শ্বাসরুদ্ধকর ফাইনাল, ম্যানইউকে হারিয়ে ভিলারিয়ালের শিরোপা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:০৪ পিএম, ২৭ মে ২০২১
শ্বাসরুদ্ধকর ফাইনাল, ম্যানইউকে হারিয়ে ভিলারিয়ালের শিরোপা

শ্বাসরুদ্ধকর ফাইনালে পেনাল্টি শুট আউটে নির্ধারিত হলো শিরোপা। নির্ধারিত সময়ে ১-১ সমতায় খেলা শেষ হলে অতিরিক্ত সময়েও আর কোন গোল করতে পারেনি ভিলারিয়াল এবং ম্যানচেষ্টার ইউনাইটেড। পেনাল্টি শুট আউটেও ঘটে নাটকীয় ঘটনা। শেষ পেনাল্টি শুট আউটে পর্যন্ত ১১-১০ গোলের ব্যবধানে ম্যানচেষ্টার ইউনাইটেডকে হারিয়ে ইউরোপা লিগের শিরোপার উল্লাসে মাতে স্প্যানিশ ক্লাব ভিলারিয়াল। ক্লাব ইতিহাসে প্রথমবারের মত কোনো ইউরোপিয়ান শিরোপা জিতলো ভিলারিয়াল।

ম্যানচেষ্টারের হয়ে শিরোপাহীন ক্যারিয়ার কাটাচ্ছেন কোচ ওলে গানার সোলশার। আজকের ফাইনালের মাধ্যমে শিরোপা খরা ঘোচানোর সুযোগ এসেছিলো ইউনাইটেডের সামনে। তবে র‍্যাশফোর্ডের সহজ একটি সুযোগ মিসে শিরোপা খরা ঘোচাতে পারলো না ম্যানইউ। অপরদিকে কোচ উনাই এমেরির সামনে ছিলো দলকে প্রথমবারের মত কোনো ইউরোপিয়ান শিরোপা এনে দেওয়া। সুযোগটা নিতে কোনো ভুল করেননি উনাই এমেরি। কোচ হিসেবে ইউরোপা লিগেই সবচেয়ে বেশি সফল হয়েছেন তিনি।

ম্যাচের ২৯ মিনিটে গোল করে দলকে এগিয়ে নেন ভিলারিয়াল স্ট্রাইকার জেরার্ডো মরেনো। ১-০ ব্যবধানে এগিয়ে থেকে বিরতিতে যায় ভিলারিয়াল। বিরতি থেকে ফিরেই গোল পাওয়ার জন্য মরিয়া হয়ে উঠে ইউনাইটেড। এর ফল বেশ তাড়াতাড়িই পেয়ে যায় তারা। তবে ৫৫ মিনিটে র‍্যাশফোর্ডের সহজ সুযোগ মিসে সমতায় ফেরা হয়নি ইউনাটেডের। এর খানিক পরেই সুযোগ পেয়ে দলকে সমতায় ফেরান রেড ডেভিলদের উরুগুইয়ান স্ট্রাইকার এডিনসন কাভানি।

এদিন ইউনাইটেডের সাবেক গুরু স্যার অ্যালেক্স ফার্গুসন এবং কিংবদন্তি ওয়েইন রুনি মাঠে উপস্থিত ছিলেন। তবে তাদের উপস্থিতির পরও দলকে শিরোপা এনে দিতে পারলেন না ইউনাইটেডের ফুটবলাররা। ফার্গুসনের বিদায়ের পর শিরোপা যেন সোনার হরিণ হয়ে উঠেছে রেড ডেভিলদের কাছে।  

এডিনসন কাভানির গোলের পর দুই দলের গোলরক্ষকের দৃঢ়তায় ম্যাচে আর কোনো গোল হয়নি। শেষ পর্যন্ত ম্যাচের ভাগ্য গড়ায় পেনাল্টি শুট আউটে। এখানেই নির্ধারিত হয় ভিলারিয়ালের প্রথম কোনো ইউরোপিয়ান শিরোপা জয়। একের পর এক কিক নিয়েও কেউ ম্যাচের ভাগ্য নির্ধারণ করতে পারছিলো না। তবে, ২২তম শটে এসে রেড ডেভিলদের স্প্যানিশ গোলরক্ষক ডি গিয়া পেনাল্টি মিস করলে শিরোপা নিশ্চিত হয় ভিলারিয়ালের।

এক গোলরক্ষকের ভিলেন হওয়ার দিনে নায়ক হয়ে উঠলেন ভিলারিয়াল গোলরক্ষক জেরেনিমো রুই। ডি গিয়ার শট ঠেকিয়ে ভিলারিয়ালের শিরোপা উল্লাসের মধ্যমণি তিনি।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]



শেয়ার করুন :


আরও পড়ুন

গুঞ্জন সত্যি হলো, রিয়াল ছাড়লেন কোচ জিদান

গুঞ্জন সত্যি হলো, রিয়াল ছাড়লেন কোচ জিদান

ইন্টার মিলান ছাড়ছেন কোচ কন্তে

ইন্টার মিলান ছাড়ছেন কোচ কন্তে

দর্শকদের উপস্থিতিতে হবে স্পেন-পর্তুগাল ম্যাচ

দর্শকদের উপস্থিতিতে হবে স্পেন-পর্তুগাল ম্যাচ

এক ‘ঢিলে’ দু’টি রেকর্ডের দ্বারপ্রান্তে সাকিব

এক ‘ঢিলে’ দু’টি রেকর্ডের দ্বারপ্রান্তে সাকিব