ক্রিকেট শুরুতে আইসিসির প্রটোকলের অপেক্ষায় বিসিবি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:১৭ পিএম, ১০ মে ২০২০
ক্রিকেট শুরুতে আইসিসির প্রটোকলের অপেক্ষায় বিসিবি

ফাইল ছবি

প্রাণঘাতি করোনাভাইরাসের সংক্রামণ থেকে রক্ষা পেতে সারা বিশ্বের ন্যায় বাংলাদেশেও বন্ধ রয়েছে সকল প্রকার ক্রীড়াযজ্ঞ। কবে নাগাদ আবারও মাঠে খেলা শুরু হবে তা অনিশ্চিত। বিশেষ করে ক্রিকেট ফেরার বিষয়টি নির্ভর করছে আইসিসি কত দ্রুত খেলোয়াড়দের স্বাস্থ্য প্রটোকল নির্ধারণ করবে তার ওপর। বাংলাদেশ ক্রিকেট বোর্ডও তার অপেক্ষায় রয়েছে।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরি জানিয়েছেন, মহামারি শেষে খেলার প্রটোকল তৈরি করতে আইসিসি সদস্য দেশগুলোর সাথে যোগাযোগ রাখছে। দুই-তিন সপ্তাহের মধ্যে এটা জানা যেতে পারে।

খেলোয়াড়দের ভোগান্তির কথা চিন্তা করে এবং সরকারের সিদ্ধান্তে লকডাউন কিছুটা সহজ করায় ক্রিকেটার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (সিডব্লুএবি) ঈদুল ফিতরের পরই ঢাকা প্রিমিয়ার লিগ পুনরায় শুরুর আহ্বান জানিয়েছে। তবে খুব শিগগিরই ক্রিকেট শুরুর সম্ভাবনা নাবক করে দিয়েছেন বিসিবি প্রধান নির্বাহী।

বাংলাদেশ সংবাদ সংস্থা-বাসসকে রোববার (১০ মে) নিজামউদ্দিন চৌধুরি বলেন, যে সকল দেশ ক্রিকেট শুরুর জন্য প্রস্তুত, তাদের জন্য আইসিসি কী প্রটোকল সেট করে বিসিবি প্রথম সেগুলো পর্যবেক্ষণ করবে। তবে আইসিসির সাথে বিসিবি নিয়মিত যোগাযোগ করছে। মাঠে ক্রিকেটারদের জন্য প্রটোকল তৈরি করতে অন্যান্য দেশগুলোর সাথে আমরা আইসিসির সাথে কাজ করছি।

তিনি বলেন, প্রটোকলের সাথে অনেক বিষয় জড়িত আছে, যেমন- ক্রিকেটাররা মাঠে কেমন আচরণ করবে, তারা কিভাবে স্বাস্থ্য নির্দেশিকা ও অন্য সব কিছু মেনে চলবে। আমি মনে করি, দুই-তিন সপ্তাহের মধ্যে প্রটোকল তৈরি হয়ে যাবে।

নিজামউদ্দিন চৌধুরী আরও বলেন, কিন্তু এর মানে এই নয় যে, প্রটোকল তৈরি হয়ে গেলে আমরা সরাসরি ক্রিকেট শুরু করবো। আমরা অপেক্ষা করবো ও দেখবো, অন্যান্য দেশে প্রটোকল কিভাবে কাজ করে। বর্তমানে কিছু দেশ রয়েছে, যারা নিজেদের দেশে ক্রিকেট শুরু করতে প্রস্তুত।

‘অবশ্যই তারা আইসিসির প্রটোকল বাস্তবায়ন করবে এবং এটা কিভাবে কাজ করে আমরাও সে বিষয়ে ধারণা পাব। এরপরই আমরাপুনরায় ক্রিকেট শুরুর বিষয়ে চিন্তা করবো’- বলেন তিনি।

বিসিবির প্রধান নির্বাহী বলেন, দেশের অর্থনীতি রক্ষা করতেই কেবল লকডাউন শিথিল করেছে সরকার। এখানে ক্রিকেটের কোন সর্ম্পক নেই। ক্রিকেট এখানে পুনরায় শুরু হবে যখন আইসিসি ও আমরা মনে করবো, খেলোয়াড়দের জন্য সবকিছুই নিরাপদ।

তিনি বলেন, আমি জানি, খেলোয়াড়রা টাকার জন্য ক্রিকেট খেলতে চান। কারণ বেশিরভাগেরই ডিপিএলই একমাত্র উপার্জনের উৎস। আমরা এ বিষয়টিও অনুধাবন করি, কিন্তু নিরাপদই এখানে মূল বিষয়। আমাদের আইসিসির প্রটোকল অনুসরণ করতে হবে।

নিজামউদ্দিন চৌধুরী আরও যোগ করেন, এমনকি পুনরায় ক্রিকেট শুরুর বিষয়ে আমরা একটি সম্ভাব্য তারিখও নির্ধারণ করতে পারি না। আপনি জানেন না কবে নাগাদ সব কিছু নিয়ন্ত্রণে আসবে। এমনকি আপনি এটাও জানে না অতীতের মতো সবকিছু স্বাভাবিক হবে কি-না। তাই সবচেয়ে ভালো, অপেক্ষা করা এবং দেখা, আইসিসির প্রটোকল অনুসরণ করা। যা আমরা সদস্য দেশ হিসেবে মেনে চলবো।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

১৬শ ক্রিকেটারকে এককালীন আর্থিক সহায়তা দেবে বিসিবি

১৬শ ক্রিকেটারকে এককালীন আর্থিক সহায়তা দেবে বিসিবি

এবার ক্রীড়া সাংবাদিকদের পাশে ক্রীড়া প্রতিমন্ত্রী

এবার ক্রীড়া সাংবাদিকদের পাশে ক্রীড়া প্রতিমন্ত্রী

‘বিলম্বিত বিশ্বকাপ’ বাংলাদেশের জন্য আশীর্বাদ

‘বিলম্বিত বিশ্বকাপ’ বাংলাদেশের জন্য আশীর্বাদ

দর্শকশূন্য মাঠে অস্ট্রেলিয়ার সুবিধা দেখছেন খাজা

দর্শকশূন্য মাঠে অস্ট্রেলিয়ার সুবিধা দেখছেন খাজা