ফলাফলে চেয়ে ‘প্রক্রিয়া’কে গুরুত্ব দিচ্ছে বাংলাদেশ দল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:০১ পিএম, ০৫ অক্টোবর ২০২২
ফলাফলে চেয়ে ‘প্রক্রিয়া’কে গুরুত্ব দিচ্ছে বাংলাদেশ দল

চলতি অক্টোবরেই অস্ট্রেলিয়ার মাটিতে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপ অষ্টম আসরের আগে নিউজিল্যান্ডে পাকিস্তানকে নিয়ে ত্রিদেশীয় সিরিজ খেলবে বাংলাদেশ। যা বিশ্বকাপের আগ মুর্হূতে প্রস্তুতির সবচেয়ে বড় মঞ্চ। তবে সিরিজটির ফলাফল নিয়ে খুব বেশি চিন্তিত নয় বাংলাদেশ। দলের পরিকল্পনা বা প্রক্রিয়াকে বেশি ভাবছে তারা।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) দেওয়া এক ভিডিও বার্তায় টাইগারদের সহ-অধিনায়ক নুরুল হাসান সোহান এমনটাই জানিয়েছেন। সিরিজ শুরু হওয়ার একদিন আগে বুধবার (৫ অক্টোরব) বিসিবি এ ভিডিও ফুটেজ পাঠিয়েছে।

সোহান বলেন, “আমাদের দলের অব্যন্তরীন পরিবেশ খুবই ভালো। আমার কাছে মনে হয় সবচেয়ে বড় যে জিনিসটা-আমাদের সবার কাছে একটা বার্তাই দেওয়া হচ্ছে, আমরা যেন ফলাফল নিয়ে চিন্তা না করি। আমরা একটা প্রক্রিয়ার মধ্য দিয়ে যাচ্ছি। ফল কী হবে, তা আগে থেকে অনুমান করার সুযোগ নেই।”

ব্যক্তিগত অর্জনের চেয়ে দলের জন্য পারফরমেন্স করাটাকে বেশি গুরুত্ব দেওয়া উচিত বলে মনে করেন সোহান। বলেন, “আমার মনে হয় যে, যার যে পরিস্থিতিতে দলের জন্য যতটুকু করা দরকার সেটা যেন আমরা করতে পারি। আমাদের সবার ফোকাস এটাই যাতে আমরা দলের জন্য পরিস্থিতি অনুযায়ী পারফর্ম করতে পারি। আমার কাছে মনে হয় ব্যক্তিগত কিছুর চেয়ে এখন দলীয় পারফরমেন্সটা আমাদের জন্য জরুরি।”

তিনি আরও বলেন, “সত্যি কথা বলতে আমরা যেভাবে অনুশীলন করছি ফলাফল নিয়ে চিন্তা করছি না, প্রক্রিয়া অনুসরণ করে কাজ করছি। কারণ, ফলাফল সব সময় আমাদের হাতে থাকবে না। প্রক্রিয়া ঠিক রেখে সততার সাথে কঠোর পরিশ্রমটাই আমার মনে হয়, সবাই নিজেদের দিক থেকে সেরাটা দেওয়ার চেষ্টা করছে এবং সবাই অনেক পরিশ্রম করছে।”

নিউজিল্যান্ডের কন্ডিশন ভিন্ন ও ঠান্ডা বেশি বলে জানান সোহান। তবে ইতিমধ্যে দু’দিন কন্ডিশনে অনুশীলন করেছে বাংলাদেশ দল। সকলেই এমন কন্ডিশনের সাথে মানিয়ে নিবে বলে মনে করেন সোহান।

বাংলাদেশ দলের এ সহ-অধিনায়ক বলেন, “এখানে (নিউজিল্যান্ড) আসার পর কন্ডিশনটা একটু ভিন্ন, ঠান্ডা বেশি। তবে আমরা দুইদিন অনুশীলন করার সুযোগ পেয়েছি। কাল (বৃহস্পতিবার) আবার অনুশীলন করবো। সবাই মানিয়ে নেওয়ার চেষ্টা করছি। আমার কাছে মনে হয় ম্যাচের আগে আমরা সবাই আত্মবিশ্বাসী এবং কন্ডিশন বড় কোনো কারণ হবে না।”

৭ অক্টোবর টুর্নামেন্টের প্রথম ম্যাচে পাকিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। সিরিজের প্রথম ম্যাচ নিয়ে সোহান বলেন, “অবশ্যই পাকিস্তান অনেক ভালো দল। কিন্তু আমার কাছে মনে হয়, আমরা যদি ব্যাটিং, বোলিং, ফিল্ডিং তিন বিভাগেই ভালো করতে পারি, তাহলে অবশ্যই ভালো কিছু হতে পারে।”

এদিকে, সিপিএলে খেলতে যাওয়া বাংলাদেশ দলের অধিনায়ক সাকিব আল হাসান এখনো দলের সাথে যোগ দিতে পারেননি। ভিসা সংক্রান্ত জটিলতায় টিকিট কেটেও তিনি বিমানে উঠতে পারেননি। তবে আশা কথা হলো সখল জটিলতা কেটে গেছে। বিসিবি থেকে জানানো হয়েছে যে, সিরিজে নিজেদের প্রথম ম্যাচের আগের দিন বৃহস্পতিবার নিউজিল্যান্ডে দলের সাথে যোগ দিতে পারবেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

আঞ্চলিক ক্রিকেট অ্যাসোসিয়েশনের অনুমোদন পেয়েছে বিসিবি

আঞ্চলিক ক্রিকেট অ্যাসোসিয়েশনের অনুমোদন পেয়েছে বিসিবি

ট্রফি উন্মোচনে নেই সাকিব, ‘ব্যাখ্যা দিলো’ বিসিবি

ট্রফি উন্মোচনে নেই সাকিব, ‘ব্যাখ্যা দিলো’ বিসিবি

মিঠুনের নেতৃত্বে ভারত সফরে বিসিবি একাদশ, দলে মমিনুল-বিজয়

মিঠুনের নেতৃত্বে ভারত সফরে বিসিবি একাদশ, দলে মমিনুল-বিজয়

নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে ‘বাংলা ওয়াশ’

নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে ‘বাংলা ওয়াশ’