জোড়া ফিফটিতে টাইগারদের ২০৭ রানের লক্ষ্য দিলো শ্রীলঙ্কা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৪২ পিএম, ০৪ মার্চ ২০২৪
জোড়া ফিফটিতে টাইগারদের ২০৭ রানের লক্ষ্য দিলো শ্রীলঙ্কা

কুশাল মেন্ডিশ ও সাদিরা সামারাবিক্রমার জোড়া ফিফটিতে বাংলাদেশের বিপক্ষে ২০৬ রানে সংগ্রহ গড়েছে সফরকারী শ্রীলঙ্কা। ফলে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে জয় পেতে বাংলাদেশের সামনে লক্ষ্য দাঁড়িয়েছে ২০৭ রান। নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে এ সংগ্রহ গড়ে লঙ্কানরা।

ব্যাট হাতে দলের পক্ষে মেন্ডিশ ৫৯ রানে ফিরলেও ৬১ রানের অপরাজিত ইনিংস খেলেন সাদিরা সামারাবিক্রমা। এছাড়া সামারাবিক্রমার সাথে জুটি গড়ে ২১ বলে অপরাজিত ৪৪ রানের ইনিংস খেলেন ভারপ্রাপ্ত অধিনায়ক চারিত আসালাঙ্কা।

সোমবার (৪ মার্চ) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন বাংলাদেশের নতুন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারায় সফরকারী শ্রীলঙ্কা।

বাঁ-হাতি পেসার শরিফুল ইসলামের করা ইনিংস প্রথম বলেই বাউন্ডারি আদায় করে নেন শ্রীলঙ্কার ওপেনার আবিস্কা ফার্নান্দো। শরিফুলের পরের বলে উইকেটরক্ষক লিটন দাসকে ক্যাচ দিয়ে নিয়ে সাজঘরে ফিরেন ৪ রান করা আবিস্কা।

দ্বিতীয় উইকেটে ২৫ বলে ৩৩ রান যোগ করেন আরেক ওপেনার কুশল মেন্ডিস ও কামিন্দু মেন্ডিস। পঞ্চম ওভারে দ্বিতীয়বারের মত বোলিংয়ে এসে ১টি চার ও ২টি ছক্কায় ১৪ বলে ১৯ রান করা কামিন্দুকে শিকার করেন পেসার তাসকিন আহমেদ।

পাওয়ার প্লেতে ২ উইকেটে ৪৫ রান আসার পর রানের গতি বাড়ান কুশল ও সাদিরা সামারাবিক্রমা। পরের ৮ ওভারে ৮৬ রান তুলে দলের রান তিন অংকে নেন দু’জনে। এরমধ্যে স্পিনার রিসাদ হোসেনের করা ১২তম ওভারে ১৮, শরিফুলের করা ১৩তম ওভারে ২১ রান নেন কুশল ও সামারাবিক্রমা।

১২তম ওভারে ছক্কা মেরে ক্যারিয়ারের ১৩তম হাফ-সেঞ্চুরি পূর্ণ করেন ২৮ বল খেলা কুশল। পরের ওভারে সৌম্য সরকারের বলে লিটনের হাতে জীবন পান কুশল। ৫৬ রানে জীবন পাবার পর বেশিক্ষণ টিকতে পারেননি এই ডান-হাতি ব্যাটার।

১৫তম ওভারে স্পিনার রিসাদের বলে লং অফ দিয়ে মারতে গিয়ে মাহমুদউল্লাহ রিয়াদের দারুন ক্যাচে আউট হন ৬টি চার ও ৩টি ছক্কায় ৩৬ বলে ৫৯ রান করা কুশল। সামারাবিক্রমা-কুশল তৃতীয় উইকেটে ৬১ বলে ৯৬ রান যোগ করেন।

দলীয় ১৩৩ রানে কুশল ফেরার পর ক্রিজে এসে বাংলাদেশের বোলারদের উপর ছক্কার বন্যা বইয়ে দেন শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত অধিনায়ক চারিথ আসালঙ্কা। শেষ ৪ ওভারে আসালঙ্কার ৬ ছক্কায় ৬৪ রানের সুবাদে ২০ ওভারে ৩ উইকেটে ২০৬ রানের বড় সংগ্রহ পায় লংকানরা। এই নিয়ে তৃতীয়বার বাংলাদেশের বিপক্ষে টি-টোয়েন্টিতে ২শর বেশি রান করলো শ্রীলঙ্কা।

৬টি ছক্কায় ২১ বলে ৪৪ রানের ক্যামিও ইনিংস খেলেন আসালঙ্কা। ৪৩ বলে টি-টোয়েন্টিতে দ্বিতীয় হাফ-সেঞ্চুরি করা সামারাবিক্রমা শেষ পর্যন্ত ৮টি চার ও ১টি ছক্কায় ৪৮ বলে ৬১ রানে অপরাজিত থাকেন।

চতুর্থ উইকেট জুটিতে ৩৩ বলে অবিচ্ছিন্ন ৭৩ রান যোগ করেন আসালঙ্কা ও সামারাবিক্রমা। বাংলাদেশের শরিফুল-তাসকিন ও রিসাদ ১টি করে উইকেট নেন। মুস্তাফিজুর রহমানের করা শেষ ওভারে ২৪ রান পায় শ্রীলঙ্কা।


শেয়ার করুন :