বিপিএলে ফিক্সিংয়ের দায়ে নিষিদ্ধ আফগান ক্রিকেটার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৩৪ পিএম, ১০ মে ২০২০
বিপিএলে ফিক্সিংয়ের দায়ে নিষিদ্ধ আফগান ক্রিকেটার

ফাইল ছবি

বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগের সর্বশেষ আসর অর্থাৎ ২০১৯ বিপিএলে ম্যাচ পাতাতে এক সতীর্থকে ম্যাচ পাতানোর লোভ দেখিয়েছিলেন আফগানিস্তানের উইকেটরক্ষক-ব্যাটসম্যান শফিকুল্লাহ শফিক। ম্যাচ পাতানোর সঙ্গে জড়িত ছিলেন ২০১৮ সালের আফগানিস্তান প্রিমিয়ার লিগেও (এপিএল)।

আরও বেশ কিছু দুর্নীতি ও ম্যাচ পাতানোর চেষ্টার অভিযোগ ছিল তার বিরুদ্ধে। এসিবি’র আনা সেসব অভিযোগ স্বীকারও করে নিয়েছেন তিনি। আর তাই তো রোববার (১০ মে) তাকে সব ধরণের ক্রিকেট থেকে ৬ বছরের জন্য নিষিদ্ধ করেছে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)।

সব মিলিয়ে এসিবির দুর্নীতি বিরোধী নীতিমালার ৪টি ধারা ভেঙেছেন তিনি। সর্বশেষ বিপিএলে সিলেট থান্ডারের হয়ে খেলা ৩০ বছর বয়সি ওই আফগান ক্রিকেটার–ঘরোয়া ১টি ম্যাচ ফিক্সিংয়ের চেষ্টা, ঘরোয়া ম্যাচ ফিক্সিংয়ের উদ্দেশ্যে অবৈধ অর্থ নেয়া বা দেয়ার চেষ্টা করা, ঘরোয়া ম্যাচ ফিক্সিংয়ে সতীর্থকে প্ররোচিত করা ও দুর্নীতির প্রলোভনের প্রস্তাব সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে গোপন করেন।

শফিকুল্লাহর শাস্তির বিষয়ে এসিবির জেষ্ঠ্য দুর্নীতি-দমন ব্যবস্থাপক সৈয়দ আনওয়ার শাহ কুরাইশি বলেছেন, জাতীয় দলের এত সিনিয়র একজন খেলোয়াড় ২০১৮ এপিএল টি-টোয়েন্টিতে গুরুত্বপূর্ণ একটা ম্যাচে দুর্নীতিতে জড়িত, এটা বেশ গুরুতর অপরাধ। ২০১৯ বিপিএলেও এই ক্রিকেটার এক সতীর্থকে দুর্নীতিতে জড়ানোর প্রলোভন দেখিয়ে ব্যর্থ হয়েছেন।

শফিকুল্লাহ সব অভিযোগ মেনে না নিলে এবং এসিবির তদন্তে সহযোগিতা না করলে তার শাস্তি আরও অনেক বড় হতো বলেই জানিয়েছেন কুরাইশি। তিনি বলেন, ভুল থেকে তরুণ ক্রিকেটারদের শিক্ষা নিতে উদ্বুদ্ধ করতে এসিবির শিক্ষা প্রোগ্রামেও কাজ করার প্রতিশ্রুতি দিয়েছেন শফিকুল্লাহ।

গত বছরের সেপ্টেম্বরের পর থেকে আন্তর্জাতিক ম্যাচে সুযোগ পাননি শফিকুল্লাহ। আফগানিস্তানকে ওয়ানডে স্ট্যাটাস এনে দেয়া দলের অংশ ছিলেন তিনি। ২টি টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলেছেন। ২০০৯ থেকে ২০১৯ সালের মধ্যে আফগানিস্তানের জার্সিতে খেলেছেন ২৪টি ওয়ানডে ও ৪৬টি টি-টোয়েন্টি।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ক্রিকেট শুরুতে আইসিসির প্রটোকলের অপেক্ষায় বিসিবি

ক্রিকেট শুরুতে আইসিসির প্রটোকলের অপেক্ষায় বিসিবি

সি ক্যাটাগরিতে নেমে যাচ্ছেন সরফরাজ

সি ক্যাটাগরিতে নেমে যাচ্ছেন সরফরাজ

শেষ টেস্টে মাকে সাক্ষী রেখে খেলেছিলেন শচীন

শেষ টেস্টে মাকে সাক্ষী রেখে খেলেছিলেন শচীন

বিদেশি লিগ খেলার অনুমতি চান ভারতীয় ক্রিকেটাররা

বিদেশি লিগ খেলার অনুমতি চান ভারতীয় ক্রিকেটাররা