ভারতকে উড়িয়ে ইতিহাস গড়ে ফাইনালে ইংল্যান্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৪০ পিএম, ১০ নভেম্বর ২০২২
ভারতকে উড়িয়ে ইতিহাস গড়ে ফাইনালে ইংল্যান্ড

জশ বাটলার ও অ্যালেক্স হেলসের রেকর্ড উদ্বোধনী জুটিতে তৃতীয়বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠলো ইংল্যান্ড। ভারতকে ১০ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়ে দিয়েছে ইংল্যান্ড। বিশ্বকাপের ফাইনালে এখন পাকিস্তানের বিপক্ষে খেলতে ইংলিশরা।

ফাইনালে যাওয়ার ম্যাচে ১৬৯ রানের লক্ষ্য পায় ইংল্যান্ড। কিন্তু বাটলার-হেলস জুটিতে ১৭০ রান তুলে টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে যেকোন উইকেটে সর্বোচ্চ রানের বিশ্বরেকর্ড দলকে ফাইনালে পৌঁছে দেন। বাটলার ৮০ ও হেলস ৮৬ রানে অপরাজিত ছিলেন।

এ হারে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপের সেমি-ফাইনাল থেকে বিদায় নিলো ভারত। এর আগে দু’বার, ২০১০ ও ২০১৬ সালে বিশ্বকাপের ফাইনাল খেলেছিল ইংলিশরা। ২০১০ সালে প্রথম ও সর্বশেষ বিশ্বকাপ জিতেছিল ইংল্যান্ড।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) অ্যাডিলেডে টস জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠান ইংল্যান্ডের অধিনায়ক জশ বাটলার। ইনিংসের দ্বিতীয় ওভারে দারুন এক ডেলিভারিতে ভারতের লোকেশ রাহুলকে ৫ রানে বিদায় করেন পেসার ক্রিস ওকস।

শুরুতে রাহুলকে হারানোর পর পাওয়ার-প্লের সুবিধা নিতে পারেনি ভারত। অধিনায়ক রোহিত শর্মা ও বিরাট কোহলিকে ব্যাট হাতে চড়াও হতে দেননি ইংল্যান্ডের বোলাররা। ৬ ওভারে ১ উইকেটে ৩৮ রান পায় ভারত।

নবম ওভারে ক্রিস জর্ডানের বলে বিদায় নেন ধীর গতিতে খেলে ৪টি চারে ২৮ বলে ২৭ রান করা রোহিত। রোহিত-কোহলি দ্বিতীয় উইকেটে ৪৩ বলে ৪৭ রান যোগ করেন।

চার নম্বরে নেমে ১টি করে চার-ছক্কায় দ্রুত রান তোলার চেষ্টা করেও ১৪ রানে থামেন সূর্যকুমার যাদব। ১২তম ওভারে দলীয় ৭৫ রানে ৩ উইকেট পতনের পর ক্রিজে কোহলির সঙ্গীন হন হার্ডিদ পান্ডিয়া। এ জুটিতে ১৫তম ওভারে ভারত শত রানে পৌঁছে।

ওভারে টি-টোয়েন্টিতে ৩৭তম ও এবারের বিশ্বকাপে চতুর্থ হাফ-সেঞ্চুরি পূর্ণ করে জর্ডানের বলে আউট হন কোহলি। ৪টি চার ও ১টি ছক্কায় ৪০ বলে ৫০ রান করেন কোহলি। এ ইনিংস খেলার পথে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ইতিহাসে প্রথম ব্যাটার হিসেবে চার হাজার রানের মাইলফলক স্পর্শ করেন ভারতীয় দলের সাবেক এ অধিনায়ক।

