শিরোপা জয়ে ইংল্যান্ডের লক্ষ্য ১৩৮ রান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৪৭ পিএম, ১৩ নভেম্বর ২০২২
শিরোপা জয়ে ইংল্যান্ডের লক্ষ্য ১৩৮ রান

স্পিনার আদিল রশিদ এবং পেসার স্যাম কারানের বোলিং নৈপূন্যে অষ্টম টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে পাকিস্তানকে ১৩৭ রানে আটকে দিয়েছে ইংল্যান্ড। টস হেরে ব্যাটিং করে ২০ ওভারে ৮ উইকেটে ১৩৭ রানের সংগ্রহ পেয়েছে পাকিস্তান। দলের পক্ষে শান মাসুদ ৩৮ ও অধিনায়ক বাবর আজম ৩২ রান করেন। কারান ৩টি এবং রশিদ ২টি উইকেট শিকার করেন।

রোববার (১৩ নভেম্বর) মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে টস জিতে প্রথমে পাকিস্তানকে ব্যাটিংয়ে পাঠান ইংল্যান্ড অধিনায়ক জশ বাটলার। ব্যাট হাতে নেমে প্রথম তিন ওভারে বল বাউন্ডারি পার করতে পারেননি পাকিস্তানের দুই ওপেনার মোহাম্মদ রিজওয়ান ও অধিনায়ক বাবর আজম।

চতুর্থ ওভারের প্রথম বলে ছক্কা মারেন রিজওয়ান। পঞ্চম ওভারের দ্বিতীয় বলে দলীয় ২৯ রানে রিজওয়ানকে বোল্ড করেন ইংল্যান্ডের বাঁ-হাতি পেসার কারান। ১৪ বলে ১৫ রান করেন রিজওয়ান।
রিজওয়ানকে হারিয়ে পাওয়ার-প্লেতে ৩৯ রান করে পাকিস্তান। এ সময় ২টি চার ও ১টি ছক্কা মারতে পারেন পাক ব্যাটাররা।

ইনিংসের অষ্টম ওভারের প্রথমবারের মতো আক্রমণে এসে উইকেট তুলে নেন ইংল্যান্ডের স্পিনার আদিল রশিদ। ১২ বলে ৮ রান করা হারিস রৌফকে ফিরিয়ে পাকিস্তানের দ্বিতীয় উইকেটের পতন ঘটান রশিদ।

তৃতীয় উইকেটে জুটি বেঁধে পাকিস্তানের রানের গতি বাড়ান বাবর ও চার নম্বরে নামা শান মাসুদ।
১২তম ওভারের প্রথম বলে পাকিস্তানকে আবারও বড় ধাক্কা দেন রশিদ। তার গুগলি বুঝতেও না পেরে বোলারকে ফিরতি ক্যাচ দেন ২টি চারে ২৮ বলে ৩২ রান করা বাবর। তৃতীয় উইকেটে মাসুদ-বাবর ২৪ বলে ৩৯ রান করেন।

বাবর ফেরার পরের ওভারে ইফতেখার আহমেদকে শিকার করেন বেন স্টোকস। ৬ বল খেলে কোন রান করতে পারেননি ইফতেখার। ইফতেখার ফেরার পর ক্রিজে মাসুদের সঙ্গী হন শাদাব খান। ১৫ ওভারে দলের রান ১শতে নেন তারা। ১৬তম ওভারে ১৩ রান তুলেন মাসুদ ও শাদাব।

ইনিংসের ১৭তম ওভারে এ জুটি ভাঙেন কারান। ২টি চার ও ১টি ছক্কায় ২৮ বলে ৩৮ রান করা পাকিস্তানের পঞ্চম ব্যাটার হিসেবে আউট হন মাসুদ। মাসুদকে শিকারের পর ডেথ ওভারে পাকিস্তানের ব্যাটারদের মারমুখী হতে দেয়নি ইংল্যান্ডের দুই পেসার ক্রিস জর্ডান ও কারান।

১৭ থেকে ২০, শেষ চার ওভারে ১৮ রান তুলতে ৪ উইকেট হারায় পাকিস্তান। জর্ডান ও কারান দু’টি করে উইকেটে নেন। ২০ ওভারে ৮ উইকেটে ১৩৭ রানের সংগ্রহ পায় পাকিস্তান। শাদাব ১৪ বলে ২টি চারে ২০ রান করেন।

৪ ওভারে ১২ রান দিয়ে পাকিস্তানের সফল বোলার কারান। রশিদ ২২ রানে ও জর্ডান ২৭ রানে ২টি করে উইকেট নেন। ৩২ রানে ১ উইকেট শিকার করেন স্টোকস। ফিল্ডিংয়ে লিয়াম লিভিংস্টোন একাই ৩টি ক্যাচ নেন।


শেয়ার করুন :


আরও পড়ুন

পরাজয়ের ম্যাচে কোহলির বিশ্ব রেকর্ড

পরাজয়ের ম্যাচে কোহলির বিশ্ব রেকর্ড

তৃতীয়বারের মতো ফাইনালে পাকিস্তান

তৃতীয়বারের মতো ফাইনালে পাকিস্তান

গুনাথিলাকা গেফতার, বিশ্বকাপে ‘অসদাচরণের’ তদন্ত করবে শ্রীলঙ্কা

গুনাথিলাকা গেফতার, বিশ্বকাপে ‘অসদাচরণের’ তদন্ত করবে শ্রীলঙ্কা

ভারতকে উড়িয়ে ইতিহাস গড়ে ফাইনালে ইংল্যান্ড

ভারতকে উড়িয়ে ইতিহাস গড়ে ফাইনালে ইংল্যান্ড