে পারতাম। এগুলো অবশ্যই কষ্ট দেয়।" 

কাল বাংলাদেশ দলীয় সংগ্রহ ৩০০ পার করেছে বটে, কিন্তু উইকেট অনুযায়ী ও বাংলাদেশের হাতে পর্যাপ্ত উইকেট থাকায় আরও কিছু রান প্রয়োজন ছিল। ম্যাচ তামিমের কণ্ঠেও মিললো একই সুর!

তিন সপ্তাহের জন্য মাঠের বাইরে লিটন দাস

তামিম বলেন, ‘আমাদের আরও ১৫-২০ রান বেশি করা উচিত ছিল। আমরা ১ উইকেটে ২৫০ রানের মতো অবস্থায় ছিলাম। এ অবস্থায় থাকলে একটু দ্রুত রান তোলা দরকার ছিল, যেন আমরা ওই অতিরিক্ত ১৫-২০ রান করতে পারি।’

তিন ম্যাচের সিরিজের দ্বিতীয় ম্যাচে রোববার ( ৭ আগস্ট) জিম্বাবুয়ের মুখোমুখি হবে বাংলাদেশ। সিরিজ বাঁচাতে ওই ম্যাচে জয়ের কোনো বিকল্প নেই টাইগারদের সামনে।

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

বাংলাদেশের বিপক্ষে কাইয়া-রাজার জোড়া শতক

বাংলাদেশের বিপক্ষে কাইয়া-রাজার জোড়া শতক

মাঠে তাসকিন, ‘প্রার্থনারত’ স্ত্রী নাঈমা রাবেয়া

মাঠে তাসকিন, ‘প্রার্থনারত’ স্ত্রী নাঈমা রাবেয়া

লিজেন্ডস ক্রিকেট লিগে খেলবেন গেইল

লিজেন্ডস ক্রিকেট লিগে খেলবেন গেইল

প্রথম বাংলাদেশি হিসেবে আট হাজারি ক্লাবে তামিম

প্রথম বাংলাদেশি হিসেবে আট হাজারি ক্লাবে তামিম