কোহলি ফিরলেও ব্যাট হাতে ঝড় তুলেন পান্ডিয়া। ২৯ বল খেলে টি-টোয়েন্টিতে তৃতীয় হাফ-সেঞ্চুরি করেন তিনি। পান্ডিয়া ঝড়ে শেষ ৫ ওভারে ৬৮ রান পায় ভারত। এতে ২০ ওভারে ৬ উইকেটে ১৬৮ রানের লড়াকু সংগ্রহ দাড় করায় টিম ইন্ডিয়া। ৪টি চার ও ৫টি ছক্কায় ৩৩ বলে ৬৩ রান করেন পান্ডিয়া। ইংল্যান্ডের জর্ডান ৪৩ রানে ৩ উইকেট নেন।

১৬৯ রানের টার্গেটকে সহজ করে তোলেন ইংল্যান্ডের দুই ওপেনার বাটলার ও অ্যালেক্স হেলস। ৬ ওভারে ৬৩ রান তুলেন তারা। ২৮ বল খেলে টি-টোয়েন্টিতে ১২তম এবং এবারের বিশ্বকাপে দ্বিতীয় হাফ-সেঞ্চুরি করেন হেলস। ১১তম ওভারে হেলসের ছক্কায় ইংল্যান্ডের রান ১শ স্পর্শ করে।

১৩তম ওভারে ১৯তম অর্ধশতকের দেখা পান বাটলার। ১২তম ওভারে ১৫ ও ১৩তম ওভারে ১৭ রান তুলে ম্যাচ হাতে মুঠোয় নিয়ে বাটলার ও হেলস। এমন অবস্থায় শেষ ৪২ বলে ২৯ রান দরকার পড়ে ইংল্যান্ডের। মোহাম্মদ সামির করা ১৪তম ওভারের শেষ বলে আকাশে বল তুলে দিয়েও সূর্যকুমারের ব্যর্থতায় ক্যাচ আউট থেকে রক্ষা পান বাটলার।

১৬তম ওভারের শেষ বলে ছক্কায় ইংল্যান্ডের জয় নিশ্চিত করেন বাটলার। ১৬ ওভারে বিনা উইকেটে ১৭০ রান তুলে ফাইনালের টিকিট পায় ইংলিশরা। ১৭০ রান তুলে ইংল্যান্ডের পক্ষে টি-টোয়েন্টি ইতিহাসে উদ্বোধনী জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েন বাটলার ও হেলস। যেকোনো উইকেটে এ জুটির রান দ্বিতীয় স্থানে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসেও যেকোনো উইকেটে অবিচ্ছিন্ন ১৭০ রানের এ জুটি বিশ্বরেকর্ড গড়েছে। আগেরটি ছিল দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক ও রিলি রুশোর। এ বিশ্বকাপে সুপার টুয়েলভে গ্রুপ পর্বে বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় উইকেটে ১৬৮ রান করেছিলেন ডি কক-রুশো।

৪৯ বল খেলে ৯টি চার ও ৩টি ছক্কায় অপরাজিত ৮০ রান করেন বাটলার। ৪৭ বলে ৮৬ রান তুলে অপরাজিত থাকেন হেলস। ৪টি চার ও ৭টি ছক্কায় নিজের বিধ্বংসী ইনিংসটি সাজান হেলস।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

তৃতীয়বারের মতো ফাইনালে পাকিস্তান

তৃতীয়বারের মতো ফাইনালে পাকিস্তান

নিজ কাঁধে দায় নিলেন প্রোটিয়া কোচ

নিজ কাঁধে দায় নিলেন প্রোটিয়া কোচ

টি-টোয়েন্টি বিশ্বকাপে এটিই বাংলাদেশের সেরা টুর্নামেন্ট: শ্রীরাম

টি-টোয়েন্টি বিশ্বকাপে এটিই বাংলাদেশের সেরা টুর্নামেন্ট: শ্রীরাম

এবারের শিক্ষা পরের বিশ্বকাপে কাজে দেবে: শান্ত

এবারের শিক্ষা পরের বিশ্বকাপে কাজে দেবে: শান্ত